Probash Time
বাংলাদেশরবিবার , ২৬ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

যে কারণে প্রতি ঘণ্টায় হাজরে আসওয়াদের প্রহরী বদল করা হয়

শহিদুল ইসলাম
জুন ২৬, ২০২২ ৭:৫৭ অপরাহ্ণ
Link Copied!

কাবা শরিফের দক্ষিণ-পূর্বকোণে মাতাফ (তাওয়াফের জায়গা) থেকে দেড় মিটার ওপরে লাগানো ‘হাজরে আসওয়াদ’ বা কালো পাথরটি প্রাগৈতিহাসিক ইসলামি নিদর্শন ও বহু মূল্যবান বরকতময় বেহেশতের উপকরণ।কাবাঘরের পূর্ব-দক্ষিণ কোণে প্রায় চার ফুট উঁচু দেয়ালের কিছুটা ভেতরে পুঁতিত কালো থালার মতো একটি গোল পাথরের নাম ‘হাজরে আসওয়াদ’ বা কালো পাথর।

পাথরটি প্রথমে সাদা ছিলো। বনি আদমের চুম্বন ও গুনাহ আকর্ষণ হেতু ক্রমে পাথরটি কালো হয়ে গেছে। বর্তমানে পাথরটির চারপাশে রূপার বৃত্ত লাগানো। প্রতি দিনই অসংখ্য মানুষ পবিত্র কাবাগৃহে স্থাপিত বিশেষ কালো পাথর ‘হাজরে আসওয়াদ’কে চুম্বন করেন। হাজরে আসওয়াদের কাছ থেকেই হজযাত্রীরা কাবা শরিফ তাওয়াফ শুরু করেন এবং তাওয়াফ শেষও হয় এখানে এসেই।

বিশেষ এই পাথরটি জান্নাত থেকে আল্লাহ তায়ালা জমিনে স্থানান্তরিত করেছেন। যারা এই পাথরটির পাহারার কাজে নিয়োজিত, আরবিতে তাদেরকে ‘হারিস আল হাজার আল আসওয়াদ’ আখ্যায়িত করা হয়। তারা পাথরের অদূরে একটি উঁচু স্থান থেকে পাহারাদারির কাজ করেন। যাতে ওমরাহ ও হজযাত্রীরা সৃশৃঙ্খলভাবে এটিকে চুম্বন করতে পারেন।

প্রতি ২৪ ঘন্টায় হাজরে আসওয়াদের নিরাপত্তায় নিয়োজিত রক্ষীদের বদল করা হয়। যাতে করে তারা সুস্থ দেহে, সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করতে পারেন। এখানে নিয়োজিত নিরাপত্তাকর্মীর মূল কাজ হলো- কালো পাথরের দেখাশুনা করা আর দর্শনার্থীদের নিরাপত্তা প্রদান করা। এভাবে দিনরাত পালা করে নিরাপত্তাকর্মীরা এখানে দায়িত্ব পালন করেন। অনেক সময় তারা, বৃদ্ধ, ছোট কিংবা প্রতিবন্ধী তাওয়াফকারীকে হাজরে আসওয়াদ চুম্বনে সহায়তাও করেন রীতি ভেঙে, মানবিক কারণে।

হাজরে আসওয়াদ দেখাশুনার জন্য নিরাপত্তাকর্মী নিয়োগ দেওয়ার আগে বেশ কিছু বিষয় লক্ষ্য রাখা হয়। প্রথমত তাদের শারীরিক সক্ষমতা। সর্বোপরি এখানকার তাপ ও মানুষের চাপ সহ্য করার ক্ষমতা তার রয়েছে কিনা। মসজিদুল হারামের স্পেশাল সিকিউরিটি ফোর্স কয়েকটি শিফটে ২৪ ঘণ্টা এটি পাহারা দেয়। পাহারার পাশাপাশি সিকিউরিটির দায়িত্বে থাকা প্রহরীরা মুসল্লিদের শৃঙ্খলার সাথে এটি চুম্বন করার কথা বলতে থাকেন এবং খুব দ্রুত আরেকজনকে সুযোগ করে দেয়ার পরামর্শ দেন। অত্যন্ত ভীড়ের মধ্যে এ কাজগুলো বেশ কঠিন। তাই চার ঘণ্টা পরপর প্রহরী বদল করা হয়। 

আরো পড়ুন:

কুয়েতে সিলেট প্রবাসীদের উদ্যোগে চলছে ত্রাণ বিতরণ কার্যক্রম

ওমান সাগরে তীব্র ঢেউ, সতর্কতা জারী করলো সিভিল ডিফেন্স অ্যান্ড অ্যাম্বুলেন্স 

বিদেশ যাওয়ার সময় ওষুধ নিতে প্রবাসীদের সতর্ক হওয়ার আহ্বান 

পদ্মাসেতু ৫৭টি বুর্জ খলিফার সমান!

ইরাকে বাংলাদেশিকে অপহরণ, মুক্তিপণ না দিলে লাশ পাঠানোর হুমকি

আরো দেখুনঃ