প্রবাস টাইম
বাংলাদেশমঙ্গলবার , ১৪ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

আমিরাতে সম্ভাবনার দ্বার খুললো বাংলাদেশী পণ্যের

শহিদুল ইসলাম
জুন ১৪, ২০২২ ৪:৩৬ অপরাহ্ণ
Link Copied!

আমিরাতে সৃষ্টি হয়েছে বাংলাদেশী পণ্যের রমরমা বাজার। ভোক্তাদের জন্য পণ্য সরবরাহ করে চলেছে দেশটির অসংখ্য ছোট-বড় কোম্পানি। আমিরাত, মধ্যপ্রাচ্য ছাড়িয়ে আফ্রিকা অঞ্চল পর্যন্ত বাংলাদেশি পণ্যের আধিপত্য এখন চোখে পড়ার মতো।

বাংলাদেশি অসংখ্য কোম্পানির বড় বাজার এখন মধ্যপ্রাচ্য। এই বাজারে বাংলাদেশীসহ পুরো বিশ্বের অসংখ্য দেশের মানুষ বাংলাদেশী পণ্য ব্যবহারে অভ্যস্ত হয়ে পড়েছে। বাংলাদেশী মাছ, মাংস, শাক, সবজি থেকে শুরু করে শুটকি পর্যন্ত এখন আমিরাতের বাজারগুলোতে সহজলভ্যে পাওয়া যায়। এছাড়া, দেশীয় মরিচ মসলা আটা-ময়দা সুজি, তেল, লবণ সহ বিভিন্ন ধরনের পণ্য ক্রয় করতে স্থানীয় সুপার মার্কেট গুলোতে ভিড় করছে বিভিন্ন দেশের ভোক্তারা।

বাংলাদেশীয় পণ্যের ব্যাপকতা শুধুমাত্র ভোজ্য পণ্যের ক্ষেত্রে নয়, বাংলাদেশের গার্মেন্টস, পাট ও চামরা জাতীয় পণ্যের বিশাল বাজার সৃষ্টি হয়েছে আমিরাতসহ পুরো মধ্যপ্রাচ্যজুড়ে। ফলে, বাংলাদেশীরা লাখ লাখ টাকা বিনিয়োগ করছেন অঞ্চলগুলোতে বাংলাদেশি মালিকানাধীন অসংখ্য সুপার সপ, গ্রোসারী সহ পণ্য প্রদর্শন ও বিক্রয়ের জন্য।

বাণিজ্যিক ক্ষেত্রে পার্শ্ববর্তী দেশ ভারত ও পাকিস্তানের সঙ্গে প্রতিযোগিতায় এরই মধ্যে অনেক দূর এগিয়েছে বাংলাদেশ। ফলে মধ্যপ্রাচ্যের এই গুরুত্বপূর্ণ দেশটিতে বাণিজ্য শক্তি গড়ে তুলতে সরাসরি জাহাজ চলাচলসহ অন্যান্য সুযোগ-সুবিধা জরুরি বলে মনে করেন সংশ্লিষ্টরা।

করোনার ক্ষতি কাটিয়ে ওঠার পর এই অঞ্চলে প্রবাসী বাংলাদেশীরা ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে নানা প্রতিষ্ঠান স্থাপন করে। যেখানে প্রাধান্য দেয়া হয় বাংলাদেশী পণ্য সমূহকে। যা তাদের সফলতার মুখও দেখায়। পাশাপাশি দুবাইতে অনুষ্ঠিত এক্সপো ২০২০-এ অংশগ্রহণ ও অনুপ্রেরণামূলক প্রচারণা প্রবাসের মাটিতে বাংলাদেশকে এগিয়ে নিচ্ছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। যার ফল পাওয়া গেল গত মাসের রেমিট্যান্সে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী গত মে মাসে সৌদি আরবকে টপকিয়ে প্রথম অবস্থানে উঠে এসেছে তৃতীয় অবস্থানে থাকা মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটি থেকে ৩৩ কোটি ৮৬ লাখ মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় ৩ হাজার ৪৭ কোটি টাকার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা এসেছে। একক মাস হিসেবে দেশটি থেকে আসা এ প্রবাসী আয়ের অঙ্ক এযাবতকালের সর্বোচ্চ।

 

আরো পড়ুন:

টাইলস চাপা পড়ে মালদ্বীপে বাংলাদেশি শ্রমিকের মৃত্যু

ওমানের আল সিবে স্থাপন হচ্ছে নতুন স্বাস্থ্যকেন্দ্র

মালয়েশিয়ার রাজার সঙ্গে হাইকমিশনারের সাক্ষাৎ

ওমানে তিন দিনের রাষ্ট্রীয় সফরে তানজানিয়ার প্রেসিডেন্ট

মালয়েশিয়ায় যেতে কর্মী নিবন্ধন শুরু

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।