বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ফের ফ্লাইট বন্ধ করলো ওমান সহ মধ্যপ্রাচ্যের ৫ দেশ

ডেস্ক নিউজ
আপডেটঃ নভেম্বর ২৭, ২০২১ | ৫:২৫
ডেস্ক নিউজ
আপডেটঃ নভেম্বর ২৭, ২০২১ | ৫:২৫
Link Copied!
ফের ফ্লাইট বন্ধ করলো ওমান সহ মধ্যপ্রাচ্যের ৫ দেশ

করোনাভাইরাসের নতুন ধরনকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ‘উদ্বেগের ধরন’ হিসেবে ঘোষণা করেছে। নতুন এ ধরনটির নাম দেওয়া হয়েছে ‘ওমিক্রন’, যা ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয়। এরপর নতুন ধরনটি বোতসোওয়ানা, বেলজিয়াম, হংকং ও ইসরায়েলে শনাক্ত হয়েছে।

ডব্লিউএইচও বলেছে, এ ধরনটি সংক্রমণ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে। কারণ সাউথ আফ্রিকা সব প্রদেশেই এ ধরনটিতে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এমনকি প্রতিবেশী দেশগুলোতেও এই ভাইরাস শনাক্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। 

 

বিজ্ঞাপন

এই অবস্থায় আফ্রিকার দেশগুলোর সঙ্গে ফ্লাইট বন্ধ করছে বিশ্বের বিভিন্ন দেশ। ওমানসহ মধ্যপ্রাচ্যের ৫টি দেশ রয়েছে এই তালিকায়। ফ্লাইট নিষেধাজ্ঞা ঘোষণা করেছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, জর্ডান ও মরক্কো। শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। 

 

ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্যও ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকা ও তার আশপাশের দেশগুলো থেকে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে। পাশাপাশি, যেসব যাত্রী গত কয়েকদিনে দক্ষিণ আফ্রিকা বা তার পার্শ্ববর্তী কোনো দেশ থেকে যুক্তরাজ্যে ফিরেছেন, তাদের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। 

বিজ্ঞাপন

probashir taxi

একই আদেশ জারি করেছে যুক্তরাষ্ট্র এবং কানাডাও। আগামী সোমবার থেকে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ফ্লাইট যোগাযোগ স্থগিত করা হচ্ছে বলে জানিয়েছে দেশ দু’টির সরকার। ভারত, জাপান, ইসরায়েল, তুরস্ক, সুইজারল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাতও কঠোর করেছে তাদের ভ্রমণ বিষয়ক বিধিনিষেধ।

 

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, ‘মোট ৭ টি দেশের সঙ্গে ফ্লাইট যোগাযোগ স্থগিত করা হয়েছে। সংক্রমণ পরিস্থিতির আরও অবনতি ঘটলে এই সংখ্যা আরও বাড়বে।’সৌদির ভ্রমণ নিষেধাজ্ঞায় মধ্যে পড়া এই দেশগুলো হলো- দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বোতসোয়ানা, জিম্বাবুয়ে, মোজাম্বিক, লেসোথো এবং এসওয়াতিনি। 

 

সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, সৌদি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী- আপাতত খুব জরুরি কোনো কারণ ব্যতীত এই সাত দেশে সৌদি নাগরিকরা ভ্রমণ করতে পারবেন না। পাশাপাশি, তালিকাভুক্ত ৭ দেশের সেই সব যাত্রীকে সৌদিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে, যারা সৌদি আরবে প্রবেশের আগের দুই সপ্তাহ তৃতীয় কোনো দেশে কাটিয়েছেন এবং সৌদি আরবের স্বাস্থ্য বিষয়ক বিধিনিষেধ মেনে চলতে কোনো প্রকার আপত্তি করবেন না।

 

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা ডব্লিউএএম জানিয়েছে, দক্ষিণ আফ্রিকার সব যাত্রী ও দেশটি থেকে আসা সব ফ্লাইট ইউএইতে প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। পাশাপাশি, ইউএই থেকেই কোনো যাত্রী বা ফ্লাইট যেতে পারবে না দক্ষিণ আফ্রিকায়। আগামী সোমবার থেকে এই আদেশ কার্যকর হবে।

 

এছাড়া বাহরাইন, জর্ডান ও মরক্কো নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে সৌদি আরবকে অনুসরণ করেছে। অর্থাৎ, সৌদি আরব যে ৭ দেশের যাত্রী ও ফ্লাইটে প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়েছে, সেই একই আদেশ দিয়েছে মধ্যপ্রাচ্যের বাকি দেশ গুলো।

 

আরো দেখুনঃ 

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা