প্রবাস টাইম
বাংলাদেশমঙ্গলবার , ১৪ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

ওমানে সফল নারী উদ্যোক্তা বাংলাদেশি শাওয়াল শারমিন

শহিদুল ইসলাম
জুন ১৪, ২০২২ ৩:২২ অপরাহ্ণ
Link Copied!

নারী। যার জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটি ধাপে হয় একেকটি নতুন জন্ম। তিনি কখনো সন্তান, কখনো স্ত্রী আবার কখনো একজন মা। যিনি প্রতিনিয়ত নি:স্বার্থভাবে পরিবারের ঢাল হয়ে দাঁড়িয়ে থাকেন।

পরিবারের সকল দায়িত্ব পালন করে আজ নারীরা পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে পরিবারের গন্ডি পেরিয়ে সাফল্যের সাথে ভূমিকা রেখে চলেছেন সমাজের বিভিন্ন ক্ষেত্রে। চাকরি, ব্যবসা, উদ্যোক্তা, শিক্ষা, প্রযুক্তি এমনকি রাষ্ট্রীয় নেতৃত্ব, কোথায় নেই নারীর পাদচারণা। নারীর এই সাফল্য দেশের সীমানা পেরিয়ে দ্যুতি ছড়িয়েছে বিদেশের মাটিতেও। বিশেষ করে ভূমিকা রেখে চলেছেন নারী উদ্যোক্তা হিসেবে। সফলতাও পাচ্ছেন অপ্রত্যাশিত।

বিদেশের মাটিতে সফল নারী উদ্যোক্তাদের মধ্যে রয়েছেন ওমানের শাওয়াল শারমিন। লন্ডন থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করে ২০১৫ সালে ফ্যামিলি ভিসায় ওমান আসেন তিনি। ছোট সময় থেকেই ব্যবসার প্রতি আগ্রহ থাকায় সাংসারিক কাজের ফাকে বিভিন্ন প্রসাধনী সামগ্রী নিয়ে ব্যবসা শুরু করেন। গত দুই বছর ছোট পড়িসরে করলেও বর্তমানে ওমানের আল আমরাত নামক শহরে একটি শো-রুমের উদ্বোধন করেন শারমিন।


বিশ্বের বিভিন্ন দেশের নামীদামী ব্র্যান্ডের প্রসাধনী মিলছে তার এই দোকানে। এছাড়াও ‘High Line Beauty‘ নামে ফেসবুক এবং ইন্সটগ্রামে রয়েছে একাউন্ট। যেখান থেকে অনলাইনে বেশ অর্ডার পান শারমিন।


শারমিনের জন্ম মাদারীপুর জেলায় হলেও বেড়ে উঠা ঢাকায়। ওমানে তার স্বামী একটি প্রাইভেট হাঁসপাতালে চিকিৎসক হিসেবে কর্মরত আছেন। তাদের একটি মেয়েও রয়েছে।

দেশের রেমিট্যান্সে যেসব প্রবাসীরা বেশি ভূমিকা রাখছেন, তাদের মধ্যে অন্যতম শারমিনের মত এমন উদ্যোক্তারা। ওমানে কেউ যদি ভালো মানের প্রসাধনী কিনতে চান, তাহলে +968 9538 6362 এই নাম্বারে তার সাথে যোগাযোগ করতে পারেন।

দেশে নারী উদ্যোক্তাদের জন্য সরকারি এবং বেসরকারি নানান সুযোগ সুবিধা থাকলেও বিদেশে তেমন সুযোগ সুবিধা পাননা শারমিনের মতো বাংলাদেশি নারী উদ্যোক্তারা। সম্পূর্ণ নিজেদের মেধা এবং যোগ্যতা দিয়েই তাদেরকে সফলতা অর্জন করতে হয়। এক্ষেত্রে দূতাবাসের মাধ্যমে তাদেরকে কোনো ধরণের সহযোগিতা করা গেলে আরো ভালো কিছু করা যেত এমন মত অভিবাসন বিশেষজ্ঞদের।

 

আরো পড়ুন:

টাইলস চাপা পড়ে মালদ্বীপে বাংলাদেশি শ্রমিকের মৃত্যু

ওমানের আল সিবে স্থাপন হচ্ছে নতুন স্বাস্থ্যকেন্দ্র

মালয়েশিয়ার রাজার সঙ্গে হাইকমিশনারের সাক্ষাৎ

ওমানে তিন দিনের রাষ্ট্রীয় সফরে তানজানিয়ার প্রেসিডেন্ট

মালয়েশিয়ায় যেতে কর্মী নিবন্ধন শুরু

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।