প্রবাস টাইম
বাংলাদেশসোমবার , ২৩ মে ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

আজ বিশ্বের সংবাদ শিরোনামে ওমান

শহিদুল ইসলাম
মে ২৩, ২০২২ ১২:২৯ অপরাহ্ণ
Link Copied!

ওমানের সুলতান হাইথাম বিন তারিকের আমন্ত্রণে প্রথমবারের মতো রাষ্ট্রীয় সফরে ওমান যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসি, তার এ সফরকে কেন্দ্র করে বহুল আলোচিত ইরান-ওমান গ্যাসলাইন আবার সংবাদ শিরোনাম হয়েছে।

আজ বিশ্বের সংবাদ শিরোনামে ওমান

এই প্রস্তাবিত পাইপলাইনের মাধ্যমে সাগরের নিচ দিয়ে দিয়ে ইরানের গ্যাস যাবে প্রতিবেশী দেশ ওমানে। গত ২১ মে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আইআরএনএ’র বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

সংবাদ শিরোনামে ইরান-ওমান গ্যাসলাইন

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের শীর্ষ গ্যাস মজুদের দেশ ইরান প্রতিবেশী আরব দেশটির জ্বালানি-ভিত্তিক শিল্প ও রপ্তানিনির্ভর এলএনজি প্ল্যান্টে গ্যাস সরবরাহ করতে চায়। আইআরএনএ জানিয়েছে, আজ (২৩-মে) ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ওমান সফরে যাচ্ছেন। এর আগে ইরানের তেলমন্ত্রী জাভেদ ওউজি ওমান সফরে পাইপলাইন প্রকল্প আবারও চালুর বিষয়ে কথা বলেন। এ উদ্যোগে ২ পক্ষই সম্মত হয়েছে বলেও সংবাদমাধ্যমকে তিনি জানান।


LULU

২০১৩ সালে ৬০ বিলিয়ন ডলারের এই প্রকল্প চালু করতে ইরান-ওমান চুক্তি করেছিল। চুক্তিতে সাগরের নিচ দিয়ে পাইপলাইন নিয়ে যাওয়ার কথা বলা হয়। ২০১৬ সালে দেশ ২টি প্রকল্প বাস্তবায়নের বিষয়ে চেষ্টা করে। এর পরের বছর পাইপলাইনের গতিপথ পরিবর্তন করা হয়।

সংবাদ শিরোনামে ইরান-ওমান গ্যাসলাইন

তবে কিছুদিন পর ওমানের ওপর যুক্তরাষ্ট্রের চাপ ও গ্যাসের দাম নির্ধারণে ভিন্নমতের কারণে প্রকল্প বাস্তবায়ন বন্ধ হয়ে যায়। এরপর, ২০১৮ সালে তৎকালীন ট্রাম্প প্রশাসন ইরানের পরমাণু চুক্তি থেকে বের হয়ে এসে উপসাগরীয় দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিলে মুখ থুবড়ে পড়ে প্রকল্পটি।

PK

জো বাইডেন ক্ষমতায় আসার পর ওয়াশিংটন সেই চুক্তি পুনরুদ্ধারে বিশ্বের শক্তিধর দেশগুলোকে নিয়ে ভিয়েনায় আবার আলোচনা শুরু করে। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হলে নতুন করে চুক্তিতে পৌঁছানোর আগ মুহূর্তে আলোচনা বন্ধ হয়ে যায়। বিশ্বব্যাপী জ্বালানী সংকটের মধ্যে আবারও প্রাণ ফিরে পেতে পারে বহুদিন আগের এই হারিয়ে যাওয়া প্রকল্প।

Unimoni

ওমান সফরকালে প্রেসিডেন্ট রাইসি একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। এ প্রতিনিধিদল ওমানের সঙ্গে ইরানের বাণিজ্যিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সম্পর্ক জোরদার করার বিষয় নিয়ে কাজ করবে। ওমানের আল-আলম প্রাসাদে দেশটির সুলতানের সঙ্গে ইরানের প্রেসিডেন্টের বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে তিনি দেশটির ব্যবসায়ী নেতা এবং প্রবাসী ইরানীদের সঙ্গেও সাক্ষাৎ করবেন। ওমান সফরের সময় প্রেসিডেন্ট রাইসি বেশকিছু দ্বিপক্ষীয় চুক্তি সই করবে বলে আশা করা হচ্ছে।

 

আরো পড়ুন:

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

পাসপোর্ট অফিসে কোটি টাকার ঘুষ বাণিজ্য, অনুসন্ধানে দুদক 

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

ওমানে সড়ক দুর্ঘটনায় নিহত জসিম

করোনা মোকাবিলায় ওমানের চেয়েও এগিয়ে বাংলাদেশ

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।