প্রবাস টাইম
বাংলাদেশমঙ্গলবার , ১৪ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

ডিম ভাজা যাচ্ছে সৌদি আরবের রাস্তায়!

শহিদুল ইসলাম
জুন ১৪, ২০২২ ১২:৫০ অপরাহ্ণ
Link Copied!

সৌদি আরব সহ গোটা মধ্যপ্রাচ্যে এখন চলতে গ্রীষ্মকাল। এই মৌসুমে দেশগুলোতে এতটাই তাপমাত্রা থাকে যে, দুপুরে ঘরের বাহিরে বের হওয়াই মুশকিল। তীব্র তাপমাত্রার কারণে পিচঢালাই সড়ক এতোটাই উত্তপ্ত থাকে, যেখানে ডিম ভাঙ্গলে সাথেসাথেই ভাজা হয়ে যাবে।

দুপুরে ট্যাংকের পানি এতটাই গরম থাকে, যা দিয়ে চা বানানো যাবে। দেশগুলোতে এই অবস্থা চলে ৩ মাস যাবত। আর তাই আগামী ৩ মাসের জন্য দুপুর থেকে বিকেল তিনটার মধ্যে বাহিরে কাজ করার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব। সোমবার (১৩ জুন) সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে মূলত শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা রক্ষা করার লক্ষ্যেই দুপুর থেকে বিকেল তিনটার মধ্যে বাইরে কাজের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব। আগামীকাল বুধবার (১৫ জুন) থেকে দেশটিতে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

গালফ নিউজ বলছে, দুপুর থেকে বিকেল তিনটার মধ্যে বাইরে কাজের ওপর নিষেধাজ্ঞা জারির এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়। তীব্র গরমের কারণে গ্রীষ্মের মাসগুলোতে কর্মীদের স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষিত করতে নেওয়া এই সিদ্ধান্ত ১৫ জুন থেকে শুরু হয়ে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।

এদিকে নিষেধাজ্ঞা আরোপের পর শ্রমিকদের কাজের সময়ের রূপরেখা এবং কর্মীদের আঘাত ও রোগাক্রান্ত হওয়ার হাত থেকে রক্ষা করার এই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য নিয়োগকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছে সৌদির এই মন্ত্রণালয়। একইসঙ্গে অধীনস্থ কর্মীদের উৎপাদনশীলতা আরও উন্নত করারও আহ্বান জানিয়েছে তারা।

শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা রক্ষায় নেওয়া এই সিদ্ধান্ত কেউ পালন না করলে বা লঙ্ঘন করলে সরাসরি মন্ত্রণালয়ে অভিযোগ জানানোর ব্যবস্থাও রাখা হয়েছে। কোনো কোম্পানি এই আইন অমান্য করলে শ্রমিকদের ১৯৯১১ এই নাম্বারে অভিযোগ দিতে বলা হয়েছে।

আরো পড়ুন:

টাইলস চাপা পড়ে মালদ্বীপে বাংলাদেশি শ্রমিকের মৃত্যু

ওমানের আল সিবে স্থাপন হচ্ছে নতুন স্বাস্থ্যকেন্দ্র

মালয়েশিয়ার রাজার সঙ্গে হাইকমিশনারের সাক্ষাৎ

ওমানে তিন দিনের রাষ্ট্রীয় সফরে তানজানিয়ার প্রেসিডেন্ট

মালয়েশিয়ায় যেতে কর্মী নিবন্ধন শুরু

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।