দ্বীপ বিনিময়: প্রথম আনুষ্ঠানিক চুক্তির দ্বারপ্রান্তে সৌদি-ইসরাইল

ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ১, ২০২২ | ১১:৫৮
ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ১, ২০২২ | ১১:৫৮
Link Copied!
দ্বীপ বিনিময়: প্রথম আনুষ্ঠানিক চুক্তির দ্বারপ্রান্তে সৌদি-ইসরাইল

সৌদি আরব ও ইসরাইল তাদের মধ্যকার সম্পর্ক আরো ঘনিষ্ঠ করছে এবং প্রথম আনুষ্ঠানিক চুক্তির কাছাকাছি পৌঁছে গেছে বলে জানা গেছে। এই প্রেক্ষাপটে সৌদি আরবের আবেদনে সাড়া দিয়ে ইসরাইল লোহিত সাগরের দুটি দ্বীপের আন্তর্জাতিক মর্যাদা পরিবর্তনের বিষয়টি বিবেচনা করছে।

ইসরাইলি পত্রিকা হারেৎজের খবরে বলা হয়, লোহিত সাগরের তিরান ও সানাফির দ্বীপ দুটিকে মিসরের কাছ থেকে সরিয়ে সৌদির নিয়ন্ত্রণে দেয়ার জন্য কাজ করছে হোয়াইট হাউস। মিসরের পার্লামেন্ট ও সুপ্রিম কোর্ট ১৯৭৯ সালের ইসরাইল-মিসর শান্তিচুক্তির আলোকে দ্বীপ দুটি রিয়াদের কাছে হস্তান্তরের পদক্ষেপ অনুমোদন করেছে।

PK

বিজ্ঞাপন

তবে এ কাজে ইসরাইলের অনুমোদনেরও প্রয়োজন হবে। বাইডেন আগামী মাসে তার মধ্যপ্রাচ্য সফরের সময় সৌদি আরব যাওয়ার বিষয়টিও ভাবছেন। তিনি এসময় ইসরাইলে যাত্রাবিরতি করতে পারেন। ইসরাইল মনে করছে, এই সফর দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নতিতে ভূমিকা রাখবে।

ইসরাইল-ফিলিস্তিন সংঘাতে সৌদি আরবের অবস্থানের কারণে এতদিন দুই দেশের সম্পর্ক স্বাভাবিক হওয়ার প্রয়াস সফল হয়নি। তবে দুই দেশের মধ্যে নিরাপত্তা ও বাণিজ্য সম্পর্ক নিয়ে গোপনে বিভিন্ন পর্যায়ে আলোচনা চলছে। ইসরাইল মনে করে, ইউক্রেন যুদ্ধের ফলে সৃষ্ট বৈশ্বিক জ্বালানি সঙ্কটের কারণে সম্পর্ক উষ্ণ করতে মোহাম্মদ বিন সালমানকে ‘ক্ষমা’ করে দিতে পারেন প্রেসিডেন্ট জো বাইডেন।

LULU

বিজ্ঞাপন

আর বিনিময়ে সৌদি আরবের তেল রফতানিও বাড়বে। মিসর ২০১৬ সালে তিরান ও সাফির দ্বীপ সৌদি আরবের কাছে হস্তান্তরের কথা ঘোষণা করে। মিসরের সাথে ইসরাইলের শান্তিচুক্তি অনুসারে, ইসরাইলের সম্মতি ছাড়া কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না।

Unimoni

ইসরাইল দখল করে নিতে পারে, এমন শঙ্কায় রিয়াদ ১৯৫০ সালে দ্বীপ দুটি মিসরের কাছে হস্তান্তর করেছিল। ইসরাইল ১৯৫৬ সালে কয়েক মাসের জন্য দ্বীপ দুটি দখল করেছিল। মিসর ১৯৬৭ সালে ছয় দিনের যুদ্ধের পর ইসরাইলি চলাচল রুট বন্ধ করে দিলে ইসরাইল আবার দ্বীপ দুটি দখল করে। তারপর ১৯৮২ সালে শান্তিচুক্তি সই হয় এবং সিনাই উপদ্বীপের পাশাপাশি এ দুটি দ্বীপও ফিরিয়ে দেয়া হয়।

 

আরো পড়ুন:

প্রেসক্রিপশন বিহীন ওষুধ নিয়ে ওমানের বিমানবন্দরে আটক হচ্ছেন প্রবাসীরা

মোটরসাইকেল দুর্ঘটনায় ওমানে এক বাংলাদেশী প্রবাসী নিহত

এবার ইসরাইলের বিরুদ্ধে এক হচ্ছে মুসলিম বিশ্ব!

অবৈধভাবে বসবাসরত বাংলাদেশিদের ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য

আল-আকসায় ইসরায়েলি পতাকা মিছিলকে কেন্দ্র করে সংঘর্ষ

 

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী সৌদি আরবে উড়ে উড়ে খাবার ডেলিভারি