ওমানে বাড়ছে মুদ্রাস্ফীতি, সবচেয়ে বেশি দাম বেড়েছে খাদ্যপণ্যে 

ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ২২, ২০২২ | ৭:২৩
ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ২২, ২০২২ | ৭:২৩
Link Copied!
ওমানে বাড়ছে মুদ্রাস্ফীতি, সবচেয়ে বেশি দাম বেড়েছে খাদ্যপণ্যে 

ওমানে বাড়ছে মুদ্রাস্ফীতি। দেওশটিতে গত বছরের তুলনায় প্রায় ২.৪ শতাংশ মুদ্রাস্ফীতির হার বেড়েছে বলে জানিয়েছে দেশটির জাতীয় পরিসংখ্যা ব্যুরো। সম্প্রতি ওমানের ন্যাশনাল সেন্টার ফর স্ট্যাটিকস অ্যান্ড ইনফরমেশন (এনসিএসআই) তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, গত বছরের মে থেকে চলতি বছর মে মাসে মুদ্রাস্ফীতির হার বেড়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, খাদ্য মূল্যের দাম বেড়ে যাওয়ায় দেশটিতে মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে। এছাড়াও দেশটির শিক্ষা খাতে ৫.১ শতাংশ, অ্যালকোহলযুক্ত পানীয় খাতে ৫ শতাংশ, পরিবহন খাতে ৩.৫ শতাংশ, স্বাস্থ্য খাতে ২.৮ শতাংশ, বিবিধ পণ্য ও পরিষেবা খাতে ১.৫ শতাংশ, বিনোদন এবং সংস্কৃতি খাতে ১.৫ শতাংশ, রেস্টুরেন্ট এবং হোটেল খাতে ১.৩ শতাংশ, আসবাবপত্র, গৃহস্থালির সরঞ্জাম এবং গৃহস্থালির রক্ষণাবেক্ষণ খাতে ০.৭ শতাংশ, আবাসন, পানি, বিদ্যুৎ, গ্যাস ও অন্যান্য জ্বালানি খাতে ০.৭ শতাংশ, পোশাক ও জুতা উৎপাদনে ০.৮ শতাংশ মুদ্রাস্ফীতি বৃদ্ধি পেয়েছে। তবে তামাক খাতে ০.১ শতাংশ মুদ্রাস্ফীতি কমেছে। 

বিজ্ঞাপন

এছাড়াও তেল ও চর্বি খাতে ১৭.২ শতাংশ, মাছ এবং সামুদ্রিক খাবারের ৭.৩ শতাংশ, শাকসবজি ৬.৯৯ শতাংশ, মাংসে ৬.৭ শতাংশ,  ফলে ৬.৬ শতাংশ, রুটিতে ২.৭ শতাংশ, চিনি, জ্যাম, মধু এবং মিষ্টির দামে ১.৯ শতাংশ মুদ্রাস্ফীতি বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ খাদ্যপন্যে সবচেয়ে বেশি দাম বৃদ্ধি পেয়েছে দেশটিতে। 

বিজ্ঞাপন

চলতি বছর সবচেয়ে বেশি মূল্যস্ফীতি দেখা গেছে উত্তর আল বাতিনা এবং উত্তর ও দক্ষিণ আশ শারকিয়া প্রদেশে। এরপরেই রয়েছে আল দাখিলিয়াহ প্রদেশ। এ প্রদেশটিতে বেড়েছে ২.৮ শতাংশ। এছাড়াও আল বুড়াইমিতে ২.৬ শতাংশ, ধোফার প্রদেশে ২.৪ শতাংশ, আল দাহিরাহ প্রদেশে ২ শতাংশ এবং মাস্কাট প্রদেশে সবচেয়ে কম অর্থাৎ ১.৯ শতাংশ মূল্যস্ফীতি বেড়েছে বলে জানিয়েছে দেশটির জাতীয় পরিসংখ্যা ব্যুরো।

আরো পড়ুন:

অনলাইনে মিলবে ওমানের পুলিশ ক্লিয়ারেন্স সনদ

প্রবাসীরা সবার প্রয়োজন হয় ঠিকই কিন্তু প্রিয়জন হয়না!

এবার পতিতাদের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি দিলো কাতার

আরো পড়ুন:  অবৈধ তামাক বিক্রির অভিযোগে ওমানে প্রবাসীকে এক হাজার রিয়াল জরিমানা  

প্রবাসীদের রি-এন্ট্রি ভিসা ইস্যুর নির্দেশনা জারী করেছে সৌদি

শাহজালালে আড়াই কেজি স্বর্ণসহ এক প্রবাসী গ্রেপ্তার

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
বিমানবন্দরে প্রবাসীর কাছ থেকে ঘুষ নিয়ে এক নিরাপত্তা কর্মী আটক ১১ জানুয়ারি সরকারী ছুটি ঘোষণা করলো ওমান মদের উপর কড়াকড়ি আরোপ করলো ওমান সরকার কাতারে নিজ দেশ থেকেও নিরাপদ বোধ করছেন বিদেশি নারীরা মেরাজ ভালো খেলবে, জানতো পাপনের স্ত্রী ফ্লাইটের তিন ঘণ্টা আগে বিমানবন্দরে যাওয়ার প্রয়োজন হবে না প্রণোদনা সত্ত্বেও প্রত্যাশিত রেমিট্যান্স আসছে না, হুন্ডিতেই আগ্রহ প্রবাসীদের প্রথম দিনেই টাকা ধার নিল ৫ ইসলামি ব্যাংক কাজ নেই যেনেও বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যে যাওয়ার হিড়িক দুবাইতে ৩০০ মিলিয়ন ডলার নিয়ে লাপাত্তা দুই বাংলাদেশি ওমান প্রবাসীদের জন্য সুখবর, হায়া কার্ড ছাড়াই যাওয়া যাবে কাতার অতিরঞ্জিত বিজ্ঞাপন নিয়ে সতর্ক করলো ওমান সরকার প্রবাসী স্বামীর টাকা-গহনা নিয়ে প্রেমিকের সঙ্গে স্ত্রীর চম্পট! বাংলাদেশ আজ ওমানের নৌবাহিনী! সব ব্যাংকেই টাকা আছে গুজবে কান দেবেন না: প্রধানমন্ত্রী ইসলামি ব্যাংকগুলোকে তারল্য সুবিধা দেবে কেন্দ্রীয় ব্যাংক ২০৪ কোটি টাকা পাচার, ব্যবসায়ীর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা স্পেনকে বিদায় করে নতুন ইতিহাস মরক্কোর দুবছর বন্ধের পর ফের মাস্কাটে চালু হলো বিগ বাস সৌদিতে অনুষ্ঠিত হচ্ছে ফিল্ম ফেস্টিভ্যাল, এক হলেন বলিউড তারকারা