প্রায় ৯০ শতাংশ কমে ওমানে শুরু হলো প্রবাসীদের নতুন নবায়ন ফি 

ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ২, ২০২২ | ৭:০৫
ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ২, ২০২২ | ৭:০৫
Link Copied!
প্রায় ৯০ শতাংশ কমে ওমানে শুরু হলো প্রবাসীদের নতুন নবায়ন ফি 

ওমানে প্রবাসী জনশক্তি নিয়োগে লাইসেন্স ইস্যু ও নবায়নে ফি কমানোর সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু করেছে দেশটির শ্রম মন্ত্রণালয়। পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল পহেলা জুন থেকে দেশটিতে ওমানিকরণ নীতি মেনে চলা কোম্পানিগুলির জন্য প্রবাসী নিয়োগে ৮৯ শতাংশ ফি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

 

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, প্রথম শ্রেণীর কোম্পানির জন্য ভিসা নবায়ন ফি দুই বছরের জন্য ৩০১ ওমানি রিয়াল। তবে যেসব কোম্পানি ওমানিকরণ নীতি মেনে চলবে, তাদের ক্ষেত্রে এ ফি কমিয়ে নিয়ে আসা হয়েছে ২১১ রিয়ালে। দ্বিতীয় শ্রেণীর কোম্পানির জন্য ভিসা নবায়ন ফি ২৫১ থেকে কমিয়ে ১৭৬ ওমানি রিয়াল করা হয়েছে। তৃতীয় শ্রেণীর কোম্পানির জন্য ২০১ থেকে কমিয়ে ১৪১ ওমানি রিয়াল করা হয়েছে। 

বিজ্ঞাপন

PK

নতুন আইন অনুযায়ী যেসব প্রতিষ্ঠানে ১ থেকে ৩ জন কর্মী রয়েছে, উক্ত কোম্পানির জন্য ভিসা প্রতি ফি নির্ধারণ করা হয়েছে ১০১ ওমানি রিয়াল। চার বা তার অধিক প্রবাসী শ্রমিকের জন্য ১৪১ ওমানি রিয়াল। কৃষক এবং পশুপালকদের খাতে কর্মরত ৩ জনের বেশি কর্মী নিয়োগের ফি ধরা হয়েছে ১৪১ ওমানি রিয়াল ও  চারের অধিক কর্মী নিয়োগে ২৪১ ওমানি রিয়াল ফি নির্ধারণ করেছে দেশটির সরকার। 

LULU

বিজ্ঞাপন

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা অর্থাৎ যাদের রিয়াদা কার্ড রয়েছে, সেসব প্রতিষ্ঠানের লাইসেন্স প্রদান এবং নবায়নের জন্য ফি নির্ধারণ করা হয়েছে ১০০ ওমানি রিয়াল ও  ৬ থেকে ১০ জন কর্মী নিয়োগে নতুন ফি নির্ধারণ হয়েছে ১৫০ ওমানি রিয়াল। এছাড়াও দেশটির নির্মাণ সেক্টরে লাইসেন্স নবায়নে বিলম্বের জন্য আগামী পহেলা সেপ্টেম্বর নাগাদ জরিমানা মওকুফ করা হয়েছে।

Unimoni

তবে ওমানে খোঁজ নিয়ে জানাগেছে, গতকাল থেকে নতুন এই সেবা চালুর কথা থাকলেও সিস্টেম জনিত কারণে তা এখনো কার্যকর হয়নি। তবে সিস্টেম আপডেট হলে এই সুযোগ নিতে পারবেন প্রবাসীরা। ওমান সরকারের নতুন এই আইনের ফলে বেশ সুফল পাবেন দেশটির প্রবাসী ব্যবসায়ী এবং শ্রমিকরা।

 

আরো পড়ুন:

এ কী বানাচ্ছে সৌদি আরব!

মোটরসাইকেল দুর্ঘটনায় ওমানে এক বাংলাদেশী প্রবাসী নিহত

এখন থেকে ওমান যেতে বাংলাদেশী শ্রমিকদের লাগবেনা ভিসা

অবৈধভাবে বসবাসরত বাংলাদেশিদের ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য

অস্ট্রেলিয়ার ইতিহাসে প্রথম দুই মুসলিম মন্ত্রী শপথ গ্রহণ করেছেন

 

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার