যুক্তরাষ্ট্র-ইউরোপকে পাত্তা দিচ্ছে না সৌদি নেতৃত্বাধীন ওপেক

ডেস্ক নিউজ
আপডেটঃ মে ৮, ২০২২ | ৫:১৯
ডেস্ক নিউজ
আপডেটঃ মে ৮, ২০২২ | ৫:১৯
Link Copied!
যুক্তরাষ্ট্র-ইউরোপকে পাত্তা দিচ্ছে না সৌদি নেতৃত্বাধীন ওপেক

ইউক্রেনে সেনা পাঠানোয় অর্থনৈতিক অবরোধ আরোপের পাশাপাশি রাশিয়ার তেল রফতানির ওপর পূর্ণ নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে পশ্চিমা বিশ্ব। ফলে বিশ্বজুড়ে টালমাটাল জ্বালানির বাজার। ফের অপরিশোধিত জ্বালানি তেলের দাম বাড়তে শুরু করেছে।

 

রাশিয়া এককভাবে ইউরোপের প্রধান তেলের যোগানদাতা হওয়ায় তেলের জন্য এখন হন্যে হয়ে রাশিয়ার বিকল্প উৎসের সন্ধান করছে পশ্চিমারা। এ পরিস্থিতিতে তারা সৌদি আরবসহ উপসাগরীয় দেশগুলোর নেতৃত্বাধীন বিশ্বের তেল উৎপাদনকারী দেশগুলোর জোট ওপেকের শরণাপন্ন হয়েছে। রাশিয়ার তেলকে প্রতিস্থাপন করতে ওপেক দেশগুলোকে তেলের উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।

বিজ্ঞাপন

LULU

মূলত বাইডেন প্রশাসন ক্ষমতা নেওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্যের মিত্রদের সঙ্গে দূরত্ব সৃষ্টি হয়। সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্বাধীন এ দেশগুলো ইদানীং যুক্তরাষ্ট্র ও ইউরোপকে আর বিশেষ পাত্তা দিচ্ছে না। ইউক্রেন সংকটের পরিপ্রেক্ষিতে বারবার সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের প্রতি তেলের উৎপাদন বাড়ানোর আহ্বান জানিয়ে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। কিন্তু তাদের আহ্বানে সাড়া দেয়নি আবুধাবি ও রিয়াদ।

 

বিজ্ঞাপন

বিশেষজ্ঞরা বলছেন, উপসাগরীয় দেশগুলো আর যুক্তরাষ্ট্রের প্রেসক্রিপশন অনুযায়ী চলতে চাচ্ছে না। চীন ও রাশিয়ার উত্থানের কারণে তারা এখন ধীরে ধীরে পশ্চিমাদের বলয়ের বাইরে বেরিয়ে আসতে চাইছে। এ পরিস্থিতিতে এমনকি শত্রু রাষ্ট্র ভেনেজুয়েলা এবং ইরানের শরণাপন্ন হয় যুক্তরাষ্ট্র। তবে এ দেশ দুইটি বিপদের বন্ধু রাশিয়ার দুর্দিনে মস্কোর সঙ্গে বিশ্বাসঘাতকতা না করার সিদ্ধান্ত নেয়।

PK Remittance

ওপেক যদি তেলের উৎপাদন নাটকীয়ভাবে না বাড়ানোর সিদ্ধান্ত নেয় আর যদি সত্যিই ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার তেল আমদানির ওপর অবরোধ দেয়, তবে রাতারাতি তেলের দাম ব্যারেল প্রতি ১৩০ ডলার থেকে ১৫০ ডলারে পৌঁছে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যা ইউরোপের শিল্প উৎপাদনকে চূড়ান্তভাবে ব্যাপকমাত্রায় ক্ষতিগ্রস্ত করবে।

 

আরো পড়ুন:

পবিত্র কোরআন শরীফ কীভাবে ছাপা হয়?

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

পাসপোর্ট অফিসে কোটি টাকার ঘুষ বাণিজ্য, অনুসন্ধানে দুদক 

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

ওমানে সড়ক দুর্ঘটনায় নিহত জসিম

করোনা মোকাবিলায় ওমানের চেয়েও এগিয়ে বাংলাদেশ

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার