Probash Time
বাংলাদেশবৃহস্পতিবার , ৩০ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

মালয়েশিয়াগামীদের উদ্দেশ্যে সরকারের সতর্কবার্তা

শহিদুল ইসলাম
জুন ৩০, ২০২২ ৭:১৪ অপরাহ্ণ
Link Copied!

দেশের প্রধান শ্রমবাজারগুলোর মধ্যে একটি হলো মালয়েশিয়া। যেখানে বাংলাদেশিদের উপস্থিতি কয়েক বছর ধরেই সংকুচিত হয়ে আসছে। বিগত প্রায় চার বছর ধরে বন্ধ রয়েছে বাংলাদেশি শ্রমিকদের মালয়েশিয়ায় অভিবাসন। যদিও এবার সেই দ্বার উন্মোক্ত হওয়ার একটি সম্ভবনা দেখা দিয়েছে। কিন্তু তাতেও সৃষ্টি হচ্ছে নানা বাধা-বিঘ্নতার, বিভ্রান্তির।

বিএমইটির ডাটাবেজে নিবন্ধন ছাড়া কোনোভাবেই কোনো কর্মী মালয়েশিয়ায় যেতে পারবেন না। তাই এই বিষয়ে সরকারের কোনো ঘোষণা ছাড়া কর্মীদের কোনো ধরনের পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে।

বুধবার ২৯ জুন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)-র পক্ষ থেকে সতর্কতামূলক বিজ্ঞপ্তিতে এই কথা বলা হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, কর্মী প্রেরণ বিষয়ে মালয়েশিয়ার সঙ্গে সই করা সমঝোতা স্মারক অনুযায়ী বাংলাদেশী কর্মী গমনের ক্ষেত্রে কর্মীর বিমান ভাড়া, লেভিসহ মালয়েশিয়ায় প্রদেয় সকল খরচ কর্মী গ্রহণকারী নিয়োগকারী কোম্পানি বহন করবে।

এছাড়া কোনো প্রকার ঘোষণা ছাড়া পাসপোর্টসহ মূল্যবান ডকুমেন্ট অন্যের হাতে জমা না দিতে বিশেষভাবে সাবধান করা হয়েছে। সকল আর্থিক লেনদেন ব্যাংকের মাধ্যদে করতে হবে। প্রয়োজনে www.bmet.gov.bd ভিজিট করে বা ০৮০০০১০২০৩০ (টোল-ফ্রি) নম্বরে কল করে তথ্য নেয়া যাবে। মালয়েশিয়ায় কর্মী প্রেরণের নামে অবৈধ ও আগাম লেনদেনে সম্পৃক্ততার দায়ে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আরো পড়ুন:

প্রবাসীদের নিয়ে জাতীয় সংসদে দাবী তুললেন এমপি নিক্সন 

ওমানে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যুদণ্ডের রায় 

প্রধান শ্রমবাজারের রেমিট্যান্স কমছে আশঙ্কাজনক হারে

রেমিটেন্স পাঠাতে প্রবাসীদের যে ৪ টি বিষয় জানা জরুরি

ইউরোপের বাজারে বাংলাদেশের নতুন সম্ভাবনা

আরো দেখুনঃ

এই সম্পর্কিত আরো সংবাদ: