প্রবাস টাইম
বাংলাদেশমঙ্গলবার , ১৪ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

মহাকাশে রহস্যময় সংকেতে ঘুম হারাম বিজ্ঞানীদের

শহিদুল ইসলাম
জুন ১৪, ২০২২ ১:০৩ অপরাহ্ণ
Link Copied!

মহাকাশে থেকে নতুন এক রহস্যের সংকেত পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা। মহাকাশ থেকে একটি রহস্যময় রেডিও সংকেত মিলেছে। আর তা নিয়েই শুরু হয়েছে চর্চা।প্রায় ৩০০ কোটি আলোকবর্ষ দূরের অন্য একটি নক্ষত্রমণ্ডল থেকে ওই রেডিও সংকেতটির হদিস মিলেছে। এ রেডিও সংকেতটির নাম রাখা হয়েছে এফআরবি ‘২০১৯০৫২০বি’।

রহস্যময় সংকেত নিয়ে গবেষণা সংক্রান্ত তথ্য বিজ্ঞান জার্নাল ‘নেচার’-এ প্রকাশ করা হয়েছে। এ নিয়ে দ্বিতীয় বার এ ধরনের রেডিও সংকেত মিলল মহাকাশ থেকে। এর আগে ২০০৭ সালে প্রথমবার এমনই একটি রেডিও সংকেতের হদিস পান বিজ্ঞানীরা।

‘স্পেস ডট কম’-এর খবর অনুযায়ী, প্রথমবার রহস্যময় রেডিও সংকেতের হদিস পাওয়ার কৃতিত্ব রয়েছে স্নাতক পড়ুয়া ডেভিড নারকেভিক ও তার সুপারভাইজার ডানকান লোরিমারের ঝুলিতে। এ ধরনের রেডিও সংকেত সম্পর্কে কোনো স্বচ্ছ ধারণা পাননি বিজ্ঞানীরা। সে কারণে এ নিয়ে আরও গবেষণা চালাচ্ছেন তারা।

২০১৯ সালের মে মাসে চীনের গুইঝোতে ৫০০ মিটার অ্যাপারচার স্ফেরিক্যাল রেডিও টেলিস্কোপের সাহায্যে রেডিও সংকেতের হদিস পাওয়া গিয়েছিল। ২০২০ সালের এপ্রিল মাস থেকে সেপ্টেম্বরের মধ্যে প্রায় ৭৫টি রেডিও সংকেত পাওয়া যায়।

মহাজাগতিক বস্তু থেকে একাধিক বিস্ফোরণের জেরে এ ধরনের রেডিও সংকেত পাওয়া যায় বলে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে। এফআরবি হলো তীব্র সংকেত। যার স্থায়িত্ব কয়েক মিলিসেকেন্ড হয়। তবে এ সংকেতগুলো বার বার ফিরে আসে।

 

আরো পড়ুন:

টাইলস চাপা পড়ে মালদ্বীপে বাংলাদেশি শ্রমিকের মৃত্যু

ওমানের আল সিবে স্থাপন হচ্ছে নতুন স্বাস্থ্যকেন্দ্র

মালয়েশিয়ার রাজার সঙ্গে হাইকমিশনারের সাক্ষাৎ

ওমানে তিন দিনের রাষ্ট্রীয় সফরে তানজানিয়ার প্রেসিডেন্ট

মালয়েশিয়ায় যেতে কর্মী নিবন্ধন শুরু

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।