সোমবার, ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

প্রবাসীদের জন্য দারুণ সুখবর দিলো বাংলাদেশ ব্যাংক

ডেস্ক নিউজ
আপডেটঃ মে ১০, ২০২২ | ৯:৫১
ডেস্ক নিউজ
আপডেটঃ মে ১০, ২০২২ | ৯:৫১
Link Copied!
নগদ অর্থ নেই ইসলামি ব্যাংকে!

প্রবাসীদের জন্য দারুণ সুখবর দিলো বাংলাদেশ ব্যাংক। এখন প্রবাসীরা দেশের যেকোনো ব্যাংকে বৈদেশিক মুদ্রার অ্যাকাউন্ট খুলতে পারেন। বিদেশ থেকে ওই ব্যাংক হিসাবে যেকোনো পরিমাণ অর্থ পাঠানো যায়। বিদেশ থেকে দেশে আসার সময় নগদ ডলার বা বিদেশি মুদ্রা আনলে তাও ওই হিসাবে জমা রাখা যায়।

Unimoni

এছাড়া বিদেশে যাওয়ার সময় ১০ হাজার ডলারের সমপরিমাণ মুদ্রা সঙ্গে নেওয়া যায়। এজন্য বাংলাদেশ ব্যাংকের কাছে কোনো প্রকার অনুমোদন নিতে হয় না। তবে ১০ হাজারের বেশি হলে শুল্ক কর্তৃপক্ষের কাছে ঘোষণা দিতে হবে। মঙ্গলবার (১০ মে) বাংলাদেশ ব্যাংক বিদেশি মুদ্রা অবাধে বিদেশে স্থানান্তরের বিষয়ে জানাতে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। জনসাধারণের মধ্যে বিভ্রান্তি দূর করতে এ বিজ্ঞপ্তি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বিজ্ঞাপন

PK Remittance

এতে বলা হয়, বিদ্যমান বৈদেশিক মুদ্রা লেনদেন ব্যবস্থায় বিদেশে বসবাসরত প্রবাসী এ দেশে প্রাইভেট ফরেন কারেন্সি হিসাব কিংবা নন-রেসিডেন্ট ফরেন কারেন্সি ডিপোজিট হিসাব পরিচালনা করতে পারেন। বিদেশ থেকে প্রেরিত ফরেন কারেন্সি কিংবা বিদেশ থেকে বাংলাদেশে আসার সময় নিয়ে আসা ফরেন কারেন্সি এসব হিসাবে জমা রাখা যায়। বিদেশ থেকে আগত যাত্রী যে কোনো পরিমাণ ফরেন কারেন্সি বাংলাদেশে আনতে পারেন। সঙ্গে নিয়ে আসা সর্বোচ্চ ১০ হাজার ডলার বা সমপরিমাণ অন্য কারেন্সি হলে শুল্ক কর্তৃপক্ষের নিকট ঘোষণা প্রদানের প্রয়োজন নেই।

LULU

বিজ্ঞাপন

কেন্দ্রীয় ব্যাংক বলছে, স্থানীয়ভাবে পরিচালিত এসব ফরেন কারেন্সি হিসাবের স্থিতি অবাধে টাকায় নগদায়ন করা যায়। বিদেশ থেকে আগত প্রবাসীরা বিদেশ যাওয়ার সময় তার হিসাবের স্থিতি হতে সর্বোচ্চ পাঁচ হাজার মার্কিন ডলারের নোট আকারে এবং হিসাবের স্থিতি থাকা সাপেক্ষে প্রয়োজন অনুযায়ী অন্য ফরেন কারেন্সি সঙ্গে নিয়ে যেতে পারেন। প্রবাসী বা অনিবাসী ব্যক্তির নামে পরিচালিত এসব ফরেন কারেন্সি হিসাবের স্থিতি সুদসহ অবাধে বিদেশে প্রেরণ করা যায়। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের কোনোরূপ অনুমোদনের প্রয়োজন নেই।

আরো পড়ুন:

পবিত্র কোরআন শরীফ কীভাবে ছাপা হয়?

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

পাসপোর্ট অফিসে কোটি টাকার ঘুষ বাণিজ্য, অনুসন্ধানে দুদক 

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

ওমানে সড়ক দুর্ঘটনায় নিহত জসিম

করোনা মোকাবিলায় ওমানের চেয়েও এগিয়ে বাংলাদেশ

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা মধ্যপ্রাচ্য সড়কে ঝরলো আরেক প্রবাসী বাংলাদেশির প্রাণ প্রবাসীর স্ত্রীর আপত্তিকর ভিডিও ধারণ, যুবক গ্রেফতার মাদক সহ র‍্যাবের হাতে গ্রেফতার প্রবাসী সোহেল ওসমানী বিমানবন্দরে উড্ডয়নকালে ফেটে গেল বিমানের চাকা ওমান উপসাগর থেকে বিপুল পরিমাণ অস্ত্র-গোলাবারুদ জব্দ ভিসা ছাড়াই যাওয়া যাবে কাতার আজ থেকে মাস্কাট নাইটে শুরু হচ্ছে সুরের মেলা