আগামী তিনমাস শ্রমিকদের দুপুরে কাজ নিষিদ্ধ করলো সৌদি আরব

ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ৬, ২০২২ | ৭:১৪
ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ৬, ২০২২ | ৭:১৪
Link Copied!
আগামী তিনমাস শ্রমিকদের দুপুরে কাজ নিষিদ্ধ করলো সৌদি আরব

আগামী ১৫ জুন থেকে তিন মাসের জন্য শ্রমিকদের দুপুরে কাজ করা নিষিদ্ধ ঘোষণা করলো সৌদি আরব। সরকারি নির্দেশনা অনুযায়ী, বেসরকারি খাতে কোনো শ্রমিক দুপুর ১২ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত কাজ করতে পারবেনা। কোনো কোম্পানি এ নির্দেশনা অমান্য করলে তাদের বিরুদ্ধে জরিমানা আদায়সহ যথাযথ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে সৌদি গেজেট। 

সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যে জুন থেকে সেপ্টেম্বর এ তিন মাস সূর্যের অত্যাধিক তাপ থাকে। এতে দুপুরে রোদের মধ্যে কাজ করলে স্বাস্থ্যঝুঁকির সম্ভাবনা থাকে। তাই শ্রমিকদের ঝুঁকি ও নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিত করতে এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি মানবসম্পদ মন্ত্রণালয়। 

বিজ্ঞাপন

সৌদি গেজেট জানায়, কোনো বেসরকারি কোম্পানির বিরুদ্ধে জোর করে শ্রমিকদের নিষিদ্ধ সময়ে কাজ করানোর অভিযোগ পাওয়া গেলে সেই কোম্পানিকে জরিমানা করা হবে। তবে তেল ও গ্যাস ক্ষেত্র ও জরুরি রক্ষণাবেক্ষণ কাজে জড়িত শ্রমিকরা এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন। এছাড়া যে সকল অঞ্চলে তাপমাত্রা সহনশীল মাত্রায় থাকে সেখানেও এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এই আইন সকল অঞ্চলের জলবায়ু ও তাপমাত্রা বৃদ্ধির উপর নির্ভর করবে।

বিজ্ঞাপন

কোনো কোম্পানি এ আইন অমান্য করে তাহলে গ্রাহক পরিষেবা ফোন নম্বর ১৯৯৯১১-তে ফোন করে জানাতে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় থেকে অনুরোধ করা হয়েছে। প্রসঙ্গত গত বছরও দেশটিতে এমন নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছিল। সে সময় এ নিষেধাজ্ঞা লঙ্ঘনের দায়ের শত শত ব্যক্তিকে আটক করা হয়।

 

আরো পড়ুন:

ওমানে দুই নারী সহ পাঁচ প্রবাসী গ্রেফতার

বাংলাদেশী কিলার মুসাকে আনতে ওমান যাচ্ছে পুলিশের একটি স্কট টিম

নতুন তেল ক্ষেত্রের সন্ধান পেল ওমান

প্রায় ৯০ শতাংশ কমে ওমানে শুরু হলো প্রবাসীদের নতুন নবায়ন ফি

স্বরনকালের ভয়াবহ দুর্ঘটনার সাক্ষি চট্টগ্রাম

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট চোখ ওঠা যাত্রীদের সাতদিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ