সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

মালয়েশিয়ায় ভয়াবহ বন্যায় নিখোঁজ ১০, বাস্তুচ্যুত অন্তত ২১ হাজার

ডেস্ক নিউজ
আপডেটঃ ডিসেম্বর ২০, ২০২১ | ৯:২৪
ডেস্ক নিউজ
আপডেটঃ ডিসেম্বর ২০, ২০২১ | ৯:২৪
Link Copied!
মালয়েশিয়ায় ভয়াবহ বন্যায় নিখোঁজ ১০, বাস্তুচ্যুত অন্তত ২১ হাজার

অতিবৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় মালয়েশিয়ায় অন্তত ২১ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। ইতিমধ্যেই দেশটির ৭টি রাজ্যে বন্যা দেখা গেছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। সর্বশেষ দেশটির পেরাক রাজ্যেও বন্যা দেখা দিয়েছে, বন্যাক্রান্ত অন্য ছয়টি রাজ্যের পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

 

শনিবার গণমাধ্যমকে দেয়া এক বার্তায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব জানান, শুক্রবার সকালের অতিবৃষ্টি ছিল স্বাভাবিক সময়ের এক মাসের বৃষ্টির সমান। প্রধানমন্ত্রী বন্যাক্রান্তদের দ্রুত সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন। ক্ষতিগ্রস্ত বাড়িঘর ও স্থাপনা মেরামতের জন্য ইতিমধ্যে ১০০ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দ দেয়ার কথা জানিয়েছেন।

বিজ্ঞাপন

Probash Time

যারা বাড়িঘর ও যানবাহনে আটকা পড়েছেন তাদের উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে। ৬৬ হাজারের বেশি পুলিশ, সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসকর্মীরা উদ্ধারকাজ তদারক করছেন।

 

বিজ্ঞাপন

দ্য স্টারের প্রতিবেদনে জানা যায়, অতিবৃষ্টির ফলে সৃষ্ট বন্যায় দেশটির সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য হলো সেলাং। রাজ্যটিতে এখন পর্যন্ত ১০ জন নিখোঁজের খবর জানা গেছে। এ ছাড়া বন্যার ফলে সেখানে পানি শোধনাগার কেন্দ্র অকেজো হয়ে গেছে। যেখান থেকে হাজারও লোকের জন্য পানি সরবরাহ করা হতো।

রাজধানী কুয়ালালামপুরের আশপাশে অনেক বাস রুট বন্ধ করে দেয়া হয়েছে। বন্দরনগরী ক্যালাংয়ে রেলযোগাযোগ ব্যবস্থা অকেজো হয়ে পড়েছে। মালয়েশিয়ায় সবচেয়ে ভয়াবহ বন্যা দেখা দেয় ২০১৪ সালে। সে সময় প্রায় ১ লাখ ১৮ হাজার লোক বাস্তুচ্যুত হন।

 

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা ওমানে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা, ঝুঁকি না নেওয়ার আহ্বান ডেনমার্কে কোরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানালো ওমান বিয়ের ১৫ দিনের মাথায় না ফেরার দেশে প্রবাসী হজযাত্রীদের বিমানভাড়া ৭০ হাজার টাকা বৃদ্ধির প্রস্তাব জানুয়ারিতেও ইতিবাচক ধারায় প্রবাসী আয় সড়কে নিহত প্রবাসীর লাশের অপেক্ষায় স্বজনেরা যেই দেশে শৈত্যপ্রবাহ বিরল, সেই ওমানেই বিরল তুষারপাত বিমানের মাস্কাটগামী ফ্লাইট ঢাকায় জরুরী অবতরণ আজারবাইজান দূতাবাসে হামলা, তীব্র নিন্দা জানালো ওমান কয়েক মিনিটের ব্যবধানে ৩ বিমান বিধ্বস্ত অবৈধ প্রবাসীদের বৈধতা কার্যক্রম শুরু হুন্ডির টাকাসহ চোরাকারবারি আটক প্রবাসীকে পিটিয়ে আহতের অভিযোগে কুয়েতি গ্রেপ্তার মাদকের ‘রাজধানী’ হয়ে উঠছে সৌদি আরব আমিরাতে প্রবল বর্ষণে জনজীবনে দুর্ভোগ, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা দালালচক্রের ব্যাপারে সবাইকে কাজ করার আহ্বান প্রবাসী কল্যাণ মন্ত্রীর কুয়েতে জমে উঠেছে সাপ্তাহিক হাঁস, মুরগি ও কবুতরের হাট