ওমানের সাথে ভিসা ও  দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি করলো রাশিয়া 

ডেস্ক নিউজ
আপডেটঃ মে ১২, ২০২২ | ৩:৩৭
ডেস্ক নিউজ
আপডেটঃ মে ১২, ২০২২ | ৩:৩৭
Link Copied!
ওমানের সাথে ভিসা ও  দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি করলো রাশিয়া 

ওমানের সাথে ভিসামুক্ত ভ্রমন ও  দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি করলো রাশিয়া। বুধবার (১১-মে) ওমানের পররাষ্ট্রমন্ত্রী সাইয়িদ বদর হামুদ আল বুসাইদির সাথে রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের একটি দ্বিপক্ষীয় বৈঠকে এই চুক্তি সাক্ষর হয়। এসময় দেশটিতে সফরত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ওমানের সাথে বাণিজ্য সহযোগিতা বাড়াতে চায় রাশিয়া। পাশাপাশি দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে দুই দেশের নাগরিকদের ভিসামুক্তকরণ ও দু দেশের যাদুঘরের মধ্যে একটি সহযোগিতা চুক্তি করতে আগ্রহী রাশিয়া।”

Unimoni

বৈঠকে দুই দেশের সহযোগিতার সম্পর্ক উন্নয়ন, যৌথ স্বার্থে নিজেদের বিভিন্ন বিষয়ে সহযোগিতা অব্যাহত রাখাসহ উভয় দেশের আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়েও বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়াও বিভিন্ন সমস্যার কূটনৈতিক সমাধানে সহযোগিতার বাড়ানোর বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। 

বিজ্ঞাপন

 

বৈঠকে রুশ মন্ত্রী বলেন, আমরা সিরিয়া সমস্যা সমাধানে ওমানের ভূমিকার প্রশংসা করি। আমরা বিশ্বাস করি যে সিরিয়ার আরব লীগে ফিরে আসার সময় এসেছে। ওমান এই বিষয়ে কার্যকর অবদান রাখতে সক্ষম। এছাড়াও ইউক্রেন রাশিয়ার সর্বশেষ পরিস্থিতি ও তাদের ভূ-রাজনৈতিক সম্পর্কসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ইউরোপে যুদ্ধ চায় না মস্কো। কিন্তু পশ্চিমারা রাশিয়াকে পরাজিত করতে চায়। যা মোটেও কাম্য নয়। পশ্চিমা দেশগুলো ছাড়া রাশিয়ার তেল ও গ্যাস কেনার যথেষ্ট ক্রেতা রয়েছে। তাই পশ্চিমাদের অর্থনৈতিক চাপে রাশিয়া কোনভাবেই বিচলিত নয়।

 

ফিলিস্তিনি ইস্যু নিয়ে কথা বলতে গিয়ে ল্যাভরভ বলেন, রাশিয়ার পক্ষ থেকে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে চলমান সমস্যা সমাধানে ওমানকে এগিয়ে আসার জন্য আহ্বান জানানো হয়েছে। এ বৈঠক দুই দেশের সম্পর্ক উন্নয়নে গুরুত্ব বহন করবে বলে মনে করেন ওমানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, মধ্যপ্রাচ্যর  দেশগুলোর মধ্যে নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদার করার লক্ষ্যে ও আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়নে বিশেষ করে জাতিসংঘের মাধ্যমে ইউক্রেন সঙ্কটে ওমান কি ধরণের ভূমিকা রাখতে পারে সে বিষয়ে বিস্তার আলোচনা করা হয়েছে। 

আরো পড়ুন: পবিত্র কোরআন শরীফ কীভাবে ছাপা হয়?

পারমাণবিক আলোচনায় রাশিয়ার ভূমিকার কৃতজ্ঞতা প্রকাশ করে ওমানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “পরমাণু আলোচনাকে এগিয়ে নিতে রাশিয়ার নতুন চুক্তি এ খাতটিকে আরো তরান্বিত করবে। জাতিসংঘের আদেশের প্রতি সম্পূর্ণরূপে ওমান প্রতিশ্রুতিবদ্ধ। কারণ ওমান আন্তর্জাতিক আইনের নিয়মের বাহিরে নয়।

আরো পড়ুন:  চার্জার ফ্যানে ২ কেজি সোনার বার, বাহরাইন প্রবাসী গ্রেফতার

এদিকে, দুদেশের মধ্যে সামরিক শক্তি, পর্যটন, শিল্প এবং তথ্য প্রযুক্তির ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর বিভিন্ন বিষয়সহ দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে এ বৈঠক বিশেষ গুরুত্ব বহন করবে বলে মনে করছেন দেশটির বাণিজ্য বিশ্লেষকরা।

 

আরো পড়ুন:

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

পাসপোর্ট অফিসে কোটি টাকার ঘুষ বাণিজ্য, অনুসন্ধানে দুদক 

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

ওমানে সড়ক দুর্ঘটনায় নিহত জসিম

করোনা মোকাবিলায় ওমানের চেয়েও এগিয়ে বাংলাদেশ

 

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট চোখ ওঠা যাত্রীদের সাতদিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ