মহাকাশে রহস্যময় সংকেতে ঘুম হারাম বিজ্ঞানীদের

ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ১৪, ২০২২ | ১:০৩
ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ১৪, ২০২২ | ১:০৩
Link Copied!
মহাকাশে রহস্যময় সংকেতে ঘুম হারাম বিজ্ঞানীদের

মহাকাশে থেকে নতুন এক রহস্যের সংকেত পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা। মহাকাশ থেকে একটি রহস্যময় রেডিও সংকেত মিলেছে। আর তা নিয়েই শুরু হয়েছে চর্চা।প্রায় ৩০০ কোটি আলোকবর্ষ দূরের অন্য একটি নক্ষত্রমণ্ডল থেকে ওই রেডিও সংকেতটির হদিস মিলেছে। এ রেডিও সংকেতটির নাম রাখা হয়েছে এফআরবি ‘২০১৯০৫২০বি’।

রহস্যময় সংকেত নিয়ে গবেষণা সংক্রান্ত তথ্য বিজ্ঞান জার্নাল ‘নেচার’-এ প্রকাশ করা হয়েছে। এ নিয়ে দ্বিতীয় বার এ ধরনের রেডিও সংকেত মিলল মহাকাশ থেকে। এর আগে ২০০৭ সালে প্রথমবার এমনই একটি রেডিও সংকেতের হদিস পান বিজ্ঞানীরা।

বিজ্ঞাপন

‘স্পেস ডট কম’-এর খবর অনুযায়ী, প্রথমবার রহস্যময় রেডিও সংকেতের হদিস পাওয়ার কৃতিত্ব রয়েছে স্নাতক পড়ুয়া ডেভিড নারকেভিক ও তার সুপারভাইজার ডানকান লোরিমারের ঝুলিতে। এ ধরনের রেডিও সংকেত সম্পর্কে কোনো স্বচ্ছ ধারণা পাননি বিজ্ঞানীরা। সে কারণে এ নিয়ে আরও গবেষণা চালাচ্ছেন তারা।

২০১৯ সালের মে মাসে চীনের গুইঝোতে ৫০০ মিটার অ্যাপারচার স্ফেরিক্যাল রেডিও টেলিস্কোপের সাহায্যে রেডিও সংকেতের হদিস পাওয়া গিয়েছিল। ২০২০ সালের এপ্রিল মাস থেকে সেপ্টেম্বরের মধ্যে প্রায় ৭৫টি রেডিও সংকেত পাওয়া যায়।

বিজ্ঞাপন

মহাজাগতিক বস্তু থেকে একাধিক বিস্ফোরণের জেরে এ ধরনের রেডিও সংকেত পাওয়া যায় বলে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে। এফআরবি হলো তীব্র সংকেত। যার স্থায়িত্ব কয়েক মিলিসেকেন্ড হয়। তবে এ সংকেতগুলো বার বার ফিরে আসে।

 

আরো পড়ুন:

টাইলস চাপা পড়ে মালদ্বীপে বাংলাদেশি শ্রমিকের মৃত্যু

ওমানের আল সিবে স্থাপন হচ্ছে নতুন স্বাস্থ্যকেন্দ্র

মালয়েশিয়ার রাজার সঙ্গে হাইকমিশনারের সাক্ষাৎ

ওমানে তিন দিনের রাষ্ট্রীয় সফরে তানজানিয়ার প্রেসিডেন্ট

মালয়েশিয়ায় যেতে কর্মী নিবন্ধন শুরু

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার