Probash Time
বাংলাদেশবৃহস্পতিবার , ৩০ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

ওমান সহ মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আযহার তারিখ ঘোষণা 

শহিদুল ইসলাম
জুন ৩০, ২০২২ ৩:৪৭ অপরাহ্ণ
Link Copied!

পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় পবিত্র ঈদুল আজহার তারিখ ঘোষণা করলো ওমান সহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ। বুধবার (২৯ জুন) স্থানীয় সময় সন্ধ্যায় ওমান, আমিরাত ও সৌদি আরবের চাঁদ দেখা কমিটি আগামী ৯ জুলাই পবিত্র ঈদুল আজহার তারিখ ঘোষণা করেছে। 

গালফ নিউজ জানিয়েছে, সৌদি আরবের তামির পর্যবেক্ষণ কেন্দ্র থেকে বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী বৃহস্পতিবার থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। জিলহজ মাসের দশম দিন মুসলিম বিশ্ব ঈদুল আযহা পালন করে। সে অনুযায়ী আগামী ৯ তারিখ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ উদযাপিত হবে। জিলহজ মাসের নবম দিন অর্থাৎ ৮ জুলাই হজ পালিত হবে।  

মুসলমানদের জন্য জিলহজ মাস বছরের অন্যতম গুরুত্বপূর্ণ মাস। আর জিলহজের মহিমাপূর্ণ একটি দিন হলো নবম দিন। হাদিসের ভাষ্য অনুযায়ী সেই দিনটির নাম ‘ইয়াওমুল আরাফা’। এ দিনটি হজের মূল দিন। আরাফার ময়দানে হজ পালনকারীরা এদিন অবস্থান করে থাকেন।

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশে উদযাপিত হয় পবিত্র ঈদুল ফিতর ও ঈদুল আজহা। সে হিসাবে আগামী ১০ জুলাই বাংলাদেশে উদযাপিত হতে পারে ঈদুল আজহা। আজ সন্ধ্যা সোয়া ৭টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে।

 

 

আরো পড়ুন:

প্রবাসীদের নিয়ে জাতীয় সংসদে দাবী তুললেন এমপি নিক্সন 

ওমানে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যুদণ্ডের রায় 

প্রধান শ্রমবাজারের রেমিট্যান্স কমছে আশঙ্কাজনক হারে

রেমিটেন্স পাঠাতে প্রবাসীদের যে ৪ টি বিষয় জানা জরুরি

ইউরোপের বাজারে বাংলাদেশের নতুন সম্ভাবনা

আরো দেখুনঃ

এই সম্পর্কিত আরো সংবাদ: