বাংলাদেশ থেকে ওমান যেতে যা করতে হবে প্রবাসিদের

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২৫, ২০২১ | ৫:১০
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২৫, ২০২১ | ৫:১০
Link Copied!
বাংলাদেশ থেকে ওমান যেতে যা করতে হবে প্রবাসিদের

করোনার সংক্রমণ বৃদ্ধির কারণে দীর্ঘ ৪ মাস পর বন্ধের অবশেষে বাংলাদেশসহ ১৮ টি দেশের যাত্রীদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। এই সিদ্ধান্ত আগামী পহেলা সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। তবে প্রবাসীদের পুনরায় ওমান যেতে হলে বেশকিছু শর্ত পূরণ করতে হবে। যার মধ্যে রয়েছে ভিসার মেয়াদ থাকতে হবে এবং অবশ্যই পাসপোর্টের মেয়াদ ৬ মাসের অধিক থাকতে হবে। 

 

আগামী পহেলা সেপ্টেম্বর থেকে নতুন এবং পুরাতন প্রবাসী সকলেই ওমান যেতে পারবেন। তবে আরো কিছু শর্ত জুড়ে দিয়েছে ওমান সরকার। এরমধ্যে রয়েছে, ওমানের অনুমোদিত করোনা টিকার সম্পন্ন ডোজ নেওয়ার ১৪ দিন পর ওমান প্রএবশ করতে পারবেন। সেক্ষেত্রে কিউআর কোড সম্বলিত টিকা কার্ড দাখিল সাপেক্ষে সে দেশে প্রবেশ করতে পারবেন। 

বিজ্ঞাপন

আরো পড়ুনঃ

নিউজ পড়ে টাকা আয় করবেন যেভাবে

করোনা রোগীকে স্পর্শ করলেই করোনা হয় না

বিজ্ঞাপন

যেভাবে সরকারি অনুদান পাবেন প্রবাসীরা

বিদেশে মারা গেলে ক্ষতিপূরণ আদায় করবেন যেভাবে

 

ওমানে এই মুহূর্তে অনুমোদিত ভ্যাকসিনের মধ্যে রয়েছে: 

১, অ্যাস্ট্রাজেনেকা/কোভিশিল্ড

২, অক্সফোর্ড / অ্যাস্ট্রাজেনেকা

৩, ফাইজার-বায়োনটেক,

৪, সিনোভ্যাক

৫, স্পুটনিক-ভি

 

তবে আগামীকাল বৃহস্পতিবার আরো কিছু ভ্যাকসিনের অনুমোদন দিতে পারে ওমান সরকার এমন আভাস পাওয়া যাচ্ছে। ভ্যাকসিন সংক্রান্ত বিষয় নিয়ে দেশে আটকেপড়া প্রবাসীদের দুশ্চিন্তা না করতে বলেছেন ওমানের মাস্কাট বিমানবন্দরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। নাম না প্রকাশের শর্তে মুঠোফোনে তিনি প্রবাস টাইমকে বলেন, বাংলাদেশে আটকেপড়া সকল প্রবাসীকে ওমানে তার নিজ কর্মস্থলে পুনরায় ফিরে আনার ব্যাপারে ভাবছে ওমান সরকার। এই প্রক্রিয়া কীভাবে আর সহজ করা যায়, তা নিয়ে খুব গুরুত্বসহকারে ভাবছে ওমানের সুপ্রিম কমিটি। আগামীকাল আশাকরি এ ব্যাপারে একটা সুখবর আসতে পারে।

 

এদিকে ওমান সরকার আরোপিত শর্তের মধ্যে আরো রয়েছে, যাদের ছুটি ৬ মাসের অধিক হয়ে গেছে, তাদের কে ই-ভিসা করতে হবে এবং রয়্যাল ওমান পুলিশ থেকে একটা এনওসি নিতে হবে। যা একজন প্রবাসীর স্পন্সর তার পতাকা দিয়ে সানাদ অফিস থেকে ই-ভিসা এবং রয়্যাল ওমান পুলিশ থেকে এনওসি খুব সহজেই সংগ্রহ করতে পারবেন।

 

বিমান টিকেট করার সময় ওমান এয়ারপোর্টে করোনা পরীক্ষার ফি পরিশোধ সহ টিকেট বুকিংয়ের যাবতীয় ডকুমেন্টস সাথে রাখতে হবে। ফ্লাইটের ২৪ ঘন্টা আগে করোনা টেষ্ট করে কিউ আর সম্বলিত রিপোর্ট গ্রহণ করতে হবে। যদিও ৯৬ ঘন্টা মেয়াদ থাকে পিসিআর পরিক্ষার। তবে সবচেয়ে উত্তম হচ্ছে, ফ্লাইটের একদিন আগে করোনা পরিক্ষা করা। যাতে কোনো কারণে ফ্লাইট বাতিল হলেও পুনরায় করোনা পরিক্ষা না করাতে হয়।

 

ওমান প্রবেশের পূর্বে মোবাইলে তারাসুদ প্লাস অ্যাপস ইন্সটল করুন। অ্যাপসে রেজিষ্ট্রেশন করে ভ্যাকসিন রিপোর্ট ও করোনা টেষ্ট রিপোর্ট আপলোড করতে হবে। এক্ষেত্রে একজন যাত্রীর কাছে স্মার্ট ফোন থাকা বাধ্যতামূলক। অন্যথায় ওমান এয়ারপোর্টে যাওয়ার পর তাকে চরম ভোগান্তিতে পড়তে হবে।

 

ফ্লাইটের পূর্বে সম্পূর্ণ ডকুমেন্ট যাচাই করে এরপর এয়ারপোর্ট যেতে হবে। মনে রাখবেন, একটি ডকুমেন্টস না থাকার কারণে আপনার ফ্লাইট মিস হতে পারে। আর এতে করে আর্থিক এবং মানুষিকভাবে চরম ক্ষতিগ্রস্ত হতে হবে আপনাকে।

সর্বশেষ মনে রাখতে হবে, সকল যাত্রিকেই ওমান প্রবেশের পর পুনরায় করোনা টেষ্ট করা হবে। সেখানে যদি করোনা না ধরা পরে, তাহলেই কেবলমাত্র ওমান যেয়ে কোনো কোয়ারেন্টাইন করতে হবেনা। তবে রিপোর্ট যদি পজিটিভ আসে, তাহলে নিজ খরচে ১০ দিন হোটেল কোয়ারান্টাইন থাকতে হবে। ওমানের ফ্লাইট সংক্রান্ত যে কোন সহযোগিতায় প্রবাসীরা ফারহান ট্রাভেলসের ০১৮১৩ ২৭২৭২৭ এই নাম্বারে যোগাযোগ করতে পারেন।

 

 

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার