মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

প্রবাসীদের নিরাপত্তায় ভিসা পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনছে আমিরাত

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ৭, ২০২১ | ৫:২৪
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ৭, ২০২১ | ৫:২৪
Link Copied!
প্রবাসীদের নিরাপত্তায় ভিসা পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনছে আমিরাত

৫০ বছরের মহাপরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে শ্রম বাজারে প্রতিযোগিতা, দক্ষতার বিকাশ এবং বিদেশি শ্রমিকদের নিরাপত্তার জন্য ওয়ার্ক পারমিটের ভিসাসহ বিভিন্ন ক্যাটাগরির ভিসায় ব্যাপক পরিবর্তন আনছে সংযুক্ত আরব আমিরাত। খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে দেশটিতে বিদেশি শ্রমিকদের মধ্যে কেউ চাকরি হারালে বা অব্যাহতি নিলে সর্বোচ্চ ৩০ দিনের মধ্যে নতুন ওয়ার্ক পারমিট কিংবা দেশ ত্যাগের বিধান থাকলেও সংস্কারকৃত আইনে সময়সীমা ৯০ থেকে ১৮০ দিনে উন্নীত করা হচ্ছে।

 

দেশটির সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ‘প্রজেক্টস অব দ্য ফিফটি’ এর অংশ হিসেবে এই পরিবর্তন আনতে যাচ্ছে। এর মধ্যে রয়েছে এন্ট্রি এবং রেসিডেন্সি সিস্টেমের পুনর্গঠন, কর্মী, বিনিয়োগ, উদ্যোক্তা, শিক্ষার্থীদের জন্য একটি নিরাপদ ও আদর্শ গন্তব্য হিসেবে অবস্থান নিশ্চিত করার উদ্দেশ্যে আধুনিকায়ন করা হচ্ছে।

বিজ্ঞাপন

আরো পড়ুনঃ

নিউজ পড়ে টাকা আয় করবেন যেভাবে

করোনা রোগীকে স্পর্শ করলেই করোনা হয় না

বিজ্ঞাপন

যেভাবে সরকারি অনুদান পাবেন প্রবাসীরা

বিদেশে মারা গেলে ক্ষতিপূরণ আদায় করবেন যেভাবে

 

দেশটির ভিসা পদ্ধতিতে উল্লেখযোগ্য যেসব পরিবর্তন আনা হচ্ছে: বাণিজ্যিক ভ্রমণের অনুমতি ৩ মাস থেকে বাড়িয়ে ৬ মাসে উন্নীত। পরিবারের সদস্যদের অধীনে পিতামাতাকে সরাসরি স্পন্সর। মানবিক ক্ষেত্রে রেসিডেন্সি ১ বছর বৃদ্ধি। পিতামাতার বসবাসের ক্ষেত্রে সন্তানদের স্পন্সরে বয়স ১৮ বছর থেকে ২৫ বছরে উন্নীত। চাকরি থেকে অব্যাহতি কিংবা বরখাস্ত হলে গ্রেস পিরিয়ড ৯০ থেকে সর্বোচ্চ ১৮০ দিনে উন্নীত।

 

এছাড়াও দেশটিতে দেশের প্রতিযোগিতামূলক সক্ষমতা বাড়ানোর জন্য আগামী নয় বছরের মধ্যে ১৫০ বিলিয়ন ডলার সরাসরি বিদেশি বিনিয়োগের জন্য ৫০টি নতুন অর্থনৈতিক উদ্যোগ চালু করার পরিকল্পনা করেছে। যা দেশটিকে উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্বে আরেকবার পরিচিত করে তুলবে।

 

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
সাবমেরিন ক্যাবলে বিনিয়োগ করবে ওমান ও সৌদি আরব মাস্কাট থেকে দুই শতাধিক প্রবাসী গ্রেপ্তার, অধিকাংশ বাংলাদেশি তুরস্কে ভূমিকম্পে প্রাণহানি ছাড়াতে পারে ১০ হাজার প্রবাসী সন্তানদের জন্য স্কুল ফি অর্ধেক করলো ওমান সরকার তুরস্ক ও সিরিয়ায় নিহত পাচঁ শতাধিক প্রবাস থেকে লাশ হয়ে দেশে ফেরা নারীদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট ওমানে ডেলিভারির জন্য প্রস্তুত পাসপোর্টের তালিকা মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা