প্রবাস টাইম
বাংলাদেশমঙ্গলবার , ২১ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

প্রবাসীরা সবার প্রয়োজন হয় ঠিকই কিন্তু প্রিয়জন হয়না!

শহিদুল ইসলাম
জুন ২১, ২০২২ ৪:৩৫ অপরাহ্ণ
Link Copied!

প্রবাসীরা সবার প্রয়োজন হয় কিন্তু প্রিয়জন হয়না এমন কথা প্রচলিত থাকলেও তার বাস্তবতা দেখা মিললো ওমান প্রবাসী মঞ্জু খন্দকারের বেলায়। যাদের জন্য মাথার ঘাম পায়ে ফেলে দূর প্রবাসে অর্থ উপার্জন করেছিলেন মঞ্জু, বিপদের সময় সেই প্রিয়জনরাই দূরে ঠেলে দেয় মঞ্জুকে।

ওমানের বাংলাদেশ দূতাবাস সূত্রে জানাগেছে, অনেকদিন ধরে অসুস্থ হয়ে প্যারালাইজড অবস্থায় বাসায় পড়ে ছিলেন মঞ্জু। ওমানে বসবাসরত তার কোনো আত্মীয় স্বজনও তার দেখভালের দায়িত্ব নেয়নি। বেশ কিছু দিন পার হলে, মঞ্জু খন্দকারের এক বন্ধু তাকে মাস্কাটের খোলা হাসপাতালে ভর্তি করা করায়। কিন্তু তার কোনো বৈধ কাগজপত্র না থাকায় হাঁসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি ওমানে অবস্থিত বাংলাদেশ দূতাবাসকে জানায়।

মঞ্জুর এমন বিপদের দিনে পরিবারের লোকজন পাশে না থাকলেও সহযোগিতার হাত বাড়ায় দূতাবাস। ওমানে প্রায় দুই মাস চিকিৎসা করিয়ে তাকে কিছুটা সুস্থ করা হয় দূতাবাসের তত্ত্বাবধানে।

দূতাবাস জানিয়েছে মঞ্জু মিয়া আনডকুমেন্টেড হিসেবে হাসপাতালে ভর্তি ছিলেন। অর্থাৎ তার কোনো বৈধ কাগজপত্র ছিলোনা। হাসপাতালের বিল পরিশোধ করা তো দূরের কথা, তার পক্ষে ডকুমেন্ট সংক্রান্ত জরিমানা দেয়ারও সামর্থ্য ছিলনা।

সহায় সম্বলহীন এই প্রবাসীর হাঁসপাতালের বিল এবং লেবার কোর্টের জরিমানা মওকুফ করানোর ব্যবস্থা করে দূতাবাস। সবশেষে দূতাবাসের অর্থায়নে তাকে বাংলাদেশ বিমানের মাধ্যমে অন্য একজন সহযোগীসহ বাংলাদেশ পাঠানো হয়। দূতাবাস জানায়, মঞ্জু খন্দকারের সহোদর ভাই ও আত্মীয় স্বজনের সাথে যোগাযোগ করা হলেও তারা কোনরূপ সহযোগিতা করেনি। এমনকি তারা রক্তের বাধনকেও অস্বীকার করেছেন।


উল্লেখ্য: ওমান বাংলাদেশি প্রবাসীদের জন্য দ্বিতীয় বৃহত্তর শ্রম বাজার। দেশটিতে প্রায় ৭ লক্ষ বাংলাদেশি কর্মরত আছেন। বিদেশের মাটিতে একে অপরের বিপদে পাশে না আসলে একা দূতাবাসের পক্ষথেকে এতোবড় একটি কমিউনিটির সেবা দেওয়া কখনই সম্ভব নয়। এমতাবস্থায় প্রবাসীদের বিপদে একে অপরের পাশে থেকে সহযোগিতার হাত বাড়াতে অনুরোধ জানিয়েছে দূতাবাস।

আরো পড়ুন:

প্রথমবারের মতো বাংলায় জুমার খুতবার অনুমোদন দিলো কুয়েত 

ওমানে বিভিন্ন অপরাধে একাধিক প্রবাসী গ্রেফতার

লক্ষাধিক টাকা বেতনে সরকারিভাবে কুয়েতে নার্স নিয়োগ শুরু

মাঝ আকাশে বিমানে আগুন

নিজ হাতে পুরো কোরআন লিখলেন ঢাবি শিক্ষার্থী

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।