প্রবাস টাইম
বাংলাদেশবৃহস্পতিবার , ১৬ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

কোনো ভাবেই যেন থামছে না প্রবাসীদের হয়রানি।

শহিদুল ইসলাম
জুন ১৬, ২০২২ ৪:৫৭ অপরাহ্ণ
Link Copied!

কোনো ভাবেই যেন থামছে না, প্রবাসীদের হয়রানি। বিমানবন্দর থেকে দূতাবাস, প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে বিএমইটি, বেড়েই চলেছে প্রবাসীদের নাজেহাল দশার। খোদ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় প্রবাসীদের সকল সুযোগ-সুবিধার ওয়াদা করলেও তার কোনো ফল পাচ্ছেননা এমন অভিযোগ প্রবাসীদের।

অথচ দেশের অর্থনীতির চাকা সচল রাখতে সবচেয়ে বড় ভূমিকা পালন করে যাচ্ছেন এই প্রবাসীরা। এরকম অনেক ঘটনার মধ্যে প্রবাস টাইমের সামনে আসে আরো একটি অবাক করা কান্ড। যেখানে ভোগান্তি পোহাতে হয়েছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর টাঙ্গাইল অফিসে।

সবুজ মিঞা নামে এক ব্যক্তি ওমান যাবেন। আর তাই ম্যানপাওয়ার ফিঙ্গার প্রিন্টের জন্য টাইংগাইলের বিএমইটি অফিসে গিয়েছিলেন। কিন্তু সেখান যেয়ে পড়েন মহা ভোগান্তিতে। টাকা ছাড়া ফাইল নড়েনা এমন অভিযোগ ভুক্তভোগী সবুজের।

তিনি বলেন, গত রবিবার (১২-জুন) ফিংগার প্রিন্ট দিতে উক্ত অফিসে গেলে তাকে জানানো হয়, অনলাইন ভিসা লিস্টে তার নাম নেই। যদিও তার নাম সম্বলিত লিস্ট ২৯ মে তেই দূতাবাসের পক্ষ থেকে সংশ্লিষ্ট স্থানে পৌঁছে দেয়া হয় এমন একটি তালিকা আসে প্রবাস টাইমের কাছে।

সকাল থেকে দুপুর দুইটা নাগাদ প্রচন্ড গরমে অপেক্ষা করেও যখন কোনো সমাধান পাচ্ছিলেননা সবুজ মিয়া। তখন প্রবাস টাইমের কাছে জানান। পরবর্তীতে মুঠোফোনে উক্ত অফিসে যোগাযোগ করা হলে তারা প্রবাস টাইমকে জানায় যে লিস্টে তার নাম নেই। আর তাই সবুজ মিয়ার ফিঙ্গার প্রিন্ট করা সম্ভব না। এক পর্যায়ে তাদের এই হয়রানীর কথা বিএমইটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হবে বলাতে, কিছুক্ষণের মধ্যেই তারা ভুক্তোভুগির ফাইলে সাইন করে দেন।

এমতাবস্থায় অফিস কর্মকর্তার কাছে এর কারণ জানতে চাইলে তারা কথা ঘোরাতে থাকে। সেইসাথে প্রবাস টাইমের কাছে অভিযোগ দেওয়ায় উক্ত সেবা প্রত্যাশীর সাথে দুর্ব্যবহার করেন অফিসের এক কর্মী। আসল বিপত্তি ঘটে কাগজটি জমা দেয়ার সময়। অফিসের সময়সীমা শেষ এমন অজুহাত দেখিয়ে কাগজটি জমা নিতে অস্বীকৃতি জানায় এবং ভুক্তভোগীর সাথে খারাপ আচরণ করে তারা।

প্রবাস টাইমের পক্ষ থেকে এই বিষয়ে প্রশ্ন করলে চাপে পড়ে বিএমইটির জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মো. হাসান আল কামাল ব্যাপারটি সমাধান করে দেন।

প্রবাসীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করে বেশ প্রশংসা কুড়িয়েছেন বিএমইটির মহাপরিচালক। তবে, প্রবাসীদের ভোগান্তি এড়াতে বিএমইটির গুটি কয়েক অসাধু কর্মকর্তা কর্মচারির জন্য দুর্নামের স্বীকার হতে হচ্ছে এমনটি মনে করছেন প্রবাসীরা।

এইরকম অসংখ্য অভিযোগ রয়েছে প্রবাসীদের। দেশের অর্থনীতির চাকা সচল রাখতে সবচেয়ে বেশী ভূমিকা যাদের, তাদের এই হয়রানি বন্ধে দ্রুতই ব্যবস্থা নিবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, এমনটাই আশা প্রবাসীদের।

 

আরো পড়ুন:

বিক্ষোভকারী মুসলমানদের বাড়িঘর ধ্বংসের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ

কাজের সন্ধানে কুয়েতে গিয়ে ‘বিপাকে’ বাংলাদেশিরা

মালয়েশিয়া যেতে আবারও সেই ‘দুষ্টচক্রের’ ফাঁদে শ্রমিকরা

বিমানের শীর্ষ কর্মকর্তারা দুর্নীতিতে জড়িত থাকা সত্ত্বেও সবাইকে ক্ষমা করলেন নতুন এমডি

আমিরাতে সম্ভাবনার দ্বার খুললো বাংলাদেশী পণ্যের

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।