মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

কানাডার অটোয়ায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

ডেস্ক নিউজ
আপডেটঃ এপ্রিল ১৯, ২০২২ | ১১:০৯
ডেস্ক নিউজ
আপডেটঃ এপ্রিল ১৯, ২০২২ | ১১:০৯
Link Copied!
কানাডার অটোয়ায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

কানাডার অটোয়ায় বাংলাদেশ হাই কমিশন নানা কর্মসূচির মধ্য দিয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন করেছে। এ উপলক্ষে ১৭ এপ্রিল সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন ভারপ্রাপ্ত হাইকমিশনার দেওয়ান হোসনে আইয়ুব। এ সময়ে দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে কানাডার বিভিন্ন প্রদেশের সামাজিক ও রাজনৈতিক নেতাসহ প্রবাসী বাংলাদেশীরাও অংশগ্রহণ করেন।

 

অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতাসহ মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে দিবসটি উপলক্ষে ঢাকা থেকে প্রেরিত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। হাইকমিশনারের সভাপতিত্বে পরবর্তীতে এ দিবসের উপর উন্মুক্ত আলোচনার আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

friendi mobile

হাইকমিশনার বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে ১৭ এপ্রিল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। এই দিনের ইতিহাস তুলে ধরে তিনি বলেন, এই দিনটি জাতীয়ভাবে উদযাপনের মধ্য দিয়ে আমরা স্মরণ করি জাতির গৌরবোজ্জ্বল ইতিহাস আর জাতির শ্রেষ্ঠ সন্তানদের। তিনি মহান মুক্তিযুদ্ধের চেতনায় আগামী প্রজন্মকে বিশেষত: প্রবাসে বসবাসকারী আগামী প্রজন্মকে গড়ে তোলার আহবান জানান।


তিনি আরো বলেন, এই মুজিবনগর সরকার স্বাধীনতা যুদ্ধে অগ্রণী ভূমিকা পালন করেন। মূলত মুক্তিযুদ্ধকে আরো বেগবান করা, কূটনৈতিক স্বীকৃতি অর্জন এবং ভারতের সার্বিক সহযোগিতা পাওয়ার বিষয়ে মুজিবনগর সরকারের ভূমিকা ছিল অপরিসীম।

বিজ্ঞাপন

unimoni oman

দূতাবাসের কাউন্সিলর অপর্ণা রাণী পাল সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ১৭ এপ্রিল জাতির জন্য একটি ঐতিহাসিক দিন। এই দিনে মুজিবনগর সরকার শপথ নিয়েছিল যা পরবর্তীতে স্বাধীনতা সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করে। এই সরকারের বলিষ্ঠ ভূমিকার কারণে বাংলাদেশ মুক্তিযুদ্ধে চূড়ান্ত বিজয় অর্জন করে। সবশেষে মুজিবনগর দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবার, জাতীয় চারনেতা ও মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী সকল শহিদদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

 

আরো পড়ুন:

পবিত্র কোরআন শরীফ কীভাবে ছাপা হয়?

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

পাসপোর্ট অফিসে কোটি টাকার ঘুষ বাণিজ্য, অনুসন্ধানে দুদক 

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

হিজাব ইস্যুতে মেয়েদের টার্গেট করা হচ্ছে: মিস ইউনিভার্স

প্রবাসীদের মাঝে সহজ শর্তে ঋণ দেওয়া শুরু

 

আরো দেখুনঃ

 

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
সাবমেরিন ক্যাবলে বিনিয়োগ করবে ওমান ও সৌদি আরব মাস্কাট থেকে দুই শতাধিক প্রবাসী গ্রেপ্তার, অধিকাংশ বাংলাদেশি তুরস্কে ভূমিকম্পে প্রাণহানি ছাড়াতে পারে ১০ হাজার প্রবাসী সন্তানদের জন্য স্কুল ফি অর্ধেক করলো ওমান সরকার তুরস্ক ও সিরিয়ায় নিহত পাচঁ শতাধিক প্রবাস থেকে লাশ হয়ে দেশে ফেরা নারীদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট ওমানে ডেলিভারির জন্য প্রস্তুত পাসপোর্টের তালিকা মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা