প্রবাস টাইম
বাংলাদেশবৃহস্পতিবার , ২৩ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

শ্রমিক নিয়োগে দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ার মন্ত্রীর বিরুদ্ধে মামলা

শহিদুল ইসলাম
জুন ২৩, ২০২২ ৫:৪৩ অপরাহ্ণ
Link Copied!

দুর্নীতির অভিযোগে এবার মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানানের বিরুদ্ধে পুলিশ সদর দফতরে মামলা করেছে এনজিও সংগঠন ‘ইখলাস’। গত ২১ জুন ডাংওয়াঙ্গি পুলিশ হেডকোয়ার্টারে দায়ের করা প্রতিবেদনে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানানের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির মাধ্যমে ২৫টি এজেন্সি নিয়োগ দেয়ার অভিযোগ করা হয়েছে। 

মালয় মেইলের এক প্রতিবেদনে বলা হয়, মামলা দায়ের করেছেন বেসরকারি এনজিওদের যৌথ সংগঠন ইখলাসের সভাপতি মোহাম্মদ রিদজুয়ান আবদুল্লাহ। মামলা দায়েরের পর মঙ্গলবার বিকেলে তিনি স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে বলেন, বাংলাদেশ থেকে শ্রমিক আমদানিতে ১৫২০টি রিক্রুটিং এজেন্সির মধ্যে ২৫টি এজেন্সি, ক্ষমতার অপব্যবহার আর দুর্নীতির মাধ্যমে নির্বাচিত করেছেন এম সারাভানান

এই ২৫ এজেন্সির মাধ্যমে একটি সিন্ডিকেট তৈরি করেছেন। মালয়েশিয়ার একজন বড় ব্যবসায়ী এই সিন্ডিকেট নিয়ন্ত্রণে রয়েছেন। কিন্তু বাংলাদেশের গণমাধ্যমে প্রকাশিত খবরে দেখা যাচ্ছে এ ২৫ এজেন্সির ব্যাপারে সরকার ও মন্ত্রী কিছুই জানেন না।

এদিকে, মালয়েশিয়ার নিয়োগকর্তারা বলছেন, যদি ২৫ এজেন্সির মাধ্যমে বাংলাদেশ থেকে শ্রমিক আমদানি করা হয় তাহলে তাদের খরচ আগের কলিং ভিসার চেয়েও বেশি পড়বে এবং খরচ তুলতেই শ্রমিকদের দীর্ঘ সময় লেগে যাবে। প্রতিবেদনে আরো বলা হয়, এনজিও সংস্থা ইখলাসসহ আরো বেশ কয়েকটি সংস্থা ভিন্ন ভিন্ন থানায় মন্ত্রী এম সারাভানানের বিরুদ্ধে মামলা করেছে। যেহেতু ২৫টি এজেন্সি বাংলাদেশ অনুমোদন করেনি তাহলে এই সিন্ডিকেটের পেছনে এম সারাভানান দায়ী।

উল্লেখ্যঃ গত চার বছর আগে সিন্ডিকেটের অভিযোগে মাহাথির সরকার কলিং ভিসা স্থগিত করার পর একের পর এক জটিলতায় ঝুলে আছে বাংলাদেশের অন্যতম শ্রমবাজারটি। কলিং খুলে শ্রমবাজার স্বাভাবিককরণে এই চার বছরে অসংখ্য মিটিং ও দেন-দরবার হয়েছে। কিন্তু ফলাফল একই। এ অচলাবস্থা চলতে থাকলে কলিং যেমন বন্ধ হয়ে যেতে পারে আবার চালু হলেও আগের মতোই মহাসংকটে পড়তে পারে কলিং ভিসার সংশ্লিষ্টরা।

আরো পড়ুন:

তিন কোটি টাকার স্বর্ণসহ বিমানের কেবিন ক্রু আটক

ওমানে বাড়ছে মুদ্রাস্ফীতি, সবচেয়ে বেশি দাম বেড়েছে খাদ্যপণ্যে 

ঢাকা বিমানবন্দরে ছুঁড়ে ফেলা হয় লাগেজ

রাষ্ট্রদূত আবু জাফরের মায়ের মৃত্যুতে আমিরাত প্রেসক্লাবের শোক প্রকাশ 

মাসে লক্ষাধিক বাংলাদেশি কর্মীকে ভিসা দিচ্ছে সৌদি আরব 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।