প্রবাস টাইম
বাংলাদেশরবিবার , ২৯ মে ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

ইচ্ছামতো রেমিট্যান্স পাঠানো যাবে, কাগজপত্র ছাড়াই মিলবে প্রণোদনা

শহিদুল ইসলাম
মে ২৯, ২০২২ ১:৫৩ অপরাহ্ণ
Link Copied!

করোনা এবং ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীল। বৈদেশিক মুদ্রা বাজারেও বাড়ছে ডলারের চাহিদা। সরবরাহ কমে যাওয়ার কারণে প্রকট আকার ধারণ করেছে ডলার সংকট। এতে অস্থিরতা বাড়ছে বৈদেশিক মুদ্রা বাজারে। চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় এর দাম বেড়েই চলেছে।

এমতাবস্থায় দেশের রিজার্ভ শক্তিশালী করতে রেমিট্যান্সে প্রণোদনা বৃদ্ধি সহ বেশকিছু পদক্ষেপ নিতে যাচ্ছে সরকার। ইতিমধ্যেই রেমিট্যান্স পাঠানোর পথ আরো সহজ করেছে দেশের কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে পাঁচ হাজার ডলারের বেশি বা পাঁচ লাখ টাকার বেশি রেমিট্যান্স এলে কোনো ধরনের কাগজপত্র ছাড়াই পাওয়া যাবে প্রণোদনা।

LULU

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে দেশে রেমিট্যান্স পাঠানোর বিপরীতে কোনো ধরনের কাগজপত্র ছাড়াই আড়াই (২.৫০) শতাংশ হারে নগদ সহায়তা পাওয়া যাবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে।

এদিকে ডলার সংকট কাটাতে কালো টাকা বা পাচারের অর্থ সহজেই দেশে ফেরত আসার সম্ভাবনা তৈরি হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, অর্থ পাচার বড় ধরনের নিন্দনীয় কাজ। তবে এ মুহূর্তে পাচার করা টাকার কিছু অংশও ফেরত আসলে তা দেশের উপকারে লাগবে। সে বিবেচনায় এই ছাড় কিছুটা ইতিবাচক।

Unimoni

জানা গেছে, এখন থেকে রেমিট্যান্স হিসাবে পাঠানো পাঁচ লাখ টাকার বেশি অর্থের উৎস দেশে-বিদেশে কোথাও জানতে চাওয়া হবে না। ডলার সংকট এবং রিজার্ভ কমে যাওয়ার পর এমন উদারনীতি গ্রহণ করেছে বাংলাদেশ ব্যাংক। ফলে প্রবাসী আয় বাবদ দেশে যত অঙ্কের ডলার পাঠানো হোক না কেন, তার উৎস নিয়ে কোনো প্রশ্ন করবে না বিদেশি এক্সচেঞ্জ হাউজগুলো। আবার এর বিপরীতে আড়াই শতাংশ হারে নগদ প্রণোদনাও দেওয়া হবে।

জানা গেছে, রপ্তানি ও প্রবাসী আয় দিয়ে আমদানির খরচ মেটানো যাচ্ছে না। কারণ, আন্তর্জাতিক বাজারে ভোগ্যপণ্য, জ্বালানি, মূলধনি যন্ত্র ও কাঁচামালের দাম বেড়ে গেছে। সেই সঙ্গে বেড়েছে জাহাজ ভাড়াও। এতে ডলারে টান পড়েছে। বেড়ে গেছে ডলারের দামও। যার প্রভাব পড়েছে খাদ্যপণ্যের দামে। হু হু করে বাড়ছে ভোগ্যপণ্যের দাম। চাপে রয়েছে মধ্যবিত্ত ও নিু মধ্যবিত্ত শ্রেণি।

PK

সংকট কাটাতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ সফর বন্ধ করে দিয়েছে সরকার। আর ব্যাংক কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি গাড়ি ও ইলেকট্রনিকস ব্যবহার্য পণ্য আমদানিতে ৭০ শতাংশ টাকা জমা দেওয়ার বাধ্যবাধকতা আরোপ করেছে সরকার।

 

আরো পড়ুন:

কুয়েতে প্রবাসী বাংলাদেশিদের পহেলা বৈশাখ উদযাপন

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫১ অবৈধ অভিবাসী আটক

ইসরাইল বিরোধী কঠোর আইন পাশ করল ইরাক

বিমানবন্দরে হয়রানির শিকার হলে প্রবাসীদের লিখিত অভিযোগের পরামর্শ

লিবিয়া থেকে এক সপ্তাহে দেশে ফিরলেন প্রায় পাঁচ শতাধিক বাংলাদেশী প্রবাসী

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।