প্রবাস টাইম
বাংলাদেশমঙ্গলবার , ২১ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

অ্যান্টার্কটিকায় নতুন দুনিয়া আবিষ্কার করল বিজ্ঞানীরা

শহিদুল ইসলাম
জুন ২১, ২০২২ ১২:১৮ অপরাহ্ণ
Link Copied!

পৃথিবির বাইরে জীবনের সন্ধান নিয়ে আগ্রহ নেই এমন মানুষ পাওয়া দূরহ। যার প্রতিফলন মঙ্গল গ্রহ নিয়ে মানুষের অগ্রহ দেখলেই বোঝা যায়। এমনই আরেকটি আগ্রহের সন্ধান মিলেছে অ্যান্টার্কটিকায়।

অ্যান্টার্কটিকায় বরফের নীচে সন্ধান মিলেছে নতুন এক মেরিন দুনিয়ার। নিউজিল্যান্ডের একদল বিজ্ঞানী দাবি করেছেন, অ্যান্টার্কটিকায় বরফের নীচে এক অদ্ভত মেরিন লাইফের সন্ধান পাওয়া গেছে। সম্প্রতি বিজ্ঞানীদের কথার ভিত্তিতে এমন সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান ও টেকভিত্তিক সংবাদ মাধ্যমে লাইফ সায়েন্স।

জলবায়ু পরিবর্তনের কারণে বরফ গলার ফলে এর ভূমিকা কী হতে পারে এই পর্যবেক্ষণ করতে গিয়ে, বিজ্ঞানীরা অ্যান্টার্কটিকার রস আইস শেল্ফ থেকে কয়েকশো কিলোমিটার দূরে অবস্থিত একটি মোহনা এই নতুন দুনিয়ার সন্ধান পেয়েছেন।

এ লক্ষ্যে বিজ্ঞানীরা বরফের মধ্যে প্রবেশের পর, তাদের ক্যামেরায় অস্বাভাবিক কিছু ‘মুভিং অবজেক্ট’ ধরা পরে। ক্যামেরায় ধারণকৃত ভিডিও পর্যালোচনা করে বিজ্ঞানীরা জানান, বরফের নীচে ক্ষুদ্র প্রাণীদের বিরাট একটি দল রয়েছে। এ বিষয়ে গবেষক দলের সদস্য ক্রেগ স্টিফেন্স বলেন, কিছুক্ষণের জন্য তারা ভেবেছিলেন যে তাদের ক্যামেরার হয়তো কোনও সমস্যা দেখা দিয়েছে। কিন্তু, আরও খুঁটিয়ে লক্ষ্য করার পর দেখা গেলো ৫ মিমি আকারের আর্থ্রোপডের একটি ঝাঁক।

তিনি আরও যোগ করে বললেন, ওই আইস শেল্ফের অন্যান্য অংশেও পরীক্ষা করে তারা ভেবেছিলেন, চারপাশের জিনিসগুলো আয়ত্তের মধ্যেই রয়েছে। কিন্তু সেখানে গিয়ে এই জীবনের অনুসন্ধান সত্যি তাদের অবাক করে দেয়।

গবেষক দলটির নেতৃত্বদানকারী হুও হর্গ্যান গণমাধ্যমকে বলেন, ওই মোহনা অধ্যয়ন ছিল লুকিয়ে থাকা একটি বিশ্বে প্রবেশ করার মতো। এবং এই আশ্চর্যজনক আবিষ্কারে তিনি এবং তার দল খুবই আনন্দিত।

 

আরো পড়ুন:

প্রথমবারের মতো বাংলায় জুমার খুতবার অনুমোদন দিলো কুয়েত 

ওমানে বিভিন্ন অপরাধে একাধিক প্রবাসী গ্রেফতার

লক্ষাধিক টাকা বেতনে সরকারিভাবে কুয়েতে নার্স নিয়োগ শুরু

মাঝ আকাশে বিমানে আগুন

নিজ হাতে পুরো কোরআন লিখলেন ঢাবি শিক্ষার্থী

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।