প্রবাস টাইম
বাংলাদেশসোমবার , ৬ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

মালয়েশিয়ায় বাড়ছে শ্রমিক সংকট, বাংলাদেশি শ্রমিক ছাড়া গতি নেই

শহিদুল ইসলাম
জুন ৬, ২০২২ ২:০০ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশি শ্রমিক ছাড়া গতি নেই মালয়েশিয়ার, কঠোর শ্রমের জন্য বাংলাদেশিদের সুনাম থাকলেও সঠিক মূল্যায়ন না পাওয়ার অভিযোগ শ্রমিকদের। প্রবাসীরা বলছেন, দেশটিতে ক্রমেই বাড়ছে শ্রমিক সংকট। এ অচলাবস্থা দীর্ঘ সময় চলতে থাকলে, দেশটির পাম শিল্পের অস্তিত্ব বিলীন হতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। এরইমধ্যে পাম ও নির্মাণ শিল্পে শ্রমিক না পাঠানোর ঘোষণা দিয়েছে ইন্দোনেশিয়া। এ অবস্থায় বাংলাদেশি শ্রমিক ছাড়া দেশটির হাতে আর কোনো বিকল্প পথ নেই বলে মনে করছেন প্রবাসীরা। 

দীর্ঘদিন ধরে ঝুলে থাকা মালয়েশিয়ার শ্রমবাজারের ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত দিতে গত ২ জুন ঢাকায় একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকে যান মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়ের একটি প্রতিনিধিদল। সেখানে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ।

 

বৈঠকের একদিন পরই মালয়েশিয়ায় বিদেশি কর্মী নিয়োগের পর তদের নিয়োগকর্তারা যদি কর্মীদের বেতন কমানো অথবা বেতন দিতে গড়িমসি করে তাহলে শ্রমিক নিয়োগের কোটা বাতিল করা হবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানন। এছাড়াও যে কোনো নিয়োগকর্তা বিদেশি কর্মী নিয়ে এলে তাকে অবশ্যই বাসস্থান ও বিমান ভাড়াসহ সব খরচ বহন করতে হবে, যাতে বিনা খরচে বিদেশি কর্মীরা মালয়েশিয়ায় প্রবেশ করতে পারে।

দীর্ঘদিন ধরে শ্রমিক সংকটে থাকা দেশটির অর্থনীতিতে ২টি বৃহত্তর সেক্টর পাম শিল্প ও নির্মাণ শিল্প পরিচালিত হয় শুধুমাত্র বাংলাদেশি এবং ইন্দোনেশিয়ার শ্রমিক দিয়ে। কিন্তু ইন্দোনেশিয়া ইতিমধ্যে এসব খাতে শ্রমিক পাঠাবে না বলে সাফ জানিয়ে দিয়েছে। আর তাই মালয়েশিয়ার কলিং ভিসা চালু করে বাংলাদেশি শ্রমিক নিয়োগ ছাড়া দেশটিতে আর অন্য কোনো বিকল্প পথ নেই বলে মনে করছেন মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীরা।

এদিকে, হাড় ভাঙা পরিশ্রমের জন্য মালয়েশিয়াজুড়ে বাংলাদেশিদের সুনাম থাকলেও শ্রমের সঠিক মূল্যায়ন পাচ্ছেন না শ্রমিকরা। যে কারণে পরিবারের ভরণপোষণ চালানোর পাশাপাশি স্বজনদের কাছ থেকে নেয়া ধারের টাকা নিয়ে দুশ্চিন্তায় এসব প্রবাসীরা। সঠিক নিয়মে কলিং ভিসা খোলা হলে প্রথম বছরেই দুই লাখ বাংলাদেশি কর্মী নিয়োগের কথা রয়েছে দেশটিতে। এছাড়া পাঁচ বছরে প্রায় ৫ লাখ বাংলাদেশি বেকার যুবকের মালয়েশিয়ার বিভিন্ন সেক্টরে কর্মসংস্থান হবে। তবে পূর্বের ন্যায় সিন্ডিকেটের কারণে ফের ক্ষতিগ্রস্থ হতে পারে মালয়েশিয়ার নতুন এই শ্রম বাজার এমনটি আশঙ্কা বায়রা সিন্ডিকেট বিরোধী জোটের।

 

আরো পড়ুন:

ওমানে দুই নারী সহ পাঁচ প্রবাসী গ্রেফতার

বাংলাদেশী কিলার মুসাকে আনতে ওমান যাচ্ছে পুলিশের একটি স্কট টিম

নতুন তেল ক্ষেত্রের সন্ধান পেল ওমান

প্রায় ৯০ শতাংশ কমে ওমানে শুরু হলো প্রবাসীদের নতুন নবায়ন ফি

স্বরনকালের ভয়াবহ দুর্ঘটনার সাক্ষি চট্টগ্রাম

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।