প্রবাস টাইম
বাংলাদেশশনিবার , ১৮ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

ওমানের সালালাহ থেকে ২০ বাংলাদেশি প্রবাসী গ্রেফতার

শহিদুল ইসলাম
জুন ১৮, ২০২২ ৪:৫৩ অপরাহ্ণ
Link Copied!

ওমানে অবৈধভাবে মাছ ধরার অপরাধে ২০ জন প্রবাসীকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। গতকাল শুক্রবার দেশটির সালালাহ প্রদেশ থেকে তাদেরকে গ্রেফতার করা হয়।

ধোফার অঞ্চলের কৃষি ও মৎস্য অধিদপ্তরের জেনারেল ডিরেক্টরেট বলেন, জেলেরা আইন লঙ্ঘন করে মাছ ধরছেন এমন খবরের ভিত্তিতে অভিযান পরিচালনা করে তাদেরকে গ্রেফতার করা হয়। এসময় উপযুক্ত নাম্বারহীন চারটি মাছ ধরার নৌকাও জব্দ করা হয়।

স্থানীয় সূত্রে জানাগেছে, গ্রেফতারকৃতরা সবাই বাংলাদেশি নাগরিক। তারা মূলত বাংলাদেশ থেকে ফ্রি ভিসায় ওমান যেয়ে মাছ ধরার কাজ করতো। ওমানি মালিকের সাথে কমিশন ভিত্তিক তারা মাছ ধরলেও মূলত এটি ওমানের আইনের লঙ্ঘন। দেশটিতে ওমানি নাগরিক ব্যতীত অন্য দেশের নাগরিকদের জন্য মাছ ধরা নিষিদ্ধ। এমতাবস্থায় গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে দেশটির রয়্যাল ওমান পুলিশ।

এদিকে, ওমানে খোঁজ নিয়ে জানাগেছে, সালালাহ ছাড়াও মাসিরাহ, জালান বানী বু আলি, আল সিব ও সোহার সহ বেশকিছু অঞ্চলে মাছ ধরার কাজে নিয়জিত আছেন অনেক বাংলাদেশি প্রবাসী। দেশটিতে প্রবাসীদের এই পেশায় বৈধতা না থাকায় চরম ঝুঁকি নিয়ে কাজ করতে হয় প্রবাসীদের।

এমতাবস্থায় দীর্ঘদিন যাবত এই পেশায় কর্মরত আছেন এমন প্রবাসীদের বৈধতার ব্যাপারে ওমান সরকারের সাথে আলোচনার অনুরোধ জানিয়েছেন প্রবাসীরা। একইসাথে ওমান সরকারের অনুমতি নেই এমন সব পেশায় প্রবাসীদের কাজ না করতে অনুরোধ জানিয়েছেন অভিবাসন বিশেষজ্ঞরা।

 

আরো পড়ুন:

আন্দোলন করায় ১৭০০ কর্মীকে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে সৌদি

কোনো ভাবেই যেন থামছে না প্রবাসীদের হয়রানি।

নিজস্ব মুদ্রার ডিজিটাল সংস্করণ চালু করতে যাচ্ছে ওমান 

শুধুমাত্র সৌদি প্রবাসীরা দেশে রেমিট্যান্স পাঠিয়েছে ৪২০ কোটি ডলার

ভারতীয় গম রপ্তানিতে আমিরাতের নিষেধাজ্ঞা

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।