প্রবাস টাইম
বাংলাদেশসোমবার , ৬ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

সিন্ডিকেটের কবলে বিমানবন্দরের থার্ড টার্মিনালের কেনাকাটা 

শহিদুল ইসলাম
জুন ৬, ২০২২ ৭:২৬ অপরাহ্ণ
Link Copied!

দেশের অন্যতম মেগা প্রকল্প ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের  থার্ড টার্মিনালের কেনাকাটায় হুমকি হয়ে দাঁড়িয়েছে সিন্ডিকেট। অভিযোগ উঠেছে থার্ড টার্মিনালের মানহীন বৈদ্যুতিক সরঞ্জামে নির্মিত হচ্ছে। আর এই সিন্ডিকেটের নেতৃত্ব দিচ্ছেন সংসদীয় স্থায়ী কমিটির একজন প্রভাবশালী সদস্য এমন খবর প্রকাশিত হয়েছে দেশের বেশ কয়েকটি গণ মাধ্যমে। 

প্রকল্পের অবকাঠামো তৈরির কাজ ৩৭ শতাংশ শেষ। এখন চলছে অভ্যন্তরীণ কেনাকাটা। এদিকে, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএবি) প্রকল্পের প্রতিটি পণ্যের মান ও গ্রেড নির্ধারণ করে দিলেও তা মানছে না এই অসাধু সিন্ডিকেট চক্র। 

এ অবস্থায় প্রধানমন্ত্রীর অগ্রাধিকার ২২ হাজার কোটি টাকার এই প্রকল্প নিয়ে প্রশ্ন সৃষ্টি হয়েছে। বিদেশ থেকে কেনার নাম করে প্রকল্পে ঢুকানো হচ্ছে মানহীন ও নিম্ন গ্রেডের পণ্য। সিএএবি এসব দেখভালের দায়িত্ব যাদের দিয়েছে সেই কনসালটেন্টের অনেক সদস্যই রয়েছে সিন্ডিকেটের পক্ষে এমন প্রতিবেদন প্রকাশ করেছে দৈনিক যুগান্তর। 

ইতোমধ্যে তারা প্রকল্পের ঠিকাদারের সঙ্গে যোগসাজশে বেশ কিছু নিম্নমানের পণ্য দক্ষিণ কোরিয়া, চীনসহ বিভিন্ন দেশ থেকে নিয়ে আসে। সিন্ডিকেটের চোখ এখন বৈদ্যুতিক সরঞ্জামের দিকে। একটি গ্রুপ নানাভাবে চেষ্টা করছে টার্মিনাল ভবনের লিফট ও স্কেলেটরসহ কিছু গুরুত্বপূর্ণ আইটেম কোরিয়াসহ কয়েকটি দেশ থেকে আনার। 

বিষয়টি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের নজরে আসার পর সব পণ্যের মান যাচাই বাছাই করেন তারা। তাতে বেশির ভাগ পণ্য নিম্নমানের প্রমাণ হওয়ায় সেগুলো সংশ্লিষ্ট দেশে ফেরত পাঠানোর নির্দেশ দেয় কর্তৃপক্ষ।

জানা গেছে, কেনাকাটার জন্য প্রকল্পের মূল ঠিকাদার আরও দুটি প্রতিষ্ঠানকে সাব কনট্র্রাকটর নিয়োগ দিয়েছে। দুই সাব কনট্রাকটর আবার একাধিক সাব কনট্রাকটর নিয়োগ করে। যার কারণে কেউ কারও কথা শুনছে না। একটি পণ্য নানা ধাপে ক্রয় করতে গিয়ে দাম বেড়ে যাচ্ছে। সবাই লাভ করছে। গুণগত মান কেউ দেখছে না।

 

আরো পড়ুন:

ওমানে দুই নারী সহ পাঁচ প্রবাসী গ্রেফতার

বাংলাদেশী কিলার মুসাকে আনতে ওমান যাচ্ছে পুলিশের একটি স্কট টিম

নতুন তেল ক্ষেত্রের সন্ধান পেল ওমান

প্রায় ৯০ শতাংশ কমে ওমানে শুরু হলো প্রবাসীদের নতুন নবায়ন ফি

স্বরনকালের ভয়াবহ দুর্ঘটনার সাক্ষি চট্টগ্রাম

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।