সোমবার, ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

কোক-ফান্টার বিকল্প পানীয় আনল রাশিয়া, আমেরিকার মাথায় হাত!

ডেস্ক নিউজ
আপডেটঃ মে ২৪, ২০২২ | ১২:৫৬
ডেস্ক নিউজ
আপডেটঃ মে ২৪, ২০২২ | ১২:৫৬
Link Copied!
কোক-ফান্টার বিকল্প পানীয় আনল রাশিয়া, আমেরিকার মাথায় হাত!

ইউক্রেনে হামলার পর রুশ বাজার ছেড়ে যায় কোক-ফান্টা ও স্প্রাইটের মতো জনপ্রিয় কোমল পানীয় সব ব্র্যান্ড। এই ক্ষতি পুষিয়ে উঠতে বিকল্প পানীয় এনেছে শিয়ার বেভারেজ প্রস্তুতকারক একটি প্রতিষ্ঠান। গত বৃহস্পতিবার (১৯ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রুশ সংবাদমাধ্যম মস্কো টাইমস।

সোমবার (১৬মে) রাশিয়ার পানীয় প্রস্তুতকারক প্রতিষ্ঠান ওচাকোভো কোকা-কোলা, ফান্টা ও স্প্রাইটের বিকল্প পানীয় চালুর ঘোষণা দেয়। প্রতিষ্ঠানটির ঘোষণা অনুযায়ী, রুশ নাগরিকরা এখন থেকে বিশ্ববিখ্যাত এই তিনটি কোমল পানীয় ব্র্যান্ডের পরিবর্তে কুলকোলা, ফ্যান্সি এবং স্ট্রিট বেছে নিতে পারবেন।

LULU

বিজ্ঞাপন

মস্কো টাইমস বলছে, ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জেরে মার্চ মাসে রাশিয়ায় ব্যবসায়িক কর্মকাণ্ড স্থগিতের ঘোষণা দেয় কোকা-কোলা কোম্পানি। এরপর থেকেই রুশ বাজার থেকে বৈশ্বিক এসব কোমল পানীয় ব্র্যান্ড অনেকটা উধাও হয়ে যায়।

অবশ্য রাশিয়ার অনেক জায়গায় এখনও কোকা-কোলার পণ্য পাওয়া যায়। কিন্তু ব্যবসায়িক কর্মকাণ্ড স্থগিতের ঘোষণা দেওয়ার পর থেকে সেগুলোর দাম মোটামুটি ২০০ শতাংশ বেড়েছে।

PK

বিজ্ঞাপন

ওচাকোভো বলছে, কোলা-কোলার বিকল্প হিসেবে তাদের আনা কুলকোলার মধ্যে ‘কোলার আইকনিক স্বাদ’ রয়েছে। এছাড়া ইতোমধ্যে কমলা-গন্ধযুক্ত ফ্যান্সি এবং লেমন-লাইম স্ট্রিটের ব্র্যান্ডের বোতল ফান্টা ও স্প্রাইটের বোতলের রঙের অনুকরণে বাজারে আনা হয়েছে।

১৯৭৮ সালে সোভিয়েত ইউনিয়নে প্রতিষ্ঠিত ওচাকোভো মূলত শস্য-ভিত্তিক কেভাস এবং কম-অ্যালকোহলযুক্ত মধু পানীয় মেদোউখার মতো ঐতিহ্যবাহী রাশিয়ান পানীয় তৈরি করে থাকে। অবশ্য কোকা-কোলা রাশিয়ার বাজার থেকে সরে যাওয়ার পর ওচাকোভোর পাশাপাশি অন্যান্য প্রতিষ্ঠান সেই শূন্যস্থান দখলের চেষ্টা করেছে।

Unimoni

ওচাকোভো ছাড়াও স্লাভদা গ্রুপ ও সিক্টিভকারপিভো কোম্পানি কোমল পানীয় তৈরি করে রুশ নাগরিকদের আকৃষ্ট করার চেষ্টা করছে। অবশ্য এই দুই ব্র্যান্ডের পানীয় নিয়ে রুশ নাগরিকদের মিশ্র প্রতিক্রিয়া রয়েছে।

 

আরো পড়ুন:

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

পাসপোর্ট অফিসে কোটি টাকার ঘুষ বাণিজ্য, অনুসন্ধানে দুদক 

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

ওমানে সড়ক দুর্ঘটনায় নিহত জসিম

করোনা মোকাবিলায় ওমানের চেয়েও এগিয়ে বাংলাদেশ

 

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা মধ্যপ্রাচ্য সড়কে ঝরলো আরেক প্রবাসী বাংলাদেশির প্রাণ প্রবাসীর স্ত্রীর আপত্তিকর ভিডিও ধারণ, যুবক গ্রেফতার মাদক সহ র‍্যাবের হাতে গ্রেফতার প্রবাসী সোহেল ওসমানী বিমানবন্দরে উড্ডয়নকালে ফেটে গেল বিমানের চাকা ওমান উপসাগর থেকে বিপুল পরিমাণ অস্ত্র-গোলাবারুদ জব্দ ভিসা ছাড়াই যাওয়া যাবে কাতার আজ থেকে মাস্কাট নাইটে শুরু হচ্ছে সুরের মেলা