Probash Time
বাংলাদেশশনিবার , ২৫ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

বিদেশ যাওয়ার সময় ওষুধ নিতে প্রবাসীদের সতর্ক হওয়ার আহ্বান 

শহিদুল ইসলাম
জুন ২৫, ২০২২ ৫:৫৭ অপরাহ্ণ
Link Copied!

প্রবাসীরা বিদেশ যাওয়ার সময় না যেনে অন্যের কিংবা নিজের জন্য ওষুধ নিয়ে যান। নিয়ম না মেনে এভাবে ওষুধ নেওয়ার কারণে অনেকেই বিদেশের বিমানবন্দরে নেমে চরম ভোগান্তির শিকার হন। কেউ কেউ জেলেও যান এই ওষুধ নেওয়ার কারণে। ২০১৯ সালে সৌদি আরবে দুই মিশরীয় ও একজন পাকিস্তানিকে মৃত্যুদণ্ড দেওয়া হয় মাদকের মামলায়। ২০১৮ সালে কমপক্ষে ৫৯ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয় দেশটিতে।

বিদেশে যাবার সময় পরিচিত কারো কিংবা নিজের প্রয়োজনে নিয়ম না মেনে ওষুধ নেওয়া থেকে বিরত থাকুন। যেমনিভাবে ফেনসিডিল কাশির ওষুধ হওয়া সত্যেও বাংলাদেশসহ বিভিন্ন দেশে মাদক হিসেবে ধরা হয় এই ফেনসিডিল।

 ঠিক তেমনি, অনেক ধরণের ওষুধ বাংলাদেশে বৈধ হলেও মধ্যপ্রাচ্যের দেশ ওমান, কাতার, সৌদি আরব, কুয়েত ও আমিরাতে তা নিষিদ্ধ। না জেনে নিষিদ্ধ ওষুধ পরিবহনের কারণে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের বিমানবন্দরে অনেক প্রবাসীকে ওষুধ সহ আটক করেছে দেশটির কাস্টমস কিংবা মাদক নিয়ন্ত্রণ সংস্থা।

এমতাবস্থায় একজন প্রবাসী যে দেশে যাবেন, সেদেশে নিজের সাথে ওষুধ নেওয়ার আগে জেনে নিন, সেই ওষুধের বিষয়ে কোন বিধি নিষেধ আছে কী না। যেহেতু বাংলাদেশে নিষিদ্ধ নয়, তাই বাংলাদেশ থেকে আপনাকে আটকানো হবে না। তবে যেদেশে যাচ্ছেন, সেদেশে নিষিদ্ধ হলে, সেখানে গিয়ে আইনি ঝামেলার মুখোমুখি হতে পারেন। 

এমতাবস্থায় নিজের ওষুধ সঙ্গে নেওয়ার ক্ষেত্রে কমপক্ষে ৬ মাসের মধ্যে ডাক্তারের প্রেসক্রিপশন সঙ্গে রাখতে হবে। প্রেসক্রিপশনে ইংরেজিতে রোগীর নাম ও ব্যক্তিগত তথ্য, রোগ, ওষুধের জেনেটিক নাম, ডোজ এবং ডোজ ফর্ম, ওষুধ কত দিন খেতে হবে, চিকিৎসা পরিকল্পনাসহ ডাক্তারের সাক্ষর ও সিল থাকতে হবে।

 একইসাথে বিদেশে পাওয়া যায় না এমন ওষুধ বাংলাদেশ থেকে নেওয়ার আগে জেনে নিন সেটি ওই দেশে নিষিদ্ধ কী না। একই সাথে সেই দেশের একজন ডাক্তারের মাধ্যমে সার্টিফিকেট নিতে হবে আপনার এ ধরণের ওষুধ প্রয়োজন। সেইসাথে বাংলাদেশের কোনো এমবিবিএস ডাক্তার থেকে প্রেসক্রিপশন করে তা পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে সত্যায়িত করে নিলে বিমানবন্দরে প্রবাসীদের কোনো ঝামেলার আশঙ্কা থাকবেনা।

আরো পড়ুন:

পদ্মাসেতু: রডের দৈর্ঘ্য টেকনাফ থেকে তেঁতুলিয়ার চেয়ে বেশি

ঢাকা বিমানবন্দরে নারীর বিশেষ অঙ্গ থেকে ৮ সোনার বার উদ্ধার

ঈদুল আজহার সম্ভাব্য তারিখ জানালো আমিরাত

শ্রমিক নিয়োগে দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ার মন্ত্রীর বিরুদ্ধে মামলা

দুবাই থেকে কফিনবন্দি হয়ে দেশে ফিরলো প্রবাসী বাবুল

আরো দেখুনঃ