বৈদেশিক মুদ্রার রিজার্ভে টান, বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দিলো সরকার 

ডেস্ক নিউজ
আপডেটঃ মে ১৭, ২০২২ | ৫:১৫
ডেস্ক নিউজ
আপডেটঃ মে ১৭, ২০২২ | ৫:১৫
Link Copied!
বৈদেশিক মুদ্রার রিজার্ভে টান, বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দিলো সরকার 

বিশ্ববাজারে পণ্যমূল্য বেড়ে যাওয়ায় প্রচুর আমদানি ব্যয় বেড়ে গেছে। এর প্রভাবে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাচ্ছে। কোভিড পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার ও চলমান বৈশ্বিক সংকট মোকাবেলা করতে এ সংস্থাগুলোর কম গুরুত্বপূর্ণ বিদেশ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারী করেছে সরকার। 

 

সোমবার (১৬ মে) অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পর এবার সংবিধিবদ্ধ, রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা-সরকারি এবং রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল ব্যয়ের মাধ্যমে বিদেশ ভ্রমণও স্থগিত করেছে সরকার।

বিজ্ঞাপন

PK

গত ১২ মে, বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে বিশেষ প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধের বিষয়ে পরিপত্র জারি করে সরকার। এর আগে, ১১ মে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল বলেন, গাড়ি ক্রয়, ভবন নির্মাণ ও সংস্কার, রাস্তা নির্মাণের মতো কম গুরুত্বপূর্ণ প্রকল্পের জন্য সরকারি কর্মকর্তাদের বিদেশ সফরের ব্যয় বহন করবে না সরকার। বৈদেশিক মুদ্রার প্রয়োজন হয় এমন প্রকল্প স্থগিত করা হচ্ছে বলেও জানান তিনি।

Lulu

বিজ্ঞাপন

অর্থনীতিবিদরা বলছেন, বাংলাদেশের অবস্থা শ্রীলংকার মতো হচ্ছে কিনা নিয়ে বেশ ক’দিন ধরে আলাপ-আলোচনা জল্পনা-কল্পনা চলছে। সংক্ষেপে বলতে গেলে এই মুহূর্তে তেমন আশঙ্কা নেই। কিন্তু তার মানে এই নয় যে, আমরা অর্থনৈতিকভাবে সব দিক থেকে খুব স্বস্তিতে আছি। বরং আমাদের নিজস্ব সমস্যাগুলো নিজেরা বুঝতে হবে এবং সে ব্যাপারে পদক্ষেপ নেওয়া জরুরী।

Unimoni

বর্তমান সময়ে বিরাজমান মূল্যস্ফীতি, আমদানি খরচ বৃদ্ধি এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ এর উপরে চাপ, রেমিট্যান্স প্রবাহের পরিমাণ আন্তর্জাতিক বাণিজ্যের লেনদেন ঘাটতি পূরণে সক্ষম না হওয়া- ইত্যাকার বাস্তবতার প্রেক্ষিতে এবং সেইসাথে বড় বড় উন্নয়ন প্রকল্পের বাস্তবায়নের ধীরগতি সব মিলিয়ে আমাদের নিজস্ব অর্থনৈতিক সমস্যা মোকাবেলায় যথোপযুক্ত পদক্ষেপ নেয়া প্রয়োজন বলে মনে করেন বিশ্লেষকরা।

 

আরো পড়ুন:

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

পাসপোর্ট অফিসে কোটি টাকার ঘুষ বাণিজ্য, অনুসন্ধানে দুদক 

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

ওমানে সড়ক দুর্ঘটনায় নিহত জসিম

করোনা মোকাবিলায় ওমানের চেয়েও এগিয়ে বাংলাদেশ

 

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার