Probash Time
বাংলাদেশবুধবার , ২৯ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

প্রধান শ্রমবাজারের রেমিট্যান্স কমছে আশঙ্কাজনক হারে

শহিদুল ইসলাম
জুন ২৯, ২০২২ ১:০০ অপরাহ্ণ
Link Copied!

কোনো ভাবেই যেন ঘুড়ে দাঁড়াতে পারছে না দেশের রেমিটেন্স প্রবাহ। মালয়েশিয়া দেশের প্রধান শ্রমবাজারগুলোর একটি। যেখানে বাংলাদেশীদের উপস্থিতি কয়েক বছর ধরেই সংকুচিত হয়ে আসছে। প্রায় চার বছর ধরে বন্ধ রয়েছে বাংলাদেশী শ্রমিকদের মালয়েশিয়ায় অভিবাসন। বিপরীতে মালয়েশিয়া থেকে ফিরেছেন কর্মহীন কয়েক লাখ বাংলাদেশী শ্রমিক। যার নেতিবাচক প্রভাব পড়েছে দেশটি থেকে রেমিট্যান্স প্রবাহে। চলতি অর্থবছরে মালয়েশিয়া থেকে বাংলাদেশে রেমিট্যান্স কমেছে ৫০ শতাংশেরও বেশি।

শুধু মালয়েশিয়া নয় মধ্যপ্রাচ্য থেকেও আশঙ্কাজনক হারে কমছে দেশের রেমিটেন্স প্রবাহ। এর মধ্যে সবচেয়ে বেশি কমেছে ওমান থেকে, ৪১ শতাংশ। আর সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে কমেছে ২৭ শতাংশ। দেশের প্রধান শ্রমবাজার সৌদি আরব থেকে রেমিট্যান্স প্রবাহ ১৯ দশমিক ৫ শতাংশ কমেছে। এছাড়া মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত থেকে ১২ শতাংশ, কাতার থেকে ২ দশমিক ৫ ও বাহরাইন থেকে ২ দশমিক ৪ শতাংশ হারে রেমিট্যান্স কমেছে।

মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে আশঙ্কাজনক হারে রেমিট্যান্স কমলেও বিপরীত চিত্র দেখা যাচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ইউরোপের দেশগুলোর ক্ষেত্রে। সংশ্লিষ্টরা বলছেন, মালয়েশিয়া, সিঙ্গাপুরসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় বাংলাদেশী শ্রমিকদের কর্মক্ষেত্র সংকুচিত হয়ে এসেছে। পাশাপাশি নতুন কর্মক্ষেত্র তৈরি না হওয়া, কর্মহীন হয়ে দেশে ফিরে আসার কারণে উল্লেখযোগ্য মাত্রায় কমে যাচ্ছে রেমিট্যান্স প্রবাহ।

মালয়েশিয়ায় বসবাসকারী বাংলাদেশী মোবারক হোসাইন বলেন, করোনার কারণে তার রেস্টুরেন্ট প্রায় বন্ধ হওয়ার উপক্রম হয়। এদিকে সৌদি আরবের জেদ্দায় বসবাসকারী বাংলাদেশী ইশতিয়াক হোসেন জানান, অভিবাসী শ্রমিকদের জন্য সৌদি সরকারের আইন ও রীতিনীতি দিন দিন কঠোর হয়ে যাচ্ছে। আগের মতো চাইলেই এখন বাংলাদেশে টাকা পাঠানোর সুযোগ নেই। ফলে, অনেক বাংলাদেশী বৈধ মাধ্যমে না পাঠিয়ে হুন্ডিতে রেমিট্যান্স পাঠাচ্ছেন।

চলতি অর্থবছরের শুরু থেকেই দেশের রেমিট্যান্স প্রবাহে চলছে ভাটা। চলতি মাসেও দেশের রেমিট্যান্স প্রবাহে ইতিবাচক কোনো বার্তা নেই। সাধারণত ঈদের আগে দেশে রেমিট্যান্স প্রবাহ বাড়ে। যা এবার একেবারেই বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, ২৩ জুন পর্যন্ত দেশে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ৪৮ লাখ ডলার।

আরো পড়ুন:

দুই মুসলিম দেশের মধ্যে বিভেদ সৃষ্টি করছে ইসরাইল বলেছে ইরান

পাকিস্তানি সেনাপ্রধানকে সৌদি যুবরাজের পদক

সব ভুলে এক হতে মিশরে গেলেন কাতারের আমির

চলতি মাসেই ফিরতে হচ্ছে মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ প্রবাসীদের

মার্কিন নারীদের গর্ভপাতের অধিকার কেড়ে নিলেন সুপ্রিম কোর্ট

আরো দেখুনঃ

 

এই সম্পর্কিত আরো সংবাদ: