প্রবাস টাইম
বাংলাদেশবুধবার , ২২ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

অস্ট্রেলিয়ার সংসদে প্রথম হিজাবধারী মুসলিম নারী

শহিদুল ইসলাম
জুন ২২, ২০২২ ৮:০৮ অপরাহ্ণ
Link Copied!

অস্ট্রেলিয়ার সংসদে প্রথমবারের মতো সিনেটর হিসেবে নির্বাচিত হয়েছেন ফাতিমা পেম্যান নামে একজন হিজাবধারী মুসলিম নারী। তুরস্কভিত্তিক সংবাদসংস্থা আনাদোলু অ্যাজেন্সি জানিয়েছে, আফগানিস্তানের নাগরিক ফাতিমা পেম্যান পশ্চিম অস্ট্রেলিয়া থেকে সিনেটর নির্বাচিত হয়েছেন। 

গত ২০ জুন এক প্রতিবেদনে অস্ট্রেলিয়ার গণমাধ্যম জানিয়েছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ষষ্ঠ ও চূড়ান্ত সিনেট জয় করেন ফাতিমা পেম্যান। আফগান অস্ট্রেলিয়ান এ নারী অজি পার্লামেন্টের প্রথম হিজাবি সদস্য। প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ ও তার দলের নেতারা ফাতিমা পেম্যানের বিজয়ে অভিনন্দন জানিয়েছেন। 

প্রধানমন্ত্রীর সহকারী প্যাট্রিক গোরম্যান বলেছেন, ফাতিমাকে ক্যানবেরায় তাদের প্রতিনিধিত্ব করবে। টুইট পোস্টে তিনি আরও বলেন, সিনেটর হিসেবে নির্বাচিত ফাতিমা একজন অস্ট্রেলীয় মুসলিম যার সাংস্কৃতিক শিকড় আফগানিস্তানের। তিনি পশ্চিম অস্ট্রেলিয়া জুড়ে লেবার প্রার্থী ও সদস্যদের সমর্থন আদায়ে কঠোর পরিশ্রম করেছেন। তার সিনেট জয়ে আমাদের বিপুল ভোট পেতে সাহায্য করেছে।

এসবিএস নিউজ অনুসারে, ফাতিমা পেম্যান বর্তমানে পার্থে বসবাস করেন। শহরটিতে বেড়ে ওঠার আগে তিনি বাবা-মা ও তিন ভাইবোনের সঙ্গে আফগানিস্তান থেকে শরণার্থী হিসেবে অস্ট্রেলিয়া চলে আসেন। নির্বাচন কমিশন তার বিজয় ঘোষণার পর ফাতিমা নিজের সমর্থকদের প্রতি তাদের ভালোবাসা ও সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

এর আগে চলতি মাসের শুরুতে প্রধানমন্ত্রী আলবানিজ তার মন্ত্রিসভায় দুজন মুসলিম নারীকে অন্তর্ভুক্ত করেন। তারা হলেন অ্যানি আলি ও অ্যাড হুসিক। ফাতিমাসহ আলবানিজের সিনেটে এখন পর্যন্ত তিনজন মুসলিম নারী জায়গা পেলেন, যা অস্ট্রেলিয়ার ইতিহাসে প্রথম। সেই সাথে একজন মুসলিম ও হিজাবধারী হিসেবে প্রথমবারের মতো সিনেটর নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন।

আরো পড়ুন:

অনলাইনে মিলবে ওমানের পুলিশ ক্লিয়ারেন্স সনদ

প্রবাসীরা সবার প্রয়োজন হয় ঠিকই কিন্তু প্রিয়জন হয়না!

এবার পতিতাদের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি দিলো কাতার

প্রবাসীদের রি-এন্ট্রি ভিসা ইস্যুর নির্দেশনা জারী করেছে সৌদি

শাহজালালে আড়াই কেজি স্বর্ণসহ এক প্রবাসী গ্রেপ্তার

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।