প্রবাসীদের ক্ষোভ! প্রতিবাদ স্বরূপ হুন্ডিতে রেমিট্যান্স পাঠাচ্ছেন প্রবাসিরা

ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ১২, ২০২২ | ৩:২৭
ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ১২, ২০২২ | ৩:২৭
Link Copied!
আইনের বেড়াজালে হুন্ডিতে ঝুঁকছেন কুয়েত প্রবাসীরা

বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর অর্থনীতিতে প্রবাসী আয় বা রেমিট্যান্স অনেক বড় ভূমিকা পালন করে। তবে ২০২১-এ করোনা মহামারির জন্য অধিকাংশ দেশই রেমিট্যান্সে আগের বছরের ধারাবাহিকতা বজায় রাখতে পারেনি। এক্ষেত্রে অবশ্য আশ্চর্যজনকভাবে ব্যতিক্রম ছিলো বাংলাদেশ। প্রবাসী আয়ে শীর্ষে থাকা ১০টি উন্নয়নশীল দেশের মধ্যে করোনা মহামারিতে সাতটিরই রেমিট্যান্স কমেছে। তবে এর মধ্যেও রেমিট্যান্স বেড়েছে তিনটি দেশের। সেই তিনটি দেশের একটি হলো বাংলাদেশ।

দি ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের মতে, প্রবাসী শ্রমিকদের অনেকে তাদের চাকরি হারিয়ে নিজেদের জমানো টাকা দেশে পাঠিয়েছেন। এছাড়া, করোনাকালে ভ্রমণ নিষেধাজ্ঞা থাকায় বৈধ উপায়ে দেশে টাকা পাঠানোর পরিমাণ বেড়ে যায়। আবার বৈধভাবে টাকা পাঠালে প্রণোদনার হারও বাড়ানো হয়, যা প্রবাসী শ্রমিকদের বৈধ উপায়ে দেশে টাকা পাঠানোর উৎসাহ বাড়িয়ে দেয়।


তবে হঠাৎ করে কমে এসেছে এই রেমিটেন্সের হার। বাংলাদেশে গত এপ্রিলে ঈদ উল ফিতরের সময় প্রবাসীদের পাঠানো অর্থ বা রেমিটেন্সের পরিমাণ বাড়লেও এরপরই মে মাসে তা কমে গেছে ১৩ শতাংশ। চলতি অর্থবছরের এপ্রিল মাসে দেশে রেমিটেন্স আসে ২০১ কোটি দশ লাখ ডলার। আর মে মাস জুড়ে রেমিটেন্স এসেছে ১৮৮ কোটি ৫৩ লাখ ডলার যা আগের মাসের তুলনায় প্রায় তের কোটি ডলার কম। এমনকি গত অর্থবছরে একই সময়ে দেশে এর চেয়ে বেশি অর্থ এসেছিলো। তখন এই রেমিটেন্সের পরিমাণ ছিলো ২১৭ কোটি ১০ লাখ ডলার।

বিজ্ঞাপন

প্রবাসীদের ভাষ্যমতে, বিমানবন্দর থেকে শুরু করে দূতাবাস কিংবা প্রবাসী কল্যাণ ব্যাংক, প্রতিটি জায়গায় তাদের স্বীকার হতে হচ্ছে হয়রানির। অকারণে হচ্ছেন অপমান কর্তব্যরত কর্মকর্তাদের কাছথেকে। যা প্রবাসী শ্রমিকদের দেশের প্রতি টানে চিড় ধরাচ্ছে। আর এই কষ্টের প্রতিবাদ জানাতেই তারা সময় বিশেষে দেশে রেমিট্যান্স পাঠাচ্ছেন অবৈধ পথে। প্রবাসীরা আরো বলেন, এই অনৈতিক ব্যবহারের যদি সংশোধন হয় তাহলে তারা আবার স্বাচ্ছন্দ্যে দেশে সঠিক উপায়ে রেমিট্যান্স পাঠিয়ে আরো বেশি সচল রাখতে পারবেন দেশের অর্থনীতির চাকা।

বিজ্ঞাপন

এদিকে, পরিস্থিতি সরকারের তরফ থেকে নেওয়া হচ্ছে বিশেষ উদ্যোগ। ৫ লাখ টাকার বেশি রেমিট্যান্স এলে কাগজপত্র ছাড়াই প্রণোদনা দেবে বাংলাদেশ ব্যাংক। বর্তমান ডলার সংকট নিয়ন্ত্রণে রাখতে ও রেমিট্যান্স পাঠানোর পথ সহজ করতেই এমন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে প্রবাসীদের দাবী, প্রণোদনার চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে হয়রানি বন্ধে সরকারের উদ্যোগ নেওয়া। বিমানবন্দর, দূতাবাস এবং সংশ্লিষ্ট সকল স্থানে প্রবাসীদের সম্মান দেওয়ার দাবী জানিয়েছেন তারা।

 

আরো পড়ুন:

বিমানবন্দরে ই-গেট ব্যবহার করে যা বললেন ওমান প্রবাসী

মহানবী (সা.) কে কটূক্তি করায় ভারতীয় কর্মীদের ভিসা বাতিল

নতুন তেল ক্ষেত্রের সন্ধান পেল ওমান

প্রায় ৯০ শতাংশ কমে ওমানে শুরু হলো প্রবাসীদের নতুন নবায়ন ফি

স্বরনকালের ভয়াবহ দুর্ঘটনার সাক্ষি চট্টগ্রাম

 

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী সৌদি আরবে উড়ে উড়ে খাবার ডেলিভারি