বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

দেশে তরমুজ চাষ করে সফল প্রবাস ফেরত সোহেল

ডেস্ক রিপোর্টঃ
আপডেটঃ এপ্রিল ১১, ২০২২ | ৩:২৪
ডেস্ক রিপোর্টঃ
আপডেটঃ এপ্রিল ১১, ২০২২ | ৩:২৪
Link Copied!
দেশে তরমুজ চাষ করে সফল প্রবাস ফেরত সোহেল

প্রবাসে সফল না হলেও দেশে তরমুজ চাষ করে সফলতার মুখ দেখলেন চাঁদপুরের মতলব উত্তর উপজেলার সৌদি আরব ফেরত যুবক সোহেল রানা। তিনি সোনালি রঙের বিদেশি গোল্ডেন ক্রাউন বা মাল্টা তরমুজ চাষ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন।

 

মতলব উত্তর উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, গোল্ডেন ক্রাউন বা মাল্টা তরমুজ অত্যন্ত পুষ্টিগুণ সম্পন্ন একটি সুস্বাদু ফল। সাধারণত উঁচু জমি এবং দোআঁশ মাটি এই তরমুজ চাষের জন্য উপযুক্ত। সাধারণত তরমুজ মাটিতে হলেও এটি মাচায় বড় হয়।

বিজ্ঞাপন

Friendi Mobile Oman ADVERTISEMENT

বীজ বপনের ২৫-৩০ দিনের মধ্যে ফুল আসে এবং ৫৫-৬০ দিনের মাথায় ফল কাটা শুরু হয়। এ তরমুজের আদি নিবাস তাইওয়ান। উপজেলায় নতুন জাতের এই তরমুজ গত বছর থেকে চাষ শুরু হয়েছে। বাজারে ভালো দামের পাশাপাশি চাহিদাও রয়েছে বেশ।

 

বিজ্ঞাপন

জানা গেছে, সোহেল রানা সৌদি আরব থেকে দেশে ফিরে গ্রীষ্মকালীন সবজির পাশাপাশি স্বল্প জমিতে পরীক্ষামূলকভাবে ‘গোল্ডেন ক্রাউন’ তরমুজ চাষ করেন। এতে তিনি সফলতা পেয়েছেন। পাশাপাশি লাভও হয়েছে ভালো। তার নতুন জাতের তরমুজ চাষে সফলতা দেখে উপজেলার অনেকে কৃষক উদ্বুদ্ধ হয়েছেন।

unimoni oman

তরমুজ চাষি সোহেল রানা বলেন, আমি সব সময় বাজারে চাহিদা আছে এমন নতুন জাতের ফসল ও সবজি চাষ করি। মূলত ইউটিউব দেখে গোল্ডেন ক্রাউন বা মাল্টা তরমুজের বীজ নিয়ে আসি। এরপর চাষাবাদ শুরু করি। এ বিষয়ে উপজেলা কৃষি অফিস থেকে অনেক সহযোগিতা পেয়ে থাকি। বাজারে বর্তমানে এই তরমুজ প্রতি পিস ২০০-৩০০ টাকায় বিক্রি হচ্ছে। ৬৫ হাজার টাকা খরচ করে এক লাখ টাকা লাভ হবে এমনটি আশা করছেন সোহেল।

 

আরো পড়ুন:

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

ওমানে বাড়লো প্রবাসীদের ওয়ার্ক পারমিটের মেয়াদ

ওমানে মর্মান্তিক পাহাড়ধসে আরো এক প্রবাসীর মরদেহ উদ্ধার

তুরস্কের হায়া সোফিয়ায় ৮৮ বছরে প্রথম তারাবি হতে চলেছে 

হিজাব ইস্যুতে মেয়েদের টার্গেট করা হচ্ছে: মিস ইউনিভার্স

প্রবাসীদের মাঝে সহজ শর্তে ঋণ দেওয়া শুরু

ওমান থেকে টাকার মেশিনটি বাক্সবন্দী হয়ে দেশে ফিরছে!

ওমানে ব্যাংক থেকে টাকা চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেপ্তার

ওমানে পাথর ধ্বসের পর এবার মাটিধসে এক প্রবাসী নিহত

 

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা