প্রবাস টাইম
বাংলাদেশরবিবার , ১২ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

তীব্র তাপদাহে পুড়ছে ওমান, ৪৯ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড

শহিদুল ইসলাম
জুন ১২, ২০২২ ৭:১০ অপরাহ্ণ
Link Copied!

তীব্র তাপদাহে পুড়ছে ওমান। দেশটিতে ৪৯ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড করা হয়েছে। রবিবার (১২-জুন) এক বিবৃতিতে দেশটির আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শনিবার (১১-জুন) আল দাখিলিয়াহ প্রদেশে সর্বোচ্চ ৪৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শনিবার দেশটির কর্ণে আলম স্টেশনের তথ্য অনুযায়ী দেশটির আল দাখিলিয়াহ প্রদেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২২.৬ ডিগ্রি সেলসিয়াস। দেশটিতে দিন দিন বৃদ্ধি পাচ্ছে দিনের তাপমাত্রা। এ অবস্থায় দুপুর ১২ থেকে বিকাল পর্যন্ত খোলা আকাশের নিচে শ্রমিকদের কাজ না করার আহ্বান জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

চিকিৎসকরা বলছেন, একটানা রোদে থাকলে গরমে ঘামের সঙ্গে শরীর থেকে অতিরিক্ত পানি বেরিয়ে যায়। যেকারনে ডিহাইড্রেশন সৃষ্টি হয়। এতে মাথাঘোরা বা অজ্ঞান হয়ে পড়তে পারেন অনেকেই। তৎক্ষণাৎ চিকিৎসার ব্যবস্থা না করলে মৃত্যুও হতে পারে। বাচ্চা, বয়স্ক ও যারা ওবেসিটিতে ভুগছে তারা হিট স্ট্রোকে সহজেই আক্রান্ত হয়।

হিট স্ট্রোক থেকে রক্ষা পেতে যতটুকু সম্ভব গরমের সময় রোদে কম বের হতে হবে। একান্তই বের হতে হলে সঙ্গে পানির বোতল রাখা ও মাঝে মাঝে পানি পান করতে হবে। শরীর অবসন্ন মনে হওয়া মাত্রই ছায়াযুক্ত বা শীতল কোনো স্থানে বিশ্রাম করতে হবে।

যদি অবস্থা খারাপ মনে হয় তাহলে ঠান্ডা পানিতে ভেজানো কাপড় দিয়ে শরীর মুছে দিতে হবে। খাবার স্যালাইন খাওয়াতে হবে। অজ্ঞান হয়ে গেলে বা মাথা ঘোরালে মাথায় পানি ঢালতে হবে। তাতেও যদি অবস্থার উন্নতি না হয়, তাহলে হিট স্ট্রোকে আক্রান্তকে দ্রুত হাসপাতালে নেওয়ার ব্যবস্থা করতে হবে।

 

আরো পড়ুন:

বিমানবন্দরে ই-গেট ব্যবহার করে যা বললেন ওমান প্রবাসী

মহানবী (সা.) কে কটূক্তি করায় ভারতীয় কর্মীদের ভিসা বাতিল

নতুন তেল ক্ষেত্রের সন্ধান পেল ওমান

প্রায় ৯০ শতাংশ কমে ওমানে শুরু হলো প্রবাসীদের নতুন নবায়ন ফি

স্বরনকালের ভয়াবহ দুর্ঘটনার সাক্ষি চট্টগ্রাম

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।