সমঝোতা সাক্ষর হওয়ার পরও বাংলাদেশ থেকে শ্রমিক যেতে পারছেনা মালয়েশিয়া 

ডেস্ক নিউজ
আপডেটঃ মে ২১, ২০২২ | ৫:০২
ডেস্ক নিউজ
আপডেটঃ মে ২১, ২০২২ | ৫:০২
Link Copied!
সমঝোতা সাক্ষর হওয়ার পরও বাংলাদেশ থেকে শ্রমিক যেতে পারছেনা মালয়েশিয়া 

গেল ডিসেম্বরে সমঝোতা স্মারক সাক্ষর হওয়ার পর ৫ মাস অতিবাহিত হয়ে গেলেও এখন পর্যন্ত বাংলাদেশ থেকে কোনো শ্রমিক মালয়েশিয়া যেতে পারেনি। না যাওয়ার পিছনে সিন্ডিকেট কে দায়ী করছেন বায়রা সিন্ডিকেট বিরোধী মহাজোট। শনিবার (২১ মে) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ‘বায়রা সিন্ডিকেট বিরোধী মহাজোট’ ব্যানারে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এমন অভিযোগ করেন নেতারা। 

Unimoni

গোলটেবিল বৈঠকে মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে সিন্ডিকেট করার চেষ্টার কথা স্বীকার করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

বিজ্ঞাপন

সমঝোতা সাক্ষর হওয়ার পরও বাংলাদেশ থেকে শ্রমিক যেতে পারছেনা মালয়েশিয়া 

তবে সরকারিভাবে এ সিন্ডিকেটের পক্ষে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে মনে করেন তিনি। প্রধানমন্ত্রী সিন্ডিকেট চান না উল্লেখ করে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী চাইলে অনেক আগেই সিন্ডিকেট হয়ে যেতো, সেটা হয়নি। উনি (সিন্ডিকেট) চাননি বলেই এখন পর্যন্ত হয়নি, এটা আমি মনে করি।’ 

PK

বিজ্ঞাপন

দীর্ঘদিন বন্ধ থাকার পর মালয়েশিয়ায় আবারও শ্রমিক পাঠানোর বিষয়ে গেল বছর ডিসেম্বর মাসে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে সরকার। তবে নতুন করে শ্রমিক পাঠানোর বিষয়ে আবারও একটি চক্র সিন্ডিকেট করার চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ তুলেছে রিক্রুটিং এজেন্সিদের একটি অংশ। এরই মধ্যে ‘বায়রা সিন্ডিকেট বিরোধী মহাজোট’ ব্যানারে বিভিন্ন দাবি দাওয়া তুলে ধরছেন তারা। এরই অংশ হিসেবে গোল টেবিল বৈঠকটি আয়োজন করা হয়।

LULU

বৈঠকে ব্যারিস্টার আনিসুল ইসলাম আরও বলেন, ‘এখন পর্যন্ত সিন্ডিকেট তৈরির জন্য যথেষ্ট চাপ দেওয়া হয়েছে। কারণ যারা এর মধ্যে আছে তারা খুব ক্ষমতাবান।’ এসময় জনশক্তি রফতানিকারকদের সংগঠন বায়রার দুই পক্ষকেই বৈঠকে বসার আহ্বান জানিয়ে বলেন, ‘দুই পক্ষকেই বলবো- আপনারা বসেন, বসে একটু বের করুন লুপ হোল কোথায় আছে, মালয়েশিয়ায় নাকি বাংলাদেশে। 

সমঝোতা সাক্ষর হওয়ার পরও বাংলাদেশ থেকে শ্রমিক যেতে পারছেনা মালয়েশিয়া 

এসময় আরও উপস্থিত ছিলেন, অভিবাসন ও উন্নয়ন বিষয়ক সংসদীয় ককাসের নির্বাহী কমিটির সভাপতি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, এফবিসিসিআই’র সাবেক সভাপতি এ কে আজাদ, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, বায়রার সাবেক সভাপতি নূর আলী, সাবেক সভাপতি আবুল বাসার, সাবেক মহাসচিব আলী হায়দার চৌধুরী, সাবেক মহাসচিব রিয়াজুল ইসলাম, সদ্য বিদায়ী মহাসচিব শামীম আহমেদ চৌধুরী, সেন্টার ফর এনআরবি’র চেয়ারপারসন সেকিল আহমেদ চৌধুরী, ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম হেড শরিফুল হাসান, বায়রার সাবেক অর্থ সম্পাদক ফখরুল ইসলাম প্রমুখ।

 

আরো পড়ুন:

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

পাসপোর্ট অফিসে কোটি টাকার ঘুষ বাণিজ্য, অনুসন্ধানে দুদক 

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

ওমানে সড়ক দুর্ঘটনায় নিহত জসিম

করোনা মোকাবিলায় ওমানের চেয়েও এগিয়ে বাংলাদেশ

 

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট চোখ ওঠা যাত্রীদের সাতদিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ