প্রবাস টাইম
বাংলাদেশসোমবার , ৬ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

আগামী তিনমাস শ্রমিকদের দুপুরে কাজ নিষিদ্ধ করলো সৌদি আরব

শহিদুল ইসলাম
জুন ৬, ২০২২ ৭:১৪ অপরাহ্ণ
Link Copied!

আগামী ১৫ জুন থেকে তিন মাসের জন্য শ্রমিকদের দুপুরে কাজ করা নিষিদ্ধ ঘোষণা করলো সৌদি আরব। সরকারি নির্দেশনা অনুযায়ী, বেসরকারি খাতে কোনো শ্রমিক দুপুর ১২ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত কাজ করতে পারবেনা। কোনো কোম্পানি এ নির্দেশনা অমান্য করলে তাদের বিরুদ্ধে জরিমানা আদায়সহ যথাযথ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে সৌদি গেজেট। 

সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যে জুন থেকে সেপ্টেম্বর এ তিন মাস সূর্যের অত্যাধিক তাপ থাকে। এতে দুপুরে রোদের মধ্যে কাজ করলে স্বাস্থ্যঝুঁকির সম্ভাবনা থাকে। তাই শ্রমিকদের ঝুঁকি ও নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিত করতে এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি মানবসম্পদ মন্ত্রণালয়। 

সৌদি গেজেট জানায়, কোনো বেসরকারি কোম্পানির বিরুদ্ধে জোর করে শ্রমিকদের নিষিদ্ধ সময়ে কাজ করানোর অভিযোগ পাওয়া গেলে সেই কোম্পানিকে জরিমানা করা হবে। তবে তেল ও গ্যাস ক্ষেত্র ও জরুরি রক্ষণাবেক্ষণ কাজে জড়িত শ্রমিকরা এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন। এছাড়া যে সকল অঞ্চলে তাপমাত্রা সহনশীল মাত্রায় থাকে সেখানেও এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এই আইন সকল অঞ্চলের জলবায়ু ও তাপমাত্রা বৃদ্ধির উপর নির্ভর করবে।

কোনো কোম্পানি এ আইন অমান্য করে তাহলে গ্রাহক পরিষেবা ফোন নম্বর ১৯৯৯১১-তে ফোন করে জানাতে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় থেকে অনুরোধ করা হয়েছে। প্রসঙ্গত গত বছরও দেশটিতে এমন নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছিল। সে সময় এ নিষেধাজ্ঞা লঙ্ঘনের দায়ের শত শত ব্যক্তিকে আটক করা হয়।

 

আরো পড়ুন:

ওমানে দুই নারী সহ পাঁচ প্রবাসী গ্রেফতার

বাংলাদেশী কিলার মুসাকে আনতে ওমান যাচ্ছে পুলিশের একটি স্কট টিম

নতুন তেল ক্ষেত্রের সন্ধান পেল ওমান

প্রায় ৯০ শতাংশ কমে ওমানে শুরু হলো প্রবাসীদের নতুন নবায়ন ফি

স্বরনকালের ভয়াবহ দুর্ঘটনার সাক্ষি চট্টগ্রাম

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।