কোনো ভাবেই যেন থামছে না প্রবাসীদের হয়রানি।

ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ১৬, ২০২২ | ৪:৫৭
ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ১৬, ২০২২ | ৪:৫৭
Link Copied!
কোনো ভাবেই যেন থামছে না প্রবাসীদের হয়রানি।

কোনো ভাবেই যেন থামছে না, প্রবাসীদের হয়রানি। বিমানবন্দর থেকে দূতাবাস, প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে বিএমইটি, বেড়েই চলেছে প্রবাসীদের নাজেহাল দশার। খোদ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় প্রবাসীদের সকল সুযোগ-সুবিধার ওয়াদা করলেও তার কোনো ফল পাচ্ছেননা এমন অভিযোগ প্রবাসীদের।

অথচ দেশের অর্থনীতির চাকা সচল রাখতে সবচেয়ে বড় ভূমিকা পালন করে যাচ্ছেন এই প্রবাসীরা। এরকম অনেক ঘটনার মধ্যে প্রবাস টাইমের সামনে আসে আরো একটি অবাক করা কান্ড। যেখানে ভোগান্তি পোহাতে হয়েছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর টাঙ্গাইল অফিসে।

সবুজ মিঞা নামে এক ব্যক্তি ওমান যাবেন। আর তাই ম্যানপাওয়ার ফিঙ্গার প্রিন্টের জন্য টাইংগাইলের বিএমইটি অফিসে গিয়েছিলেন। কিন্তু সেখান যেয়ে পড়েন মহা ভোগান্তিতে। টাকা ছাড়া ফাইল নড়েনা এমন অভিযোগ ভুক্তভোগী সবুজের।

বিজ্ঞাপন

তিনি বলেন, গত রবিবার (১২-জুন) ফিংগার প্রিন্ট দিতে উক্ত অফিসে গেলে তাকে জানানো হয়, অনলাইন ভিসা লিস্টে তার নাম নেই। যদিও তার নাম সম্বলিত লিস্ট ২৯ মে তেই দূতাবাসের পক্ষ থেকে সংশ্লিষ্ট স্থানে পৌঁছে দেয়া হয় এমন একটি তালিকা আসে প্রবাস টাইমের কাছে।

সকাল থেকে দুপুর দুইটা নাগাদ প্রচন্ড গরমে অপেক্ষা করেও যখন কোনো সমাধান পাচ্ছিলেননা সবুজ মিয়া। তখন প্রবাস টাইমের কাছে জানান। পরবর্তীতে মুঠোফোনে উক্ত অফিসে যোগাযোগ করা হলে তারা প্রবাস টাইমকে জানায় যে লিস্টে তার নাম নেই। আর তাই সবুজ মিয়ার ফিঙ্গার প্রিন্ট করা সম্ভব না। এক পর্যায়ে তাদের এই হয়রানীর কথা বিএমইটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হবে বলাতে, কিছুক্ষণের মধ্যেই তারা ভুক্তোভুগির ফাইলে সাইন করে দেন।

বিজ্ঞাপন

এমতাবস্থায় অফিস কর্মকর্তার কাছে এর কারণ জানতে চাইলে তারা কথা ঘোরাতে থাকে। সেইসাথে প্রবাস টাইমের কাছে অভিযোগ দেওয়ায় উক্ত সেবা প্রত্যাশীর সাথে দুর্ব্যবহার করেন অফিসের এক কর্মী। আসল বিপত্তি ঘটে কাগজটি জমা দেয়ার সময়। অফিসের সময়সীমা শেষ এমন অজুহাত দেখিয়ে কাগজটি জমা নিতে অস্বীকৃতি জানায় এবং ভুক্তভোগীর সাথে খারাপ আচরণ করে তারা।

প্রবাস টাইমের পক্ষ থেকে এই বিষয়ে প্রশ্ন করলে চাপে পড়ে বিএমইটির জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মো. হাসান আল কামাল ব্যাপারটি সমাধান করে দেন।

প্রবাসীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করে বেশ প্রশংসা কুড়িয়েছেন বিএমইটির মহাপরিচালক। তবে, প্রবাসীদের ভোগান্তি এড়াতে বিএমইটির গুটি কয়েক অসাধু কর্মকর্তা কর্মচারির জন্য দুর্নামের স্বীকার হতে হচ্ছে এমনটি মনে করছেন প্রবাসীরা।

এইরকম অসংখ্য অভিযোগ রয়েছে প্রবাসীদের। দেশের অর্থনীতির চাকা সচল রাখতে সবচেয়ে বেশী ভূমিকা যাদের, তাদের এই হয়রানি বন্ধে দ্রুতই ব্যবস্থা নিবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, এমনটাই আশা প্রবাসীদের।

 

আরো পড়ুন:

বিক্ষোভকারী মুসলমানদের বাড়িঘর ধ্বংসের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ

কাজের সন্ধানে কুয়েতে গিয়ে ‘বিপাকে’ বাংলাদেশিরা

মালয়েশিয়া যেতে আবারও সেই ‘দুষ্টচক্রের’ ফাঁদে শ্রমিকরা

বিমানের শীর্ষ কর্মকর্তারা দুর্নীতিতে জড়িত থাকা সত্ত্বেও সবাইকে ক্ষমা করলেন নতুন এমডি

আমিরাতে সম্ভাবনার দ্বার খুললো বাংলাদেশী পণ্যের

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট চোখ ওঠা যাত্রীদের সাতদিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ