প্রবাস টাইম
বাংলাদেশসোমবার , ৩০ মে ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

আসছে নতুন উচ্চ গতি সম্পন্ন সুপারসনিক যাত্রীবাহী বিমান

মিসবাহ রবিন
মে ৩০, ২০২২ ৬:১৭ অপরাহ্ণ
Link Copied!

প্লেন নির্মাতা বোম্বারডিয়ার নতুন উচ্চ গতি সম্পন্ন একটি ব্যবসায়িক জেট চালু করার সিদ্ধান্ত নিয়েছে। এর মাধ্যমে প্রায় দুই দশক পরে সুপারসনিক যাত্রীবাহী ফ্লাইট পুনরায় চালু হবে বলে আশা করা হচ্ছে। সিএনএনের খবর অনুযায়ী, কানাডিয়ান এ কোম্পানিটি বলছে, গ্লোবাল ৮০০০ নামের এ বিমানটি হবে ব্যবসায়িক উদ্দেশ্যে নির্মিত বিশ্বের দ্রুততম এবং দীর্ঘতম পরিসরের বিশেষ একটি বিমান।

PK

বোম্বারডিয়ার এক বিবৃতি অনুসারে, এ বিমানটি ১৯ জন যাত্রীর ধারণক্ষমতা সম্পন্ন। ৮০০০ নটিক্যাল মাইল অর্থাৎ ১৪,৮০০ কিলোমিটার পরিসীমা এবং ম্যাক ০.৯৪ এর সর্বোচ্চ গতিসম্পন্ন এ বিমানটি ২০২৫ সালে সবার জন্য উন্মুক্ত করা হবে। গত মে মাসে একটি প্রদর্শনী ফ্লাইটের সময় গ্লোবাল ৭৫০০ নামের এক বিমান পরীক্ষা করার সময় সাউন্ড বাধা ভেঙে যাওয়ার পর ম্যাক ১.০১৫ এর চেয়ে বেশি গতি অর্জন করে।

LULU

গ্লোবাল ৮০০০ নামের এ নতুন বিমানটির ফ্লাইট টেস্টিং ইতোমধ্যেই গ্লোবাল ৭৫০০ ফ্লাইট-টেস্ট গাড়িতে শুরু হয়েছে। বোম্বারডিয়ার জানায়, আসন্ন বিমানটির কেবিন উচ্চতা ২৯০০ ফুটের সমান হবে। গত বছর ইউনাইটেড এয়ারলাইন্স আগামী ২০২৯ সালের মধ্যে উচ্চগতির ১৫টি সুপারসনিক উড়োজাহাজ কেনার পরিকল্পনা কথা জানিয়েছিল। এ ঘোষণা অনুযায়ী, নতুন বিমানটি নিয়ে বেশ আশাবাদী প্রতিষ্ঠানটি।

Unimoni

ইতোমধ্যে, কলোরাডো-ভিত্তিক বুম সুপারসনিক এক্স বি ১ -তে গ্রাউন্ড টেস্টিং সম্পন্ন করছে। এটির ওভারচার জেটের জন্য প্রোটোটাইপ বিমান, যা ৬৫ থেকে ৮৮ যাত্রীর বসার জন্য ডিজাইন করা হয়েছে। বিমানটির লক্ষ্য ৫০০ টিরও বেশি ট্রান্সসানিক রুটে ওড়া। এর মাধ্যমে যাত্রীরা মাক-২.২ গতির বিমানের সুবিধা পাবে।

 

আরো পড়ুন:

ইচ্ছামতো রেমিট্যান্স পাঠানো যাবে, কাগজপত্র ছাড়াই মিলবে প্রণোদনা

মসজিদে নামাজরত অবস্থায় মারা গেলেন ওয়াহেদ মিয়া নামে এক মুসল্লি

ওমানে জুয়া খেলার অপরাধে ২৫ প্রবাসীকে গ্রেপ্তার করেছে

সৌদি আরবে গিয়ে ‘বিপদে স্ত্রী’

চট্টগ্রাম বিমানবন্দরে সাড়ে ৩ কেজি স্বর্ণ জব্দ, আটক ১

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।