Probash Time
বাংলাদেশশনিবার , ৩০ জুলাই ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

এবিসি রেডিও সবার শীর্ষে

শহিদুল ইসলাম
জুলাই ৩০, ২০২২ ১০:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

সোস্যাল মিডিয়াতে এনগেজমেন্টের ক্ষেত্রে দেশিয় এফ.এম রেডিওগুলোর মধ্যে হাতে গোনা কয়েকটি রেডিও ছাড়া বলা যায় বাকি প্রায় সবার অবস্থান খুব বেশি আশানরুপ নয়। ফ্রিকোয়েন্সীতে দিন দিন রেডিও’র জনপ্রিয়তা কিংবা চাহিদা কমতে থাকাতে অনেকেই চেষ্টা করছে সোস্যাল মিডিয়াতে অ্যাকটিভ থেকে নেটিজেনদের সাথে সংযুক্ত থাকতে। কিন্তু সেই দৌড়ে কে কতটুকু সফল হলো?

ফেসবুক ইনসাইটের তথ্য নিয়ে গত ১৯ জুলাই থেকে ২৫ জুলাই ৭দিনের একটি জরিপ করা হয় ‘মিডিয়া সার্ভে’ এর পক্ষ থেকে। জরিপে দেখা যায় বেশিরভাগ রেডিওগুলোর অবস্থান খুব বেশি ভালো অবস্থায় নেই।

জরিপে দেখা যাচ্ছে- এক সপ্তাহে ১.২ মিলিয়ন এনগেজমেন্ট নিয়ে ফেসবুকে সবার উপরে আছে ‘ABC রেডিও FM89.2’। প্রায় দুই ডজন দেশি এফ.এম রেডিও এর সাথে পাল্লা দিয়ে এবিসি রেডিও সোস্যাল মিডিয়াতে অ্যাকটিভ হয়ে একটি ভালো অবস্থান করে নিয়েছে। ফেসবুকে এনগেজমেন্ট এর তুলনামুলক চিত্রে এবিসি রেডিও’র নিকটতম রেডিও ‘Jago FM 94.4’ এনগেজমেন্ট মাত্র ৫লক্ষ অর্থাৎ

প্রায় হাফ (০.৫) মিলিয়ন এনগেজমেন্ট নিয়ে ফেসবুকে ২য় অবস্থানে আছে ‘Jago FM 94.4’

এবং মাত্র ১লক্ষ ২৫হাজার এনগেজমেন্ট নিয়ে ৩য় অবস্থানে ‘Spice FM 96.4’।

বাকি রেডিওগুলোর এনগেজমেন্ট মাত্র কয়েক হাজার করে।

মূলত সোস্যাল মিডিয়া দর্শক এবং ফ্রিকোয়েন্সীর শ্রোতা দুটোর মধ্যে রয়েছে অনেক ফারাক, যে কারনে ফ্রিকোয়েন্সীতে সম্প্রচার হওয়া একই অনুষ্ঠান যখন সোস্যাল মিডিয়াতে ব্রডকাস্ট হচ্ছে তখন তা সোস্যাল মিডিয়ার দর্শক শ্রোতাদেরকে মন জয় করতে পারছেনা ।

অন্যদিকে সোস্যাল মিডিয়াতে সরব থেকে দর্শক শ্রোতাদের মনজয়ের মূল হাতিয়ার ভিজ্যুয়াল কনটেন্ট কিন্তু সেক্ষেত্রেও রেডিও গুলোর রয়েছে কিছুটা দূর্বলতা। তাই সেই দৌড়ে টিভি মিডিয়া কিংবা অনলাইন নিউজ পোর্টাল মিডিয়ার সাথে পাল্লা দিয়ে এফ.এম রেডিওগুলো নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে কতটা সফল হবে সেটাই এখন দেখার অপেক্ষা।

তবে কিছু কিছু রেডিও আরজে এফ.এম রেডিও ছেড়ে দিয়ে ব্যক্তিগতভাবে সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্মে নিজেদেরকে প্রতিষ্ঠিত করেছেন এবং ব্যপক জনপ্রিয়তা পেয়েছেন। জনপ্রিয় এই আরজেদের এরকম ব্যতিক্রম আইডিয়াই জানান দিচ্ছে রেডিও ইন্ডাস্ট্রির অস্তিত্বকে টিকিয়ে রাখতে বিকল্প পথ এখনো আছে যার নাম ক্রস-প্ল্যাটফর্ম (ফ্রিকোয়েন্সী এবং ডিজিটাল মিডিয়ার সমন্বয়)।

আরো পড়ুন:

দুই মাস বন্ধ থাকার পর ফের চালু হলো ই-পাসপোর্টের কার্যক্রম

বিকাশে সর্বোচ্চ রেমিট্যান্স এনে মোবাইল জিতলেন ৩০ জন

বাংলাদেশে খোলা জায়গায় মলত্যাগের শীর্ষে রংপুর

মালয়েশিয়া যাওয়ার পূর্ণাঙ্গ রূপরেখা জানাল বিএমইটি

দুই রুটে ভাড়া কমানোর ঘোষণা দিলো বিমান

আরো দেখুনঃ