অ্যান্টার্কটিকায় নতুন দুনিয়া আবিষ্কার করল বিজ্ঞানীরা

ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ২১, ২০২২ | ১২:১৮
ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ২১, ২০২২ | ১২:১৮
Link Copied!
অ্যান্টার্কটিকায় নতুন দুনিয়া আবিষ্কার করল বিজ্ঞানীরা

পৃথিবির বাইরে জীবনের সন্ধান নিয়ে আগ্রহ নেই এমন মানুষ পাওয়া দূরহ। যার প্রতিফলন মঙ্গল গ্রহ নিয়ে মানুষের অগ্রহ দেখলেই বোঝা যায়। এমনই আরেকটি আগ্রহের সন্ধান মিলেছে অ্যান্টার্কটিকায়।

অ্যান্টার্কটিকায় বরফের নীচে সন্ধান মিলেছে নতুন এক মেরিন দুনিয়ার। নিউজিল্যান্ডের একদল বিজ্ঞানী দাবি করেছেন, অ্যান্টার্কটিকায় বরফের নীচে এক অদ্ভত মেরিন লাইফের সন্ধান পাওয়া গেছে। সম্প্রতি বিজ্ঞানীদের কথার ভিত্তিতে এমন সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান ও টেকভিত্তিক সংবাদ মাধ্যমে লাইফ সায়েন্স।

বিজ্ঞাপন

জলবায়ু পরিবর্তনের কারণে বরফ গলার ফলে এর ভূমিকা কী হতে পারে এই পর্যবেক্ষণ করতে গিয়ে, বিজ্ঞানীরা অ্যান্টার্কটিকার রস আইস শেল্ফ থেকে কয়েকশো কিলোমিটার দূরে অবস্থিত একটি মোহনা এই নতুন দুনিয়ার সন্ধান পেয়েছেন।

এ লক্ষ্যে বিজ্ঞানীরা বরফের মধ্যে প্রবেশের পর, তাদের ক্যামেরায় অস্বাভাবিক কিছু ‘মুভিং অবজেক্ট’ ধরা পরে। ক্যামেরায় ধারণকৃত ভিডিও পর্যালোচনা করে বিজ্ঞানীরা জানান, বরফের নীচে ক্ষুদ্র প্রাণীদের বিরাট একটি দল রয়েছে। এ বিষয়ে গবেষক দলের সদস্য ক্রেগ স্টিফেন্স বলেন, কিছুক্ষণের জন্য তারা ভেবেছিলেন যে তাদের ক্যামেরার হয়তো কোনও সমস্যা দেখা দিয়েছে। কিন্তু, আরও খুঁটিয়ে লক্ষ্য করার পর দেখা গেলো ৫ মিমি আকারের আর্থ্রোপডের একটি ঝাঁক।

বিজ্ঞাপন

তিনি আরও যোগ করে বললেন, ওই আইস শেল্ফের অন্যান্য অংশেও পরীক্ষা করে তারা ভেবেছিলেন, চারপাশের জিনিসগুলো আয়ত্তের মধ্যেই রয়েছে। কিন্তু সেখানে গিয়ে এই জীবনের অনুসন্ধান সত্যি তাদের অবাক করে দেয়।

গবেষক দলটির নেতৃত্বদানকারী হুও হর্গ্যান গণমাধ্যমকে বলেন, ওই মোহনা অধ্যয়ন ছিল লুকিয়ে থাকা একটি বিশ্বে প্রবেশ করার মতো। এবং এই আশ্চর্যজনক আবিষ্কারে তিনি এবং তার দল খুবই আনন্দিত।

 

আরো পড়ুন:

প্রথমবারের মতো বাংলায় জুমার খুতবার অনুমোদন দিলো কুয়েত 

ওমানে বিভিন্ন অপরাধে একাধিক প্রবাসী গ্রেফতার

লক্ষাধিক টাকা বেতনে সরকারিভাবে কুয়েতে নার্স নিয়োগ শুরু

মাঝ আকাশে বিমানে আগুন

নিজ হাতে পুরো কোরআন লিখলেন ঢাবি শিক্ষার্থী

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট চোখ ওঠা যাত্রীদের সাতদিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ