ইউটিউব থেকে মাসে লক্ষাধিক টাকা আয় করার উপায়

ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ২১, ২০২২ | ১২:৫৬
ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ২১, ২০২২ | ১২:৫৬
Link Copied!
ইউটিউব থেকে মাসে লক্ষাধিক টাকা আয় করার উপায়

বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। বিশ্বব্যাপী ২০০ কোটিরও বেশি মানুষ নিয়মিত ইউটিউবে ভিডিও দেখেন। প্রত্যেক মিনিটে এই প্ল্যাটফর্মে ৫০০ ঘণ্টা ভিডিও স্ট্রিম হয়। ইউটিউবে এখন শুধু বিভিন্ন ভিডিও দেখাই নয়, ভিডিও আপলোড করে মাসে আয় করা যায় লাখ লাখ টাকা।

তবে শুরুতেই ইউটিউব থেকে আয় করা যায় না। ইউটিউব থেকে রোজগারের জন্য চ্যানেলে অন্তত ১ হাজার সাবস্ক্রাইবার থাকতে হবে। সাবস্ক্রাইবার প্রতি আপনি কোনো টাকা পাবেন না। তবে যত বেশি সাবস্ক্রাইবার থাকবে; রোজগারের সম্ভাবনা ততই বেশি হবে।

১ হাজার সাবস্ক্রাইবারের সঙ্গেই আয় শুরুর জন্য বিগত ১২ মাসে প্রয়োজন হবে চার হাজার ঘণ্টা ভিউ। যত বেশি ভিউ পাবেন; রোজগারের সম্ভাবনা ততই বাড়তে থাকবে। তবে আপনার ভিডিওর উপরে দেখানো লিঙ্কে ক্লিক করে কেউ সম্পূর্ণ বিজ্ঞাপন দেখলে তবেই রোজগার হবে ইউটিউব থেকে।

বিজ্ঞাপন

এ ছাড়াও ইউটিউব পার্টনার প্রোগ্রামের (ওয়াইপিপি) মাধ্যমে ইউটিউব থেকে লাখ টাকা রোজগার সম্ভব। নিজের ইউটিউব চ্যানেল থেকে অনেক বেশি আয় করতে হলে এ প্রোগ্রামের অংশ হতে হবে। এজন্য কয়েকটি শর্ত পূরণ করতে হবে। চ্যানেলে অন্তত ১ হাজার সাবস্ক্রাইবার থাকতে হবে। তবে এ ক্ষেত্রে আপনাকে কিছু নিয়ম মেনে কাজ করতে হবে। তাহলেই মাসে ২ লাখেরও বেশি টাকা আয় করতে পারবেন।

চলুন জেনে নেওয়া যাক কী করবেন, কী করবেন না-

বিজ্ঞাপন

> ইউটিউব পার্টনার প্রোগ্রামের অধীনে থাকা কোনো সদস্য একই ভিডিও একাধিকবার আপলোড করতে পারবেন না। এই কাজ করলে যে কোনো সময় এই প্রোগ্রাম থেকে আপনাকে বের করে দিতে পারে ইউটিউব। এ ছাড়াও কোন সদস্য এই প্রোগ্রামের অধীনে থাকবেন, তা ঠিক করার সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে ইউটিউবের। একবার ইউটিউব পার্টনার প্রোগ্রামের সদস্য হয়ে যাওয়ার পরেও নিয়মিত সব নিয়ম মেনে চলতে হবে। নিয়ম লঙ্ঘন করলে চ্যানেলের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে পারে ইউটিউব।

> সমাজে অশান্তি সৃষ্টি করে বা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে এমন ভিডিও কখনোই আপলোড করা যাবেনা। এ ধরনের ভিডিও যেসব চ্যানেলে আপলোড হয়; সেসব চ্যানেলের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেয় ইউটিউব। এ ছাড়াও অন্যের কোনো কন্টেন্ট নিজের চ্যানেলে আপ করা যাবেনা।

মাসে একটি বা দুটি ভিডিও নয়, নিয়মিত ভিডিও আপলোড করুন চ্যানেলে। আবার একবারে ৩-৪টি ভিডিও আপলোড না করে নিয়মিত সময়ের ব্যবধানে ভিডিও আপলোড করুন। যেমন- আপনি যদি মাসে ১০টি ভিডিও আপলোড করতে চান, তবে একবারে সবগুলো ভিডিও আপলোড না করে প্রতি সপ্তাহে নির্দিষ্ট ব্যবধানে দু’টি করে ভিডিও আপলোড করুন। এতে আপনার ভিডিও দ্রুত ছড়িয়ে পড়ার সম্ভাবনা বাড়বে।

> ভিডিও রেকর্ড করার সময় দর্শকদের আপনার ভিডিওতে লাইক, কমেন্ট করার অনুরোধ করুন। সাবস্ক্রাইব করার জন্যও বলুন। বেশি মানুষ আপনার ভিডিওতে লাইক, কমেন্ট করলে অথবা চ্যানেল সাবস্ক্রাইব করলে ইউটিউব দ্রুত আপনার ভিডিও ছড়িয়ে দিতে সাহায্য করবে।

> এছাড়া বিজ্ঞাপন থেকেও আয় করতে পারেন। তবে আপনার ভিডিওর উপরে দেখানো লিঙ্কে ক্লিক করে কেউ সম্পূর্ণ বিজ্ঞাপন দেখলে তবেই আয় হবে ইউটিউব থেকে।

 

আরো পড়ুন:

প্রথমবারের মতো বাংলায় জুমার খুতবার অনুমোদন দিলো কুয়েত 

ওমানে বিভিন্ন অপরাধে একাধিক প্রবাসী গ্রেফতার

লক্ষাধিক টাকা বেতনে সরকারিভাবে কুয়েতে নার্স নিয়োগ শুরু

মাঝ আকাশে বিমানে আগুন

নিজ হাতে পুরো কোরআন লিখলেন ঢাবি শিক্ষার্থী

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট চোখ ওঠা যাত্রীদের সাতদিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ