মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

উদ্দীপন নার্সারিতে মানুষের ঢল

ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ১১, ২০২২ | ৩:১৮
ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ১১, ২০২২ | ৩:১৮
Link Copied!
উদ্দীপন নার্সারিতে মানুষের ঢল

গত ৫ জুন জাতীয় বৃক্ষ মেলা পরিবেশ দিবস ২০২২ এর ভার্চুয়ালি শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী পর বৃক্ষ মেলার গেট খুলে দেওয়ার সংগে সংগেই উপচে পড়া ভিড় বৃক্ষ মেলা তে। সাধারণ মানুষের মুখরিত হয় বৃক্ষ মেলা প্রাঙ্গণ।

উদ্দীপন নার্সারির ব্যতিক্রমী আয়োজন দেখতে মানুষের উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে। শুধু গাছ দেখা নয়, কেউ কেউ সেলফি তুলে, ভিডিও করে আবার কেউবা ফেসবুক লাইভের মাধ্যমে স্মৃতির পাতায় জমা করে রেখেছেন।


উদ্দীপন নার্সারিতে রয়েছে ব্যতিক্রমী কিছু আয়োজন। যেখানে থাকছে ১০০০ টাকার গাছ ক্রয় করে একটি ফ্রি গাছ। রয়েছে শিশুদের জন্য তিনটি ফুল ও ফলের নাম বলে একটি ফুলের গাছ জমিতে নিয়ে নেওয়ার সুযোগ। এছাড়াও রয়েছে নার্সারি পরিচালনার ফ্রি পরামর্শ।

বিজ্ঞাপন

উদ্দীপন নার্সারি পরিদর্শন করতে আসেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সাবেক সচিব ও উদ্দীপন এর চেয়ারম্যান পরিবেশবাদী ড. মিহির কান্তি মজুমদার। তিনি বলেন বৈশ্বিক উষ্ণায়নের বিষয়টি বিবেচনায় নিয়ে উদ্দীপন দূষণমুক্ত পরিবেশ ও ভারসাম্যপূর্ণ জীববৈচিত্র্য রক্ষায় বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে আসছে। উদ্দীপনের প্রতিটি শাখার অধীনে নার্সারি, পাখিপল্লী, তালগাছ রোপণ ইত্যাদি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। এছাড়া, দুর্গম পাহাড়ে বন সৃজন যা বাংলাদেশের এনজিও সেক্টরের ইতিহাসে সর্বপ্রথম উদ্দীপনের আরও একটি উদ্যোগ ‘সিড বল ’।

উদ্দীপন নার্সারিতে মানুষের ঢল

তিনি বলেন, ‘বিশ্বকে বসবাসযোগ্য করার লক্ষ্যে দূষণমুক্ত বিশ্ব গড়ার অঙ্গীকার নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। জীববৈচিত্র্যে ভরপুর আমাদের দেশ। তবে মানুষের সচেতনতার অভাবে আজ তা অরক্ষিত। নানা প্রাকৃতিক বিপর্যয়ের কারণে পৃথিবী ধ্বংসের দিকে এগিয়ে যাচ্ছে। এর ভয়াবহতা থেকে মানুষকে বাঁচাতে হবে।’

বিজ্ঞাপন

এবারের বৃক্ষমেলায় উদ্দীপন নার্সারিতে প্রদর্শিত হয়েছে বাবুই পাখির বাসা। নারকেলের ছোবড়া এবং পচনশীল দ্রব্য দিয়ে তৈরি করা হয়েছে এই বাবুই পাখির বাসা। মেলায় আগত দর্শনার্থীদের মূল কেন্দ্রবিন্দু ছিল উদ্দীপন পাখি পল্লী। এখানে এসে সবচেয়ে বেশী খুশি শিশুরা।

 

আরো পড়ুন:

বিমানবন্দরে ই-গেট ব্যবহার করে যা বললেন ওমান প্রবাসী

মহানবী (সা.) কে কটূক্তি করায় ভারতীয় কর্মীদের ভিসা বাতিল

নতুন তেল ক্ষেত্রের সন্ধান পেল ওমান

প্রায় ৯০ শতাংশ কমে ওমানে শুরু হলো প্রবাসীদের নতুন নবায়ন ফি

স্বরনকালের ভয়াবহ দুর্ঘটনার সাক্ষি চট্টগ্রাম

 

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
সাবমেরিন ক্যাবলে বিনিয়োগ করবে ওমান ও সৌদি আরব মাস্কাট থেকে দুই শতাধিক প্রবাসী গ্রেপ্তার, অধিকাংশ বাংলাদেশি তুরস্কে ভূমিকম্পে প্রাণহানি ছাড়াতে পারে ১০ হাজার প্রবাসী সন্তানদের জন্য স্কুল ফি অর্ধেক করলো ওমান সরকার তুরস্ক ও সিরিয়ায় নিহত পাচঁ শতাধিক প্রবাস থেকে লাশ হয়ে দেশে ফেরা নারীদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট ওমানে ডেলিভারির জন্য প্রস্তুত পাসপোর্টের তালিকা মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা