প্রবাস টাইম
বাংলাদেশশনিবার , ১৮ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

শ্রমিক নিয়োগ প্রশ্নে মালয়েশিয়ার সঙ্গে দ্বিমত প্রকাশ বাংলাদেশের

শহিদুল ইসলাম
জুন ১৮, ২০২২ ৪:০৫ অপরাহ্ণ
Link Copied!

দীর্ঘদিন ধরেই চলছে মালয়েশিয়া শ্রমিক নিয়োগ ইস্যুতে নানা আলোচনা সমালোচনা। চলছে পালটা পালটি বক্তব্য আর নিয়মিত সংবাদ সম্মেলন।

বাংলাদেশ থেকে শ্রমিক পাঠানোর চুক্তি হওয়ার ৭ মাস অতিবাহিত হলেও আজ অবদি দেশ থেকে শ্রমিক যেতে পারেনি মালয়েশিয়ায়। সিন্ডিকেট ইস্যুতে ঝুলে আছে দেশের বৃহত্তম এবং সম্ভাবনাময় এই শ্রম বাজারটি।

ইতিমধ্যেই শ্রমিক নিয়োগ প্রশ্নে মালয়েশিয়ার সঙ্গে দ্বিমত প্রকাশ করেছে বাংলাদেশ। বৃহস্পতিবার (১৬-জুন) মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান জানান, শ্রমিক রিক্রুটে কতগুলো কোম্পানিকে অনুমোদন দেয়া হবে সে বিষয়ে মালয়েশিয়া ও বাংলাদেশ সিদ্ধান্তে উপনীত হয়েছে। তার মতে, এই সংখ্যা ২৫। কিন্তু তার এ মন্তব্যের পরে বাংলাদেশ সরকার জানিয়েছে, এমন কোনো সিদ্ধান্ত হয়নি। এ খবর দিয়েছে অনলাইন মালয় মেইল।

বাংলাদেশের বৈদেশিক কল্যাণ এবং কর্মসংস্থান বিষয়ক মন্ত্রী ইমরান আহমেদ বলেছেন, তিনি বা প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিক রিক্রুটমেন্ট কোম্পানির বিষয়ে অনুমোদন দেননি। মন্ত্রী ইমরান আরও বলেন, মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর জন্য রিক্রুটমেন্ট কোম্পানি সীমাবদ্ধ করে দেয়ার কোনো সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ সরকার। কিন্তু মালয়েশিয়ার মন্ত্রী সারাভানান আমাদের প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে এমন দাবি করেছেন।

এদিকে, বরাবরের ন্যায় আজও জাতীয় স্বার্থে মালয়েশিয়ার শ্রমবাজারে শ্রমিক পাঠাতে সব ধরনের সিন্ডিকেট প্রথা বাতিলের দাবি জানিয়েছে বায়রা সিন্ডিকেট বিরোধী মহাজোট। একই সঙ্গে সব বৈধ রিক্রুটিং এজেন্সির মাধ্যমে শ্রমবাজারটি উন্মুক্তেরও দাবি জানানো হয়েছে। আজ (১৮-জুন) ঢাকার একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবী জানান তারা।

সিন্ডিকেটের কারণে অভিবাসন ব্যয় বৃদ্ধি প্রসঙ্গে নেতারা বলেন, সরকার যদি ২৫ সিন্ডিকেটের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ না করে, তাহলে যেমনিভাবে ক্ষতিগ্রস্ত হবে সাধারণ শ্রমিক, তেমনিভাবে আমাদের দেশও ক্ষতিগ্রস্ত হবে।

 

আরো পড়ুন:

আন্দোলন করায় ১৭০০ কর্মীকে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে সৌদি

কোনো ভাবেই যেন থামছে না প্রবাসীদের হয়রানি।

নিজস্ব মুদ্রার ডিজিটাল সংস্করণ চালু করতে যাচ্ছে ওমান 

শুধুমাত্র সৌদি প্রবাসীরা দেশে রেমিট্যান্স পাঠিয়েছে ৪২০ কোটি ডলার

ভারতীয় গম রপ্তানিতে আমিরাতের নিষেধাজ্ঞা

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।