প্রবাস টাইম
বাংলাদেশরবিবার , ১২ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

প্রবাসীদের ক্ষোভ! প্রতিবাদ স্বরূপ হুন্ডিতে রেমিট্যান্স পাঠাচ্ছেন প্রবাসিরা

শহিদুল ইসলাম
জুন ১২, ২০২২ ৩:২৭ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর অর্থনীতিতে প্রবাসী আয় বা রেমিট্যান্স অনেক বড় ভূমিকা পালন করে। তবে ২০২১-এ করোনা মহামারির জন্য অধিকাংশ দেশই রেমিট্যান্সে আগের বছরের ধারাবাহিকতা বজায় রাখতে পারেনি। এক্ষেত্রে অবশ্য আশ্চর্যজনকভাবে ব্যতিক্রম ছিলো বাংলাদেশ। প্রবাসী আয়ে শীর্ষে থাকা ১০টি উন্নয়নশীল দেশের মধ্যে করোনা মহামারিতে সাতটিরই রেমিট্যান্স কমেছে। তবে এর মধ্যেও রেমিট্যান্স বেড়েছে তিনটি দেশের। সেই তিনটি দেশের একটি হলো বাংলাদেশ।

দি ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের মতে, প্রবাসী শ্রমিকদের অনেকে তাদের চাকরি হারিয়ে নিজেদের জমানো টাকা দেশে পাঠিয়েছেন। এছাড়া, করোনাকালে ভ্রমণ নিষেধাজ্ঞা থাকায় বৈধ উপায়ে দেশে টাকা পাঠানোর পরিমাণ বেড়ে যায়। আবার বৈধভাবে টাকা পাঠালে প্রণোদনার হারও বাড়ানো হয়, যা প্রবাসী শ্রমিকদের বৈধ উপায়ে দেশে টাকা পাঠানোর উৎসাহ বাড়িয়ে দেয়।


তবে হঠাৎ করে কমে এসেছে এই রেমিটেন্সের হার। বাংলাদেশে গত এপ্রিলে ঈদ উল ফিতরের সময় প্রবাসীদের পাঠানো অর্থ বা রেমিটেন্সের পরিমাণ বাড়লেও এরপরই মে মাসে তা কমে গেছে ১৩ শতাংশ। চলতি অর্থবছরের এপ্রিল মাসে দেশে রেমিটেন্স আসে ২০১ কোটি দশ লাখ ডলার। আর মে মাস জুড়ে রেমিটেন্স এসেছে ১৮৮ কোটি ৫৩ লাখ ডলার যা আগের মাসের তুলনায় প্রায় তের কোটি ডলার কম। এমনকি গত অর্থবছরে একই সময়ে দেশে এর চেয়ে বেশি অর্থ এসেছিলো। তখন এই রেমিটেন্সের পরিমাণ ছিলো ২১৭ কোটি ১০ লাখ ডলার।

প্রবাসীদের ভাষ্যমতে, বিমানবন্দর থেকে শুরু করে দূতাবাস কিংবা প্রবাসী কল্যাণ ব্যাংক, প্রতিটি জায়গায় তাদের স্বীকার হতে হচ্ছে হয়রানির। অকারণে হচ্ছেন অপমান কর্তব্যরত কর্মকর্তাদের কাছথেকে। যা প্রবাসী শ্রমিকদের দেশের প্রতি টানে চিড় ধরাচ্ছে। আর এই কষ্টের প্রতিবাদ জানাতেই তারা সময় বিশেষে দেশে রেমিট্যান্স পাঠাচ্ছেন অবৈধ পথে। প্রবাসীরা আরো বলেন, এই অনৈতিক ব্যবহারের যদি সংশোধন হয় তাহলে তারা আবার স্বাচ্ছন্দ্যে দেশে সঠিক উপায়ে রেমিট্যান্স পাঠিয়ে আরো বেশি সচল রাখতে পারবেন দেশের অর্থনীতির চাকা।

এদিকে, পরিস্থিতি সরকারের তরফ থেকে নেওয়া হচ্ছে বিশেষ উদ্যোগ। ৫ লাখ টাকার বেশি রেমিট্যান্স এলে কাগজপত্র ছাড়াই প্রণোদনা দেবে বাংলাদেশ ব্যাংক। বর্তমান ডলার সংকট নিয়ন্ত্রণে রাখতে ও রেমিট্যান্স পাঠানোর পথ সহজ করতেই এমন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে প্রবাসীদের দাবী, প্রণোদনার চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে হয়রানি বন্ধে সরকারের উদ্যোগ নেওয়া। বিমানবন্দর, দূতাবাস এবং সংশ্লিষ্ট সকল স্থানে প্রবাসীদের সম্মান দেওয়ার দাবী জানিয়েছেন তারা।

 

আরো পড়ুন:

বিমানবন্দরে ই-গেট ব্যবহার করে যা বললেন ওমান প্রবাসী

মহানবী (সা.) কে কটূক্তি করায় ভারতীয় কর্মীদের ভিসা বাতিল

নতুন তেল ক্ষেত্রের সন্ধান পেল ওমান

প্রায় ৯০ শতাংশ কমে ওমানে শুরু হলো প্রবাসীদের নতুন নবায়ন ফি

স্বরনকালের ভয়াবহ দুর্ঘটনার সাক্ষি চট্টগ্রাম

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।