প্রবাস টাইম
বাংলাদেশবৃহস্পতিবার , ১৬ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

নিজস্ব মুদ্রার ডিজিটাল সংস্করণ চালু করতে যাচ্ছে ওমান 

শহিদুল ইসলাম
জুন ১৬, ২০২২ ৪:১০ অপরাহ্ণ
Link Copied!

ক্রিপ্টোকারেন্সির মতো ভার্চুয়াল মুদ্রার ঝুঁকিপূর্ণ ব্যবহার বাড়তে থাকায় এখন অনেক দেশের কেন্দ্রীয় ব্যাংক তাদের নিজস্ব মুদ্রার ডিজিটাল সংস্করণ চালুর লক্ষ্য নিয়ে কাজ করছে। এ লক্ষ্যে বর্তমানে তাদের নিজস্ব মুদ্রা নিয়ে কাজ শুরু করেছে ওমান। মূলত ক্রিপ্টোকারেন্সি রোধে নাগরিকদের দূরে থাকার সতর্কতায় নতুন এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি। 

ওমান কেন্দ্রীয় ব্যাংকের সিইও তাহের বিন সালেম আল-ওমারি জানান, ‌’ওমানে ডিজিটাল মুদ্রার কাজ অব্যাহত রয়েছে। মাস্কাটে “নতুন যুগের ব্যাংকিং” সম্মেলনের উদ্বোধনে এই ঘোষণা আসে। ওমান ব্যাংক উদ্ভাবনী সহায়তা, পরিষেবা প্রদান ও আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করার লক্ষ্যে নতুন নিজস্ব ডিজিটাল মুদ্রা নিয়ে কাজ শুরু করেছে। যা দেশটির আর্থিক খাতকে আধুনিক করবে।

বিশ্বে জনপ্রিয় হয়ে ওঠছে ক্রিপ্টোকারেন্সি বা ভার্চুয়াল মুদ্রা। বিশ্বব্যাপী অর্থনৈতিক কর্মকাণ্ডে বিটকয়েন, লাইটকয়েন, এথেরিয়াম, রিপলের মতো ভার্চুয়াল মুদ্রার লেনদেন হচ্ছে। তবে ওমানে ক্রিপ্টোকারেন্সি উদ্বেগ ও সন্দেহের কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ মূল্যের ওঠানামা, সাইবার জালিয়াতি রোধে নতুন এ পদ্ধতি নিয়ে উদ্বেগ তৈরি করেছে। কিন্তু সম্প্রতি উপসাগরে ডিজিটাল প্রযুক্তির বিশ্ব এগিয়ে যাওয়ায় এটি পরিবর্তিত হয়েছে।

এমতাবস্থায় দেশটির উদ্ভাবনী প্রযুক্তিতে বিনিয়োগে সাইবার নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলায় ডিজিটাল মুদ্রায় বিনিয়োগের গুরুত্ব দেওয়া হচ্ছে। আল-ওমারি আরও বলেন, প্রযুক্তিগত উন্নয়নে পণ্য, ডিজাইন এবং পরিষেবা উভয় ক্ষেত্রেই আর্থিক পরিষেবাগুলি উল্লেখযোগ্যভাবে পরিবর্তনে হচ্ছে। বিশেষ করে করোনা মহামারীর সময় দেশের সকল কিছু ডিজিটাল হয়ে যাওয়ার কারণে নতুন ডিজিটাল মুদ্রার ব্যাপক গুরুত্ব বেড়েছে। 

উল্লেখ্য: ডিজিটাল এসব মুদ্রা লেনদেন হয় ভার্চুয়ালি অর্থাৎ মুদ্রা বা কাগজের নোটের মতো এগুলো দৃশ্যমান নয়। তবে এখন যেসব ক্রিপ্টোকারেন্সি আছে সেগুলোর কার্যত কোনো কর্তৃপক্ষ নেই এবং যেকোনো জায়গা থেকে যেকোনো ব্যক্তি যেকোনো সময় এর লেনদেন করতে পারেন।

অর্থাৎ পুরো বিষয়টি হয়, এটি কোনো দেশের কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণের বাইরে। যদিও কোনো কোনো দেশ এখন খতিয়ে দেখছে, ক্রিপ্টোকারেন্সিকে কিভাবে একটি মনিটরিংয়ের আওতায় আনা যায়। ২০০৯ সালে প্রথম ডিজিটাল মুদ্রা হিসেবে এসেছিল বিটকয়েন। একপর্যায়ে এ বিটকয়েনের দাম ৬০ হাজার ডলারও ছাড়িয়েছিল। কিন্তু এর লেনদেন, বিনিময় হার ও আইনগত ভিত্তি না থাকায় বড় বড় প্রতারণার ঘটনাও ঘটছে এসব মুদ্রা নিয়ে।

 

আরো পড়ুন:

বিক্ষোভকারী মুসলমানদের বাড়িঘর ধ্বংসের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ

কাজের সন্ধানে কুয়েতে গিয়ে ‘বিপাকে’ বাংলাদেশিরা

মালয়েশিয়া যেতে আবারও সেই ‘দুষ্টচক্রের’ ফাঁদে শ্রমিকরা

বিমানের শীর্ষ কর্মকর্তারা দুর্নীতিতে জড়িত থাকা সত্ত্বেও সবাইকে ক্ষমা করলেন নতুন এমডি

আমিরাতে সম্ভাবনার দ্বার খুললো বাংলাদেশী পণ্যের

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।