প্রবাস টাইম
বাংলাদেশরবিবার , ৫ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের সবচেয়ে বৃহত্তম ভবন নির্মাণ করতে যাচ্ছে সৌদি আরব

শহিদুল ইসলাম
জুন ৫, ২০২২ ৩:৩১ অপরাহ্ণ
Link Copied!

প্রযুক্তির বিশ্বে কী অদ্ভুত জিনিসই না আবিষ্কার করছেন বিজ্ঞানীরা। সমুদ্রের তলদেশে কিংবা মহাকাশে। নিত্যনতুন আবিষ্কারের নেশায় মেতেছে বিশ্ব। এর অংশ হিসেবে আগামী ৫০ কিংবা ১০০ বছর পর মানুষ আসলে কী চাইবে তা নিয়েও কাজ করছে বিশ্বের বিভিন্ন দেশ। এসব দেশের মধ্যে অন্যতম সৌদি আরব।

বিশ্বকে তাক লাগিয়ে দিতে যাচ্ছে সৌদি আরব। প্রতিবেশী দুবাইকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে বৃহত্তম ভবন নির্মাণ করতে যাচ্ছে দেশটি। প্রকল্পটির আওতায় আছে একাধিক উঁচু ভবন। একেকটি ভবনের উচ্চতা হবে পাঁচ শ’ মিটার। প্রকল্পটি নিওম মেগাসিটি নামে পরিচিত পাবে।

PK

ব্লুগবার্গের দেয়া তথ্য অনুযায়ী, সৌদি আরব এমন এক শহর বানাচ্ছে যা দেখলে তাক লেগে যাবে বিশ্ব। মরুভূমির মধ্যে ১৭০ কিলোমিটার লম্বা এই শহরে থাকবে কৃত্রিম চাঁদ, উড়ন্ত গাড়ি, পরিচ্ছন্নতার জন্য অত্যাধুনিক রোবট। যে শহরে মানুষ প্রবেশ করলে মনে হবে এ এক স্বপ্নের দুনিয়া। লোহিত সাগরের তীরে গড়ে তোলা এই শহর হবে সম্পন্ন কার্বনমুক্ত। এই শহরে চলাচলের জন্য থাকবে না কোনো রাস্তা। যেসব গাড়ি এই শহরে চলাচল করবে তা চলবে সম্পন্ন ক্লিন এনার্জি দিয়ে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, নিদম নামে নির্মিত-ব্য এই শহর শুধু সৌদি আরবের নয়, এটি হবে বিশ্বের সবচেয়ে বড় মেগা-প্রকল্প। এটিকে দেশটির বিলাসীপ্রকল্প হিসেবেও চিহ্নিত করেছেন বিশ্বের বিভিন্ন দেশের প্রকৌশলীরা। এই শহর গড়ে তুলতে ৫০০ বিলিয়ন ডলার বা ৫০ হাজার কোটি টাকা। ১০ হাজার ২৩০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে নির্মিতব্য এই শহরে বাস করতে পারবে ১০ লাখ মানুষ। 

LULU

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা নিয়ন্ত্রিত এই শহরে মোট ৩ লাখ ৮০ হাজার মানুষের চাকরির ব্যবস্থা হবে। সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ২০৩০ সালে যে ভিশন পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্য নিয়েছে। সেই পরিকল্পনা থেকেই এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। মূলত তেল নির্ভরশীল অর্থনীতি থেকে সৌদিকে বের করতে নতুন এই পরিকল্পনা বাস্তবায়ন করছে যুবরাজ সালমান। 

Unimoni

নিওম প্রকল্পটির সাথে যুক্ত সূত্রগুলো জানিয়েছে, বৃহত্তম ভবনগুলো লোহিত সাগরের উপকূল থেকে মরুভূমি পর্যন্ত প্রসারিত হবে। এতে আবাসিক হোটেল, অফিসসহ বিভিন্ন সুযোগ সুবিধা থাকবে। সৌদি আরবের উত্তর-পশ্চিম তাবুক অঞ্চলে নিওম প্রকল্পটি করা হবে। ভবনগুলো ভূমি বরাবর অনুভূমিকভাবে ১০ মাইলেরও বেশি প্রসস্থ হবে। এবং ১৭০ কিলোমিটার জুড়ে শহরটি দীর্ঘ হবে।

 

আরো পড়ুন:

এ কী বানাচ্ছে সৌদি আরব!

মোটরসাইকেল দুর্ঘটনায় ওমানে এক বাংলাদেশী প্রবাসী নিহত

এখন থেকে ওমান যেতে বাংলাদেশী শ্রমিকদের লাগবেনা ভিসা

অবৈধভাবে বসবাসরত বাংলাদেশিদের ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য

অস্ট্রেলিয়ার ইতিহাসে প্রথম দুই মুসলিম মন্ত্রী শপথ গ্রহণ করেছেন

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।