টান পড়তে যাচ্ছে রিজার্ভে, উপযোগী সিদ্ধান্ত না নিলে ভয়াবহ পরিস্থিতির আশঙ্কা 

ডেস্ক নিউজ
আপডেটঃ মে ১৬, ২০২২ | ৭:২৮
ডেস্ক নিউজ
আপডেটঃ মে ১৬, ২০২২ | ৭:২৮
Link Copied!
টান পড়তে যাচ্ছে রিজার্ভে, উপযোগী সিদ্ধান্ত না নিলে ভয়াবহ পরিস্থিতির আশঙ্কা 

ডলার নিয়ে বহুমাত্রিক সমস্যায় আর্থিক ব্যবস্থাপনা। চড়া দর সরাসরি বাড়িয়ে দিচ্ছে মূল্যস্ফীতি। অন্যদিকে আমদানি খরচ বেড়ে যাওয়ায় টান পড়তে যাচ্ছে রিজার্ভে। যা এরইমধ্যে নেমে এসেছে শঙ্কাজনক অবস্থায়। বিশেষজ্ঞরা মনে করছেন এই মুহূর্তে সতর্ক ব্যবহার ও দর সমন্বয়ে উপযোগী সিদ্ধান্ত না নিতে পারলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে।

PK

বৈদেশিক মুদ্রার প্রয়োজনীয় রিজার্ভ দেশের শক্ত অর্থনৈতিক ভিত্তির বড় পরিচয়। যা নিয়ে দীর্ঘদিন ধরে গর্বও করে আসছিল বাংলাদেশ। কিন্তু সম্প্রতি আন্তর্জাতিক বাজারের পণ্যমূল্য বৃদ্ধি, ডলারের বৈশ্বিক চাহিদার উল্লম্ফন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে সুদহার বেড়ে যাওয়ায় মাত্র ৬ মাসে রিজার্ভ কমেছে ৬ বিলিয়ন ডলার। অন্যদিকে বছর ব্যবধানে টাকা মান হারিয়েছে পাঁচ শতাংশের বেশি। 

বিজ্ঞাপন

Lulu

ডলারের দাম বাড়লে বেড়ে যায় আমদানি ব্যয়। ফলে, সেই পণ্য দেশীয় বাজারে বিক্রিও করতে হয় বেশি দামে। যা সরাসরি বাড়িয়ে দেয় মূল্যস্ফীতি। অন্যদিকে, ডলারের সরকারি দরের সঙ্গে খোলা বাজারের দামের পার্থক্যও উঠে গেছে ৮ টাকায়। ফলে এক রকম ত্রিমুখী সমস্যায় আর্থিক ব্যবস্থাপনা।

Unimoni

বিজ্ঞাপন

বিশ্বব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলেন, বর্তমানে অনিশ্চয়তার প্রেক্ষাপটে এটা নুন্যতম পর্যায়ে চলে এসেছে। এর নিচে নামাটা ভবিষ্যতের জন্য বিপদজনক হতে পারে। পর্যাপ্ত পরিমাণ ডলার হাতে থাকতে আপনার মার্কেট ফ্লেক্সিবিলিটি বাড়ানো দরকার। ডলার নিয়ে একই সমস্যায় পড়েছিল শ্রীলঙ্কা। কিন্তু সমাধানে হাত দেয়নি সময়মতো। তাই আগেভাগে উপযুক্ত সিদ্ধান্ত নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

Probashir Taxi

আরো পড়ুন:

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

পাসপোর্ট অফিসে কোটি টাকার ঘুষ বাণিজ্য, অনুসন্ধানে দুদক 

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

ওমানে সড়ক দুর্ঘটনায় নিহত জসিম

করোনা মোকাবিলায় ওমানের চেয়েও এগিয়ে বাংলাদেশ

 

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ফ্রি ভিসায় সৌদি যেয়ে মিলছে না কাজ, বিপাকে নতুন প্রবাসীরা ওমানে প্রবাসী ক্যাম্প থেকে বিপুল পরিমাণ মাদক জব্দ নির্ধারিত খরচের ৪ গুণ বেশি খরচে মালয়েশিয়া যাচ্ছেন কর্মীরা পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জনের মৃত্যু প্রবাসীদের হয়রানি বিষয়ক মন্ত্রণালয় করা হোক! বাংলাদেশ থেকে ফের শ্রমিক নেবে মলদোভা অনলাইনে যেভাবে পাসপোর্টের আবেদন করবেন প্রবাসীরা বিনামূল্যে মাঠে বসে খেলা দেখতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা জি কে শামীমসহ ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড কর্মস্থলে যাওয়ার পূর্বে প্রবাসী বাংলাদেশি মৃত্যু বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী আমিরাতের বাজারে বাংলাদেশি মাছের রাজত্ব কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি